অন্যান্য খবর

৪ বছরের গ্রাজুেশন কোর্সে ভর্তির সংখ্যা কম, ৩ বছরের কোর্সে পড়ুয়াদের বেশি আগ্রহ! চিন্তায় শিক্ষামহল

Advertisement

বহু জল্পনা কাটিয়ে চলতি বছর থেকে পশ্চিমবঙ্গে শুরু হচ্ছে ‘ফোর ইয়ার আন্ডারগ্র্যাজুয়েট কোর্স’ প্রোগ্রাম। তিনের পরিবর্তে এবার চার বছরে স্নাতক হবেন পড়ুয়ারা। জাতীয় শিক্ষানীতি অনুসারী এই স্নাতক কোর্সে তিন বছরের পড়াশোনায় মিলবে জেনারেল সার্টিফিকেট। আর চার বছরের পড়াশোনায় মিলবে গ্র্যাজুয়েশন ডিগ্রি। জুলাইয়ের শুরুতে চার বছরের অনার্স ডিগ্রি ও তিন বছরের মাল্টিডিসিপ্লিনারি জেনারেল কোর্সে ভর্তি নেওয়া শুরু করেছে কলেজগুলি। এদিকে, অ্যাডমিশন শুরু হতে যে সমীক্ষা সামনে আসছে তা দেখে রীতিমতো চিন্তায় শিক্ষামহল।

কলেজের জমা পড়া আবেদনের ভিত্তিতে দেখা যাচ্ছে, অনার্সের তুলনায় তিন বছরের জেনারেল কোর্সে বেশি আগ্রহী পড়ুয়ারা। জেনারেল কোর্সে জমা পড়া আবেদনের সংখ্যাও তাই যথেষ্ট বেশি। অন্যদিকে অনার্সে জমা পড়া অ্যাপ্লিকেশনের সংখ্যা তুলনায় কম। গোটা ঘটনার পরিপ্রেক্ষিতে অধ্যক্ষদের মত, নয়া স্নাতক কোর্সের নিয়ম গুলি বুঝে ওঠার আগেই তাড়াহুড়ো করে শুরু হয়েছে কলেজের ভর্তি প্রক্রিয়া। স্নাতক কোর্স সম্পর্কে এখনও ধোঁয়াশায় রয়েছেন বহু পড়ুয়া ও অভিভাবকদের একাংশ। সবটা না বুঝেই আবেদন করছেন তাঁরা। বেশ কিছু কলেজ কর্তৃপক্ষ জানিয়েছেন, নব্বই শতাংশ নম্বর পাওয়া পড়ুয়ারাও জেনারেল কোর্সের জন্য আবেদন জানাচ্ছেন। আবেদনের চাইতে আসনসংখ্যা কম হওয়ায় আরও চিন্তায় কলেজ কর্তৃপক্ষ।

আরও পড়ুনঃ ৪ বছরের গ্র্যাজুয়েশন কোর্সে বিশেষ সুবিধা

পাশাপাশি, এও মনে করা হচ্ছে, অনার্স কোর্সের মেয়াদ এতটা দীর্ঘায়িত হওয়ায় তিন বছরের পড়াশোনার পরই কর্মক্ষেত্রে যুক্ত হতে চাইছেন ছাত্রছাত্রীরা। যথারীতি জনপ্রিয়তা বাড়ছে তিন বছরের জেনারেল কোর্সের। বেশ কিছু কলেজের তরফে রিপোর্ট, বিজ্ঞান বিভাগের গণিত, রসায়ন, পদার্থবিদ্যা, কলা বিভাগের দর্শন, সংস্কৃত বিষয়ে আগে যে হারে আবেদন জমা পড়ত এবছর তা কার্যতই কমেছে। এমনকি ভূগোল ও অর্থনীতির মতো বিষয়েও কম আবেদন জানাচ্ছেন পড়ুয়ারা।

আরও পড়ুনঃ জুলাই মাসের সমস্ত চাকরির খবর একনজরে দেখে নিন

বিশেষজ্ঞদের দাবি, বিজ্ঞান শাখার অধিকাংশ পড়ুয়াই এখন ইঞ্জিনিয়ারিং কোর্সে আগ্রহী। তাছাড়া প্লেসমেন্ট ভিত্তিক কোর্সেও দিন দিন ভিড় জমছে শিক্ষার্থীদের। হাওড়ার উলুবেড়িয়া কলেজের অধ্যক্ষ দেবাশিস পাল জানিয়েছেন, সে কলেজে এবছর মোট জমা পড়া আবেদনের ৭৫ শতাংশ তিন বছরের জেনারেল কোর্সের। এত সংখ্যক পড়ুয়াকে জেনারেল কোর্সে ভর্তি নেওয়ার মতো আসন নেই কলেজে। অধ্যক্ষ জানিয়েছেন, পরে ওরিয়েন্টশন কোর্সগুলির বিষয়ে বোঝানো হবে। তখন চাইলে ফের আবেদন জানাতে পারবেন শিক্ষার্থীরা।

আরও পড়ুনঃ আবেদন করুন সরকারি ইন্টার্নশিপে

গ্রাজুেশন কোর্সে ভর্তির সংখ্যা কম

Related Articles