অন্যান্য খবর

ভোট মরশুমে খুশির খবর! বেতন বাড়ল রাজ্য সরকারি কর্মীদের

Advertisement

একঝাঁক সুখবর পেলেন রাজ্য সরকারি কর্মীরা। অপেক্ষার ফল মিষ্টি করে কর্মীদের দাবি মেনে নিল রাজ্য। ডিয়ারনেস অ্যালোওয়েন্স (DA) তথা মহার্ঘ ভাতা বাড়ানো হয়েছে কর্মীদের। যার দরুণ একলাফে অনেকটাই বৃদ্ধি পেল সরকারি কর্মীদের বেতন। ভোট মরশুমে এহেন খবরে মুখের হাসি চওড়া হয়েছে রাজ্য সরকারি কর্মীদের। সরকারি সিদ্ধান্ত অনুসারে মহার্ঘ ভাতা কতটা বৃদ্ধি পেল? আসুন জেনে নেওয়া যাক এ বিষয়ে বিস্তারিত।

একটি রাজ্য নয় বরং ভোটের হাওয়ায় বেতন বাড়ল তিন রাজ্যের সরকারি কর্মীদের। এই রাজ্যগুলি হল- ছত্তিশগড়, রাজস্থান এবং মধ্যপ্রদেশ। উল্লেখিত প্রতিটি রাজ্যের সরকারি কর্মীদের ডিএ বৃদ্ধির পাওয়ায় বেতনও বৃদ্ধি পেল তাঁদের। ছত্তিশগড় রাজ্যের বিধানসভা নির্বাচন চলতি বছরের শেষের দিকে। আর ভোট আসার আগেই কর্মীদের ডিএ বাড়িয়েছে সেই রাজ্যের কংগ্রেস সরকার। সূত্রের খবর, ডিএ বাড়ানোর ফলে ছত্তিশগড়ের সরকারি কর্মীদের বর্তমান মহার্ঘ ভাতার পরিমাণ দাঁড়াল ৩৮ শতাংশ। রিপোর্ট বলছে, এতে উপকৃত হবেন প্রায় ৩.৮০ লক্ষ সরকারি কর্মী। মহার্ঘ ভাতা বাড়ানো হয়েছে মধ্যপ্রদেশ রাজ্যেও। মধ্যপ্রদেশের মুখ্যমন্ত্রী শিবরাজ সিং চৌহান জানিয়েছেন, এই বছরের জানুয়ারি থেকে সরকারি কর্মীদের ডিএ ৪ শতাংশ বাড়িয়ে ৪২ শতাংশ করা হয়েছে। অর্থাৎ কেন্দ্রের হারে ডিএ পাবেন মধ্যপ্রদেশের সরকারি কর্মীরা। সংশ্লিষ্ট রাজ্য সরকার জানিয়েছে, কর্মীদের বকেয়া ভাতা তিনটি সমান কিস্তিতে দেওয়া হবে।

আরও পড়ুনঃ আন্দোলনকারীদের দাবি মেনে নেওয়ার ইঙ্গিত দিল রাজ্য

রাজস্থান সরকারের তরফে ঘোষণা করা হয়েছে, ওই রাজ্যের সরকারি কর্মীদের জন্য পঞ্চম বেতন কমিশনের অধীনে ডিএ ৩৯৬ শতাংশ থেকে বৃদ্ধি পেল ৪১২ শতাংশ পর্যন্ত। বেতন বেড়ে যাওয়ায় হাসি ফুটেছে রাজস্থানের সরকারি কর্মীদের মুখে। সূত্রের খবর, ডিএ বৃদ্ধির ফলস্বরূপ এই রাজ্যগুলির সরকারের উপর আর্থিক বোঝা চেপেছে। তবে ভোট মরশুমে খুশির খবর পেয়ে স্বাভাবিকভাবেই উচ্ছ্বসিত রাজ্য সরকারি কর্মীরা।

ভোট মরশুমে খুশির খবর

Related Articles