শিক্ষার খবর

উচ্চ মাধ্যমিকের পরে এই কোর্স করলে চাকরি পাক্কা! দেখে নিন কীভাবে কোর্সে ভর্তি হবেন?

Advertisement

বর্তমানে কৃষিবিজ্ঞান তথা এগ্রিকালচার সায়েন্স একটি উদীয়মান বিষয়। এই বিষয়ে পড়াশোনার পর বিভিন্ন সরকারি ও বেসরকারি ক্ষেত্রে চাকরি পাওয়ার সুযোগ থাকে। তাই উচ্চমাধ্যমিকের সায়েন্স বিভাগের প্রচুর ছাত্রছাত্রী আজকাল কৃষিবিজ্ঞান নিয়ে উচ্চশিক্ষার পথে হাঁটছেন। পাশাপাশি রয়েছে ফিশারি সায়েন্স, অ্যানিমেল সায়েন্সের মতো বিষয়গুলি। সংশ্লিষ্ট বিষয়গুলির পড়াশোনাতেও যথেষ্ট আগ্রহ বাড়ছে পড়ুয়াদের। তবে যাঁরা কোনোও ডিগ্রি কোর্সে না পড়ে বিষয়গুলি ডিপ্লোমা করতে চান, তাঁদের সুযোগ দিচ্ছে ওড়িশার কৃষি ও প্রযুক্তি বিশ্ববিদ্যালয়।

শিক্ষা মহল সূত্রে জানা যাচ্ছে প্রথাগত স্নাতক কোর্সের পরিবর্তে এইসব পেশাদারি কোর্স করলে খুব তাড়াতাড়ি চাকরি পাওয়া যায়। এমনকি এগ্রিকালচার ও ফিশারি সায়েন্স বিষয় দুটি বর্তমান দিনে খুব চাহিদা রয়েছে। বড় বড় সংস্থায় চাকরির সুযোগ পাচ্ছেন পড়ুয়ারা। এই কোর্স কীভাবে করবেন, কোথায় ভর্তি হবেন, কীভাবে আবেদন করবেন বিস্তারিত জানানো হলো আজকের প্রতিবেদনে।

আরও পড়ুনঃ মাধ্যমিক পাশে MTS ও হাবিলদার নিয়োগ

ওড়িশার ভুবনেশ্বরে অবস্থিত ওড়িশা ইউনিভার্সিটি অফ এগ্রিকালচার অ্যান্ড টেকনোলজির তরফে প্রকাশ করা হয়েছে অ্যাগ্রো-পলিটেকনিক বিষয়ে ডিপ্লোমা কোর্সের বিজ্ঞপ্তি। এখানে এগ্রিকালচার সায়েন্স, অ্যানিমেল সায়েন্স, ফিশারি সায়েন্স, ও উদ্যান বিজ্ঞান বা হর্টিকালচার সায়েন্সে ডিপ্লোমা কোর্স করানো হবে। ২০২৩-২৪ শিক্ষাবর্ষের ডিপ্লোমা কোর্সে ভর্তি হতে পারবেন পড়ুয়ারা।

আবেদন যোগ্যতা- যে সমস্ত পড়ুয়া দ্বাদশ শ্রেণীতে বিজ্ঞান বিভাগে পড়াশোনা করেছেন ও যাঁদের উচ্চমাধ্যমিক বা সমতুল্য পরীক্ষায় ন্যুনতম ৪৫ শতাংশ নম্বর রয়েছে, তাঁরা এই সকল কোর্সে ভর্তির জন্য আবেদন জানাতে পারবেন।

আরও পড়ুনঃ উচ্চ মাধ্যমিক পাশে সরকারি স্কলারশিপের খবর

আবেদন পদ্ধতি- ১২ জুন, ২০২৩ থেকে কোর্সে ভর্তির আবেদন শুরু হয়েছে। আবেদন জমা করা যাবে আগামী ১৮ জুলাই, ২০২৩ পর্যন্ত। অ্যাপ্লিকেশন ফি জমা দেওয়ার লাস্ট ডেট আগামী ১৯ জুলাই, ২০২৩। ভর্তির জন্য আবেদন জানাতে হবে অনলাইনে। সঠিকভাবে আবেদনপত্রটি পূরণ করতে অনলাইনে সাবমিট করবেন। কোর্সের অ্যাপ্লিকেশন ফি ৭৫০ টাকা।

এছাড়া, এ বিষয়ে বিস্তারিত জানতে ও পরবর্তী আপডেট পেতে বিশ্ববিদ্যালয়ের অফিসিয়াল ওয়েবসাইটে নজর রাখবেন প্রার্থীরা।

একগুচ্ছ বিষয়ের ডিপ্লোমা কোর্সে ভর্তি শুরু

Related Articles