শিক্ষার খবর

ইংলিশ মিডিয়াম স্কুলেও বাংলা বাধ্যতামূলক! বিরাট সিদ্ধান্ত রাজ্যের মন্ত্রিসভার

Advertisement

শিক্ষাক্ষেত্রে গুরুত্বপূর্ণ সিদ্ধান্ত নিল রাজ্য সরকার। পশ্চিমবঙ্গের সমস্ত স্কুলে আবশ্যক হল বাংলা ভাষার পঠনপাঠন। সোমবার মন্ত্রীসভার বৈঠকে গৃহীত হল এই সিদ্ধান্ত। এবার থেকে রাজ্যের প্রতিটি ইংরেজি মাধ্যম স্কুলে পড়াতেই হবে বাংলা ভাষা। এছাড়া, তৃতীয় ভাষা হিসেবে যে অঞ্চলে যে ভাষার কার্যকারিতা বেশি, সেখানে সেই ভাষা পড়ানো যাবে বলেও জানানো হয়েছে। এই ভাষার মধ্যে থাকতে পারে সাঁওতালি অথবা হিন্দি ভাষা।

‘আমার আবার বাংলাটা ঠিক আসেনা’- প্রচলিত এই বাক্যের মেয়াদ শেষ হল এবার। ইংরেজি মাধ্যম স্কুলে পড়া হয়ে থাকলেও পশ্চিমবঙ্গের সকল পড়ুয়াকে জানতে হবে বাংলা ভাষা। সোমবার অনুমোদিত ‘রাজ্যের শিক্ষানীতিতে’ স্পষ্ট হল সেই বার্তাই। রাজ্যের সমস্ত ইংরেজি মাধ্যম স্কুলে বাংলা ভাষা বাধ্যতামূলক করার সিদ্ধান্তে শিলমোহর পড়ল। শীঘ্রই সমস্ত বেসরকারি স্কুলে এ বিষয়ে নির্দেশিকা পাঠানো হবে। যে সমস্ত স্কুল রাজ্যের নির্দেশ মানবে না, তাঁদের বিরুদ্ধে নেওয়া হবে প্রয়োজনীয় পদক্ষেপ। শিক্ষাব্যবস্থায় মাতৃভাষার গুরুত্ব প্রতিষ্ঠায় বিশেষ উদ্যোগী পশ্চিমবঙ্গ সরকার। আর সরকারের এই সিদ্ধান্তে সাধুবাদ জানিয়েছেন বিশেষজ্ঞেরা।

আরও পড়ুনঃ উঠে যাচ্ছে মাধ্যমিক উচ্চ মাধ্যমিক পরীক্ষা

অনেকদিন ধরেই রাজ্যের স্কুলগুলিতে বাংলা ভাষা আবশ্যক করার আর্জি জানায় বিভিন্ন সংগঠন। সেই আর্জিতে এবার সম্মতি মেলাল রাজ্য সরকার। স্নাতক স্তরের পড়াশোনায় চার বছরের পাঠ্যক্রম চালুর পরেই শিক্ষামন্ত্রী ব্রাত্য বসু জানিয়েছিলেন, জাতীয় শিক্ষা নীতিকে মান্যতা দিয়ে নয় বরং ছাত্রছাত্রীদের ভবিষ্যত চিন্তা করে এহেন সিদ্ধান্ত নিয়েছে সরকার। এছাড়া তিনি এও বলেন, রাজ্যের নিজস্ব ‘শিক্ষা নীতি’ কার্যকর করা হবে শীঘ্রই। আর তার জন্য একটি বিশেষজ্ঞ কমিটিও গঠন করে রাজ্য। সেই কমিটির সুপারিশে রাজ্য শিক্ষানীতিতে এবার শিলমোহর দিল মন্ত্রীসভা।

ইংলিশ মিডিয়াম স্কুলেও পড়াতে হবে বাংলা ভাষা

Related Articles