অন্যান্য খবর

WB Upper Primary: জীবনভর বৈধ উচ্চ প্রাথমিকের টেট পাশ! বিরাট সিদ্ধান্ত স্কুল সার্ভিস কমিশনের

Advertisement

রাজ্যের চাকরিপ্রার্থীদের জন্য এক বিরাট সুখবর দিল স্কুল সার্ভিস কমিশন (SSC)। প্রাথমিকের মতো এবার থেকে উচ প্রাথমিকেও টেট পাশের বৈধতা থাকবে জীবনভর। এর আগে ন্যাশনাল কাউন্সিল ফর টিচার এডুকেশন (NCTE)-এর নিয়ম ছিল, টেট পাশের বৈধতা থাকবে সাত বছর পর্যন্ত। তবে এবার সেই নিয়মে বদল এনে উচ্চ প্রাথমিকের টেট পাশের বৈধতা বাড়ানো হল আজীবন। স্কুল সার্ভিস কমিশনের এহেন সিদ্ধান্তে মুখে হাসি ফুটল চাকরিপ্রার্থীদের।

স্কুল সার্ভিস কমিশন (SSC)-এর এহেন সিদ্ধান্তে সবচেয়ে বেশি উপকৃত হবেন কম বয়সে টেট উত্তীর্ণ প্রার্থীরা। কম বয়সে টেট পাশের পর যদি ইন্টারভিউতে ব্যর্থও হন, তবু তাঁদের হাতে থাকছে অতিরিক্ত সুযোগ। যেমন, আগে ২১ বছরে টেট পাশ করলে ২৮ বছর পর্যন্ত নিয়োগ প্রক্রিয়ায় অংশ নেওয়া যেত। কিন্তু এবার সে নিয়ম বদলে ৩১ কিংবা ৩৫ বছরে পৌছলেও নিয়োগ প্রক্রিয়ায় অংশ নিতে পারবেন তাঁরা। ফলে অংশগ্রহণের সময়সীমা বাড়ল তাঁদের। তবে, এসএসসির তরফে এও জানানো হয়েছে, টেট পাশের বৈধতা বাড়ানো হচ্ছে মানে এই নয় যে একজন ৫০ বছর বয়সেও নিয়োগে অংশ নেবেন। তাহলে এই সকল ক্ষেত্রে কী নিয়ম থাকছে? কমিশন জানায়, এরকম ক্ষেত্রে সংশ্লিষ্ট নিয়োগ কর্তারা বিবেচনা করে নির্দিষ্ট নিয়ম ঠিক করবেন। সেই অনুযায়ী ব্যবস্থা নেওয়া হবে।

আরও পড়ুনঃ বর্তমানে কি কি চাকরির ফর্ম ফিলাপ চলছে দেখে নিন 

স্কুল সার্ভিস কমিশনের তরফে জানানো হয়েছে, এই নিয়ম কার্যকর হবে ২০১২ ও ২০১৬ সালের উচ্চপ্রাথমিকে পাশ করা প্রার্থীদের জন্য। তাঁরা সকলেই এই সুবিধা পাবেন। সাধারণত, ২০১৬ সালের টেট উত্তীর্ণ বহু প্রার্থীকেই নিয়োগ প্রক্রিয়ায় অংশ নিতে হলে আবার করে টেট পাশ করতে হত। এসএসসির নতুন নিয়মের ফলে তার দরকার নেই। প্রসঙ্গত, নিয়োগ দুর্নীতির আবহে যেভাবে উত্তাল রাজ্যের পরিস্থিতি, তদন্ত, জেরা, মামলা চলছে দিনের পর দিন তার মাঝে এসএসসির এহেন সিদ্ধান্তে কিছুটা স্বস্তিতে চাকরিপ্রার্থীরা। এরই মধ্যে রাজ্যে পঞ্চায়েত ভোট। এমতাবস্থায় কমিশনের নয়া সিদ্ধান্তে রাজনৈতিক স্বার্থের প্রসঙ্গ তুলছেন বিরোধীরা। মত পাল্টা মতের মাঝে এসএসসির এহেন সিদ্ধান্ত যে নিঃসন্দেহে তাৎপর্যপূর্ণ তা মানছে বিশেষজ্ঞ মহল।

আরও পড়ুনঃ ফুড সাব ইন্সপেক্টর প্র্যাকটিস সেট প্রশ্ন- উত্তর

জীবনভর বৈধ উচ্চ প্রাথমিকের টেট পাশ

Related Articles