অন্যান্য খবর

বদলে গেল উচ্চমাধ্যমিকের মেধাতালিকা! নতুন করে নিজের রেজাল্ট চেক করুন

Advertisement

গত ২৪ মে প্রকাশ পেয়েছিল চলতি বছরের উচ্চ মাধ্যমিক পরীক্ষার ফলাফল। এবছর পরীক্ষায় বসেন ৮ লক্ষ ২৪ হাজার ৮৯১ জন পরীক্ষার্থী। যার মধ্যে পাশ করেন ৭ লক্ষ ৩৭ হাজার ৮০৭ জন। সারা রাজ্যব্যাপী উচ্চমাধ্যমিকে পাশের হার ছিল ৮৯.২৫ শতাংশ। পরীক্ষার ফলপ্রকাশের পর উচ্চমাধ্যমিক শিক্ষা সংসদ জানায়, যদি কোনো পরীক্ষার্থী তাঁর রেজাল্ট নিয়ে অসন্তুষ্ট থাকেন, সেক্ষেত্রে ৩১ মে মধ্যরাত থেকে ১৫ জুন মধ্যরাত পর্যন্ত রিভিউ ও স্ক্রুটিনির আবেদন জানাতে পারবেন। সংসদ সূত্রে খবর, রিভিউ ও স্ক্রুটিনির জন্য জমা পড়ে হাজার হাজার আবেদন।

অনলাইনের মাধ্যমে স্ক্রুটিনির আবেদন প্রক্রিয়া শেষ হতে ফলপ্রকাশের দিনক্ষণ নির্দিষ্ট করে সংসদ। উচ্চমাধ্যমিকের রেজাল্ট প্রকাশের ২১ দিনের মাথায় স্ক্রুটিনির ফলাফল প্রকাশ করা হল। আর এই ফলপ্রকাশের পরই বিরাট রদবদল হল মেধাতালিকায়। উচ্চ শিক্ষা সংসদের সভাপতি চিরঞ্জীব ভট্টাচার্য জানিয়েছেন, স্ক্রুটিনির ফলাফল প্রকাশ পেতে বেশ কিছু জন পড়ুয়া যাঁরা মেধা তালিকায় ছিলেন না, তাঁরা এক থেকে দশের মধ্যে জায়গা করে নিয়েছেন। একাদশ স্থানে থাকা বহু পড়ুয়ার ‘এক’ নম্বর বেড়ে যাওয়ায় তাঁরা এক থেকে দশে চলে এসেছেন। এছাড়া, রিভিউয়ের ফলে অষ্টম স্থানে থাকা পড়ুয়ার তিন নম্বর বেড়েছে। যার দরুণ পঞ্চম স্থানে চলে এসেছেন তিনি।

চাকরির খবরঃ পশ্চিমবঙ্গের সেরা ১০ টি চাকরির খবর

সংসদ সভাপতি জানিয়েছেন, ইতিমধ্যে শিক্ষা দফতরের কাছে পাঠানো হয়েছে নতুন রেজাল্ট গুলি। (wbchseapp.wb.gov.in) ওয়েবসাইট থেকে সরাসরি রেজাল্ট চেক করতে পারবেন পরীক্ষার্থীরা। রেজাল্ট চেক করা যাবে আগামী ১৩ জুলাই, বৃহস্পতিবার থেকে। প্রসঙ্গত, কিছুদিন আগে মাধ্যমিকের স্ক্রুটিনির ফলপ্রকাশ হয়েছিল। নতুন ফলাফলে ব্যাপক রদবদল হয় মেধাতালিকায়। আর এবার উচ্চমাধ্যমিকের ক্ষেত্রেও একই ঘটনার ছাপ পড়ল।

join Telegram

Related Articles