চাকরির খবর

কেন্দ্রীয় সরকারের বিনামূল্যে প্রশিক্ষণ! প্রতিমাসে স্টাইপেন্ড ৯ হাজার টাকা

Advertisement

কেন্দ্রীয় সরকারের উদ্যোগে বিনামূল্যে প্রশিক্ষণের সুযোগ। প্রশিক্ষণ চলাকালীন প্রতি মাসে ৯ হাজার টাকা করে স্টাইপেন্ড পাবেন প্রার্থীরা। প্রশিক্ষণ শেষে কেন্দ্রীয় সরকারের তরফ থেকে পাওয়া যাবে সার্টিফিকেট। পশ্চিমবঙ্গ তথা দেশের সমস্ত চাকরিপ্রার্থীদের জন্য এটা খুশির খবর বটে। কোন বিষয়ের ওপরে প্রশিক্ষণ দেওয়া হবে, প্রশিক্ষণের সময়সীমা, আবেদনের শিক্ষাগত যোগ্যতা সহ রইলো বিস্তারিত প্রতিবেদন।

কেন্দ্রীয় সরকারের অধীনস্ত ন্যাশনাল মেডিক্যাল লাইব্রেরির তরফ থেকে এই প্রশিক্ষণের বিজ্ঞপ্তি প্রকাশিত হয়েছে। প্রকাশিত বিজ্ঞপ্তি অনুযায়ী, লাইব্রেরি বিষয়ক প্রশিক্ষণ দেওয়া হবে। লাইব্রেরী ট্রেনি হিসেবে পড়ুয়াদের প্রশিক্ষণ দেওয়া হবে। প্রশিক্ষণের সময়সীমা হলো ১ বছর। গ্রন্থাগারিক বিষয়ক বিভিন্ন কার্যক্রম হাতে কলমে শেখার সুযোগ পাবে পড়ুয়ারা। এই পদে মোট ৯ জনকে নিয়োগ করা হবে।

স্টাইপেন্ড- প্রকাশিত বিজ্ঞপ্তি অনুযায়ী, এই ট্রেনি পদে নির্বাচিত প্রার্থীদের ট্রেনিং চলাকালীন প্রতিমাসে ৯ হাজার টাকা করে বৃত্তি প্রদান করা হবে।

আরও পড়ুনঃ ভারতীয় রেলে কম্পিউটার অপারেটর নিয়োগ

শিক্ষাগত যোগ্যতা- লাইব্রেরি ট্রেনি পদে আবেদন করার জন্য আবেদনকারীকে ব্যাচেলর ইন লাইব্রেরি সায়েন্স (BLIS) অথবা ডিপ্লোমা ইন লাইব্রেরি সায়েন্স বিষয়ে কোর্স করে থাকতে হবে। তবে আবেদনকারীকে ২০২০ সাল কিংবা তার পরে কোর্স পাশ করে থাকতে হবে। সঙ্গে লাইব্রেরি সফটওয়্যার সম্পর্কে দক্ষতা থাকলে অগ্রাধিকার পাওয়া যাবে।

প্রার্থীদের আবেদনপত্র বাছাই করার পর যোগ্য প্রার্থীদের বসতে হবে একটি লিখিত পরীক্ষায়। এই পরীক্ষায় উত্তীর্ণ হলে তবেই মিলবে কাজের সুযোগ। প্রশিক্ষণ শেষ হওয়ার পরে একটি প্রার্থীদের শংসাপত্র প্রদান করা হবে। পাশাপাশি প্রশিক্ষণ চলাকালীন প্রতি মাসে ৯ হজার টাকা করে বৃত্তি দেওয়া হবে। এই পদে আবেদনের শেষ তারিখ আগামী ১০ জুলাই। বিস্তারিত তথ্য জানতে দেখে নিতে পারেন কেন্দ্রীয় স্বাস্থ্য ও পরিবার কল্যাণ মন্ত্রকের ওয়েবসাইট। অফিশিয়াল নোটিশের ডাউনলোড লিংক নীচে দেওয়া হয়েছে।

আরও পড়ুনঃ দামোদর ভ্যালি কর্পোরেশনে কর্মী নিয়োগ

Official Notice: Download Now
Daily Job Update: Click Here

join Telegram

Related Articles