অন্যান্য খবর

কলেজে ভর্তি হবে মেধার ভিত্তিতে, কড়া নির্দেশিকা জারি করলো উচ্চ শিক্ষা দপ্তর

Advertisement

চলতি শিক্ষাবর্ষ থেকে রাজ্যে চালু হচ্ছে চার বছরের স্নাতক কোর্স। নয়া নিয়মে পরিচালিত হবে স্নাতকের পঠনপাঠন। আগামী শনিবার তথা জুলাই মাসের ১ তারিখ থেকে কলেজে ভর্তির প্রক্রিয়া শুরু হচ্ছে রাজ্যে। স্নাতকের ভর্তি প্রক্রিয়া পরিচালনার বিষয়ে কিছুদিন আগেই সাত দফা অ্যাডভাইসারি জারি করে উচ্চ শিক্ষা দফতর।। সেখানে বিভিন্ন নিয়মকানুনগুলির সাথে স্পষ্ট উল্লেখ করা হয়েছিল যে, কলেজ ও বিশ্ববিদ্যালয়ে পড়ুয়ারা ভর্তি হবে একমাত্র মেধার ভিত্তিতে।

সাধারণত, প্রতি বছরই কলেজের ভর্তির প্রক্রিয়া নিয়ে একাধিক অভিযোগ জমা পড়ে উচ্চ শিক্ষা দফতরের নিকট। কখনও স্বজনপোষণ তো কখনও অতিরিক্ত টাকার বিনিময়ে ভর্তি নেওয়ার অভিযোগ সামনে আসে। পাশাপাশি, কলেজ ইউনিয়নগুলির দৌরাত্ম্য তো রয়েছেই। খবর আসে, এই সকল কারণে বহু মেধাবী পড়ুয়া তাঁদের যোগ্যতা অনুসারে পছন্দের কলেজে ভর্তি হওয়ার ক্ষেত্রে বঞ্চিত হচ্ছেন। রাজ্য চেয়েছিল, কেন্দ্রীয় পোর্টালের মাধ্যমে কলেজে ভর্তি প্রক্রিয়া চালাতে। এতে কারচুপির সুযোগ যেমন ছিল না, তেমনই উল্লিখিত সমস্যাগুলির সমাধান করা সম্ভব হত। কিন্তু কিছু কারণবশত তা এবছর থেকে চালু করা সম্ভব হচ্ছে না। তাই বিগত বছরগুলির মতো এবছরেও কলেজ ওয়েবসাইট মারফত অনলাইনে ভর্তি নেওয়া হবে। আর তাই কলেজের ভর্তি প্রক্রিয়ায় স্বচ্ছতা আনতে বিশেষ তৎপর হয়েছে উচ্চ শিক্ষা দফতর। কলেজ ও বিশ্ববিদ্যালয়গুলিকে কড়া নির্দেশ দিয়ে জানানো হয়েছে যে, একমাত্র মেধার ভিত্তিতে যোগ্য প্রার্থীদের ভর্তি নিতে হবে। অন্যথায় প্রয়োজনীয় পদক্ষেপ নেবে শিক্ষা দফতর।

আরও পড়ুনঃ অবশেষে শুরু হচ্ছে কলেজে ভর্তি প্রক্রিয়া

উল্লেখ্য, উচ্চ শিক্ষা দফতরের অ্যাডভাইসারিতে জানানো হয়েছিল, আগামী ১ জুলাই ২০২৩ থেকে শুরু হবে কলেজগুলির স্নাতকে ভর্তির প্রক্রিয়া। অনলাইনের মাধ্যমে সাবমিট করা যাবে অ্যাপ্লিকশন ফর্ম। সময়সীমা আগামী ১৫ জুলাই। এর মধ্যে প্রতিটি কলেজের অ্যাপ্লিকশন ফর্ম দেওয়া ও জমা নেওয়ার কাজ সম্পন্ন করতে হবে। আবেদনপত্র দেওয়ার জন্য কোনোরূপ অর্থ নিতে পারবে না কলেজ ও বিশ্ববিদ্যালয় কর্তৃপক্ষ। আগামী ২০ জুলাইয়ের মধ্যে প্রকাশ করতে হবে মেধাতালিকা। যোগ্য পড়ুয়াদের এসএমএস বা ইমেল মারফত যাবতীয় তথ্যাবলী জানিয়ে দিতে হবে। এরপর অগাস্ট মাসের ১ তারিখ থেকে রাজ্যে শুরু হতে পারে স্নাতকের পঠনপাঠন।

আরও পড়ুনঃ চার বছরের গ্র্যাজুয়েশন কোর্স নিয়ে তৈরী হল নয়া জটিলতা

কলেজে ভর্তির দুর্নীতি রুখতে ততপর উচ্চ শিক্ষা দপ্তর

Related Articles