শিক্ষার খবর

NEP 2020 | 4 বছরের গ্র্যাজুয়েশন কোর্স কবে থেকে চালু হবে? জেনে নিন

Advertisement

জাতীয় শিক্ষানীতির (NEP 2020) পথ অনুসরণ করে চার বছরের স্নাতক কোর্স চালুর প্রস্তাব দেয় ইউজিসি। এই স্নাতক কোর্সে তিন বছরের পরিবর্তে চার বছরের পাঠ্যক্রমে পড়াশোনা করবেন শিক্ষার্থীরা। অন্যান্য রাজ্য এই স্নাতক কোর্সের পক্ষে মত দিলেও পশ্চিমবঙ্গে নয়া স্নাতক কোর্স প্রোগ্রাম চালু হবে কিনা, তা নিয়ে দ্বিমত তৈরি হয়। নয়া স্নাতক কোর্স চালুর পরিকাঠামো রয়েছে কিনা, তা খতিয়ে দেখতে কমিটি গঠন করে রাজ্য সরকার। এরপর অনেক বিচার বিবেচনা সেরে অবশেষে সিদ্ধান্ত জানায় রাজ্য। শিক্ষামন্ত্রী ব্রাত্য বসু জানান, চলতি শিক্ষাবর্ষ থেকেই পশ্চিমবঙ্গে চালু হতে চলেছে চার বছরের গ্র্যাজুয়েশন কোর্স।

4 বছরের গ্র্যাজুয়েশন কোর্স

এ বিষয়ে শিক্ষামন্ত্রী ট্যুইট করে বলেন, জাতীয় শিক্ষানীতিকে সম্পূর্ণ মেনে নয়, বরং ছাত্রছাত্রীদের ভবিষ্যতের কথা চিন্তা করেই এহেন সিদ্ধান্ত নিয়েছে রাজ্য। একই কথা বলেন মুখ্যমন্ত্রী মমতা বন্দ্যোপাধ্যায়ও। এরপর শিক্ষা দফতরের তরফে বিস্তারিত বিজ্ঞপ্তি দিয়ে জানানো হয়, রাজ্যের সমস্ত সরকারি ও সরকারি সাহায্যপ্রাপ্ত কলেজে চলতি শিক্ষাবর্ষ থেকে চালু হচ্ছে চার বছরের স্নাতক পাঠ্যক্রম। যে সকল পড়ুয়ারা এবছর উচ্চমাধ্যমিক উত্তীর্ণ হয়েছিলেন, তাঁরা এই স্নাতক কোর্সের আওতায় পড়বেন। সম্প্রতি সাত দফা অ্যাডভাইসারি জারি করে কলেজে ভর্তির নিয়মকানুনগুলি স্পষ্ট করেছে উচ্চ শিক্ষা দফতর।

আরও পড়ুনঃ জাতীয় শিক্ষা নীতি নিয়ে বিস্তারিত জেনে নিন 

উচ্চ শিক্ষা দফতরের অ্যাডভাইসারি অনুসারে জানা যায়, আগামী ১ জুলাই ২০২৩ থেকে শুরু হচ্ছে কলেজগুলির স্নাতকে ভর্তির প্রক্রিয়া। কেন্দ্রীয় পোর্টালের মাধ্যমে ভর্তি নয় বরং নিজেদের মতো করে ভর্তি প্রক্রিয়া চালাবে কলেজ ও বিশ্ববিদ্যালয় কর্তৃপক্ষ। অ্যাপ্লিকেশন ফর্ম সাবমিট করা যাবে অনলাইন মারফত। আগামী ১৫ জুলাইয়ের মধ্যে প্রতিটি কলেজের অ্যাপ্লিকশন ফর্ম দেওয়া ও জমা নেওয়ার কাজ সম্পন্ন করতে হবে। আগামী ২০ জুলাইয়ের মধ্যে প্রকাশিত হবে মেধাতালিকা। এছাড়া সব ঠিক থাকলে অগাস্ট মাসের ১ তারিখ থেকে শুরু হতে পারে চার বছরের গ্র্যাজুয়েশন কোর্সের পঠনপাঠন। তবে, জুলাইতে পঞ্চায়েত ভোট থাকায় ধারণা করা হচ্ছে, ভোট কার্য সম্পন্ন হলে তবেই কলেজের পঠনপাঠন শুরু হবে।

চাকরির খবরঃ বর্তমানে কি কি চাকরির ফর্ম ফিলাপ চলছে দেখে নিন

চার বছরের গ্র্যাজুয়েশন কোর্স কবে থেকে চালু হবে

Related Articles