অন্যান্য খবর

DA Hike: একলাফে ১৬ শতাংশ ডিএ বাড়ল সরকারি কর্মচারীদের

Advertisement

সরকারি কর্মচারীদের সুখবর দিল কেন্দ্র। অনেক দিনের প্রতীক্ষার পর তাঁদের মহার্ঘ ভাতা বা ডিএ (ডিয়ারনেস অ্যালোওয়েন্স) বাড়ানো হয়েছে। প্রতীক্ষার ফল মধুর করে একলাফে ডিএ বেড়েছে ১৬ শতাংশ হারে। এর ফলে রীতিমতো খুশি কেন্দ্রীয় সরকারি কর্মচারীরা। কেন্দ্রীয় অর্থ মন্ত্রকের ব্যায় সংক্রান্ত দফতর সম্প্রতি এ বিষয়ে একটি নির্দেশিকা প্রকাশ করেছে।

কেন্দ্রের নির্দেশিকায় জানানো হয়েছে, পঞ্চম বেতন কমিশনের আওতায় থাকা কেন্দ্রীয় সরকারি কর্মচারী ও স্বশাসিত কেন্দ্রীয় প্রতিষ্ঠানের কর্মচারীরা ১৬ শতাংশ হারে এই বর্ধিত ডিএ লাভ করবেন। বর্ধিত ডিএ লাগু হবে নয়া বছরের পয়লা তারিখ থেকে। অর্থাৎ ২০২৩ সালের ১ জানুয়ারি অনুসারে বর্ধিত মহার্ঘ ভাতা পাবেন তাঁরা। স্বশাসিত কেন্দ্রীয় প্রতিষ্ঠান ও কেন্দ্রীয় সরকারি কর্মচারীরা এতদিন ডিএ পেতেন ৩৯৬ শতাংশ হারে। কিন্তু এখন থেকে পঞ্চম বেতন কমিশনের আওতায় তাঁদের ডিএ প্রাপ্তি ঘটবে ৪১২ শতাংশ হারে।

১৬ শতাংশ ডিএ বাড়ল সরকারি কর্মচারীদের

আরও পড়ুনঃ ভোটের আগেই বেতন বৃদ্ধি সরকারি কর্মীদের

এই সকল সরকারি কর্মচারীদের ডিএ বৃদ্ধির পাশাপাশি ‘এরিয়ার’ বা ‘বকেয়া’ দেওয়ার কথাও উঠেছিল আগে। যদিও কর্মচারীদের বকেয়া দেওয়া হবে কিনা, তা নিয়ে কেন্দ্রের বিজ্ঞপ্তিতে স্পষ্ট করে কিছু বলা হয়নি। প্রসঙ্গত, কেন্দ্রীয় সরকারের ষষ্ঠ বেতন কমিশনের আওতায় থাকা সরকারি কর্মীদের ডিএ যেখানে ছিল ২১২ শতাংশ, তা বৃদ্ধি পেয়ে বর্তমানে হয়েছে ২২১ শতাংশ। আর সপ্তম বেতন কমিশনের অন্তর্গত থাকা সরকারি কর্মচারীরা বর্তমানে ৪২ শতাংশ হারে মহার্ঘ ভাতা পাচ্ছেন। যদিও সূত্রের খবর, আগামী জুলাই মাসে ফের ডিএ-এর পরিমাণ বাড়ানো হতে পারে।

চাকরির খবরঃ AIIMS দিল্লীতে বিপুল পদে কর্মী নিয়োগ

১৬ শতাংশ ডিএ বাড়ল সরকারি কর্মচারীদের

Related Articles