অন্যান্য খবর

7th pay commission: দুর্দান্ত উপহার সরকারি কর্মীদের জন্য! লাফিয়ে বাড়বে স্যালারি

Advertisement

কেন্দ্রীয় সরকারি কর্মীদের জন্য খুশির খবর। অনেকদিন ধরেই ‘ডিয়ারনেস অ্যালোওয়েন্স’ (DA) তথা ‘ডিএ’ বৃদ্ধির অপেক্ষায় ছিলেন সরকারি কর্মীরা। সূত্র মারফত জানা যাচ্ছিল, জুলাই মাসেই ডিএ বাড়ানোর ঘোষণা করতে পারে মোদী সরকার। এর ফলে রাতারাতি বৃদ্ধি পাবে স্যালারি। বর্তমানে কেন্দ্রীয় সরকারি কর্মীরা ৪২ শতাংশ হারে ডিএ পান। জুলাই মাস নাগাদ ৪ শতাংশ ডিএ বৃদ্ধি পেলে মহার্ঘ ভাতা পৌছবে ৪৬ শতাংশতে। পাশাপাশি, অষ্টম বেতন কমিশন গঠনের জন্য অর্থমন্ত্রী নির্মলা সীতারমণের কাছে অনুরোধ জমা পড়েছে বলেও জানা যাচ্ছে।

এর আগে ডিএ সংশোধন করা হয়েছিল মার্চ মাসে। সে সময় মহার্ঘ ভাতা বাড়ানো হয় ৪ শতাংশ। এটি কার্যকর হয়েছিল ২০২৩ এর ১ জানুয়ারির হিসেব অনুসারে। সেই সংশোধনী অনুযায়ী বর্তমানে ৪২ শতাংশ ডিএ পাচ্ছেন কর্মীরা। এ বছর জুলাই মাসে রাজ্যে পঞ্চায়েত নির্বাচন। আর পরের বছর আসছে লোকসভা ভোট। সূত্রের খবর, তার আগেই ডিএ বৃদ্ধির ঘোষণা করতে চলেছে কেন্দ্রীয় সরকার। সরকারি কর্মীদের দাবি পূরণের চেষ্টা করা হবে। এছাড়া, পেনশনভোগীদের কথা চিন্তা করে ডিআর বাড়ানো হবে বলে জানা যাচ্ছে।

আরও পড়ুনঃ একলাফে ১৬ শতাংশ ডিএ বাড়ল সরকারি কর্মচারীদের

পাশাপাশি, এও খবর পাওয়া যাচ্ছে পরের বছরের শুরুতে আরও ৪ শতাংশ ডিএ বাড়াবে কেন্দ্র। তার ফলে মহার্ঘ ভাতা পৌছবে ৫০ শতাংশে। তখনই কার্যত একলাফে অনেকটা বেতন বাড়তে পারে সরকারি কর্মীদের। ক্রমবর্ধমান মূল্যবৃদ্ধির প্রকোপে জীবনধারণ কঠিন হয়েছে দেশবাসীর। তারই ক্ষতিপূরণের নিদর্শন স্বরূপ ৩ থেকে ৪ শতাংশ মহার্ঘ ভাতা বাড়ানো হবে।

দুর্দান্ত দুই উপহার সরকারি কর্মীদের জন্য

Related Articles