শিক্ষার খবর

B.Ed Admission 2023 | রাজ্যে বিএড কোর্সে ভর্তি শুরু হলো, শিক্ষক হতে চাইলে আবেদন করুন

Advertisement

B.Ed Admission 2023: রাজ্যের শিক্ষার্থীদের জন্য সুখবর। অনেকদিন ধরেই বি.এড কোর্সের জন্য অপেক্ষা করছিলেন তাঁরা। তবে এবার এল ভর্তির সুযোগ। ব্যাচেলর অফ এডুকেশন তথা বিএড কোর্সের ভর্তি সংক্রান্ত বিজ্ঞপ্তি প্রকাশ করল পূর্বতন ‘দ্য ওয়েস্ট বেঙ্গল ইউনিভার্সিটি অফ টিচার্স ট্রেনিং এডুকেশন প্ল্যানিং অ্যান্ড অ্যাডমিনিস্ট্রেশন’ বা WBUTTEPA। এটি ‘বাবা সাহেব আম্বেডকর ইউনিভার্সিটি’ নামেও পরিচিত। বিএ বিএড ও বিএসসি বিএড কোর্সে ভর্তির বিজ্ঞপ্তি প্রকাশ করা হয়েছে। ভর্তি সংক্রান্ত তথ্যগুলি সরাসরি বিজ্ঞপ্তি থেকে পেয়ে যাবেন আগ্রহীরা।

বিশ্ববিদ্যালয়ের বিজ্ঞপ্তিতে জানানো হয়েছে, ২০২৩ -২০২৭ শিক্ষাবর্ষের জন্য কোর্সে ভর্তি শুরু হবে শীঘ্রই। চার বছরের ইন্টিগ্রেটেড কোর্সে ভর্তি নেওয়া হবে ছাত্রছাত্রীদের। গোটা বিষয়টি দুটি পৃথক বিজ্ঞপ্তিতে জানানো হয়েছে। কোর্সের ভর্তির আবেদন প্রক্রিয়া শুরু হচ্ছে আগামী ১ জুলাই সকাল ১১ টা থেকে। আবেদন করা যাবে আগামী ১৫ জুলাই রাত সাড়ে ১০ টা পর্যন্ত। তবে ১১ টা পর্যন্ত পেমেন্ট জমা করা যাবে। সমগ্র আবেদন প্রক্রিয়া পরিচালিত হবে অনলাইন মারফত।

আরও পড়ুনঃ B.Ed বনাম D.El.Ed মামলায় আদালতের রায়

এছাড়া বিজ্ঞপ্তিটি থেকে জানা যাচ্ছে, বিশ্ববিদ্যালয়ের আওতাধীন কলেজগুলির অনার্সে ভর্তির মেধাতালিকা প্রকাশ পাবে ২০ জুলাই (বৃহস্পতিবার)। পড়ুয়াদের ভর্তি প্রক্রিয়া চলবে আগামী ২৫ জুলাইয়ের মধ্যে। পড়ুয়ারা তাঁদের তথ্যগুলি জমা দেবেন ২৬ জুলাইয়ের মধ্যে। এরপর ১ অগাস্ট থেকে শুরু হবে ক্লাস। প্রসঙ্গত, বি.এড কোর্সে ভর্তি হতে চান প্রচুর সংখ্যক শিক্ষার্থী। বিশ্ববিদ্যালয়ের তরফে সংশ্লিষ্ট বিষয়ে আরও বিস্তারিত জানানো হবে। আগ্রহীরা অফিসিয়াল ওয়েবসাইটে নজর রাখবেন।

চাকরির খবরঃ রাজ্যের শ্রম দপ্তরে চাকরির সুযোগ

বিএড কোর্সে ভর্তি

Related Articles