শিক্ষার খবর

চাকরির পাশাপাশি স্নাতকের পড়াশোনা চালিয়ে যেতে চান? সুযোগ দিচ্ছে NSOU

Advertisement

অনেক ছাত্রছাত্রী রয়েছেন যাঁরা দ্বাদশ শ্রেণী পাশের পর চাকরিক্ষেত্রে যুক্ত হতে চান। তবে, একেবারে পড়াশোনা ছেড়ে দিয়ে নয়। বরং পড়াশোনা ও কর্মক্ষেত্র দুয়ের ব্যালেন্স রাখতে চান তাঁরা। এই সকল পড়ুয়াদের জন্য রয়েছে মুক্ত বিশ্ববিদ্যালয়। যেখানে পড়ে পরবর্তীতে উচ্চশিক্ষায় অংশগ্রহণ করতে পারেন ছাত্রছাত্রীরা। পশ্চিমবঙ্গের একটি স্বীকৃত মুক্ত বিশ্ববিদ্যালয় হলো নেতাজী সুভাষ ওপেন ইউনিভার্সিটি বা এনএসওইউ (NSOU)। চলতি শিক্ষাবর্ষে স্নাতক তথা আন্ডার গ্র্যাজুয়েট কোর্সে (UG) ভর্তি নিচ্ছে NSOU। আসুন জেনে নেওয়া যাক কী কী বিষয় পড়ার সুযোগ আছে, আর কিভাবে তাতে আবেদন জানাবেন।

NSOU তে স্নাতক স্তরে ভর্তি

চলতি বছরের উচ্চমাধ্যমিক পাশ ছাত্রছাত্রীদের জন্য স্নাতক কোর্সের ভর্তি শুরু হয়েছে রাজ্যের অন্যান্য কলেজ ও বিশ্ববিদ্যালয়গুলিতে। সেইমতো সম্প্রতি ২০২৩-২৪ শিক্ষাবর্ষে ভর্তির জন্য একটি বিজ্ঞপ্তি প্রকাশ করেছে বিশ্ববিদ্যালয় কর্তৃপক্ষ। সেখানে ব্যাচেলর অফ সায়েন্স (বিএসসি) এবং ব্যাচেলর অফ আর্টস (বিএ)-এর বিভিন্ন বিষয়ে পড়ার সুযোগ দেওয়া হচ্ছে। বিষয়গুলি হলো, বাংলা, ইংরেজি, রাষ্ট্রবিজ্ঞান, ইতিহাস, গণিত, পদার্থবিদ্যা, রসায়ন, উদ্ভিদবিদ্যা, প্রাণীবিদ্যা ও ভূগোল। কোনোও স্বীকৃত প্রতিষ্ঠান থেকে দ্বাদশ শ্রেণী উত্তীর্ণ পড়ুয়ারা ‘NSOU’ তে স্নাতক কোর্সে পড়তে পারবেন।

আরও পড়ুনঃ উচ্চ মাধ্যমিকের পরে এই কোর্স করলে চাকরি পাক্কা

আবেদন জানাবেন কিভাবে?

১) আবেদন জানানোর জন্য পড়ুয়াদের প্রথমে এনএসওইউ-এর অফিসিয়াল ওয়েবসাইটে যেতে হবে।

২) ওয়েবসাইটে গিয়ে রেজিস্টার করতে হবে।

৩) যে কোর্সে পড়তে চান, সেটি বাছাই করতে হবে।

৪) আবেদনপত্রটি ডাউনলোড করে সঠিকভাবে ফিল আপ করতে হবে।

আরও পড়ুনঃ রাজ্যে বিএড কোর্সে ভর্তি শুরু হলো

৫) ডকুমেন্ট সাবমিট করে টাকা জমা দিতে হবে।

৬) ফর্মের এক কপি নিজের কাছে ডাউনলোড করে রাখবেন।

স্নাতকে ভর্তির আবেদন জানানো যাবে অনলাইন মারফত। আগামী ১১ অগাস্ট পর্যন্ত অ্যাপ্লিকেশন ওকরা যাবে। তাই দেরি না করে শীঘ্রই আবেদন সম্পন্ন করবেন পড়ুয়ারা। এছাড়া, সংশ্লিষ্ট বিষয়ে বিস্তারিত জানতে অফিসিয়াল ওয়েবসাইটে নজর রাখবেন।

চাকরির পাশাপাশি স্নাতকের পড়াশোনা

Related Articles