অন্যান্য খবর

বি.এড পাশ করলেও প্রাইমারি টেটে বসা যাবে না, ঐতিহাসিক সিদ্ধান্ত দিল সুপ্রিম কোর্ট

Advertisement

প্রাথমিকের শিক্ষক নিয়োগে বঞ্চিত হচ্ছেন ডি.এল.এড প্রার্থীরা, এহেন অভিযোগ তুলে আদালতে দায়ের হয়েছিল মামলা। বিভিন্ন রাজ্যের তরফে দায়ের হওয়া এই মামলার রায়দান হল শুক্রবার। সূত্রের খবর, মামলায় জয় লাভ করেছেন ডি.এল.এড প্রার্থীরা। মামলায় বিচারপতির পর্যবেক্ষণ, ডি.এল.এড ও ডি.এড প্রশিক্ষিতরাই প্রাথমিক স্কুলে নিয়োগ পাওয়ার জন্য উপযুক্ত। এই রায়ের ফলে মুখে হাসি ফুটেছে রাজ্য ডি.এল.এড উত্তীর্ণ চাকরিপ্রার্থীদের।

অনৃকদিন ধরেই ডি.এল.এড চাকরিপ্রার্থীরা দাবি তুলছেন, প্রাাথমিকের শিক্ষক নিয়োগ প্রক্রিয়ায় তাঁদের বাদ দিয়ে অবৈধভাবে বি.এড প্রার্থীদের সুযোগ দেওয়া হচ্ছে। পরবর্তীতে এই মামলা গড়ায় সুপ্রিম কোর্ট পর্যন্ত। শুক্রবার শীর্ষ আদালতের তরফে স্পষ্ট করে নির্দেশ দেওয়া হয়েছে, প্রাথমিকের শিক্ষক নিয়োগ প্রক্রিয়ায় এবার থেকে অংশগ্রহণ করতে পারবেন কেবল ডি.এল.এড প্রার্থীরা। আর বি.এড প্রশিক্ষিত প্রার্থীরা উচ্চ বিদ্যালয়ের চাকরির জন্য আবেদন যোগ্য হবেন।

আরও পড়ুনঃ শীঘ্রই বিপুল শূন্যপদে শিক্ষক নিয়োগ রাজ্যে

এর আগে কলকাতা হাইকোর্টের নির্দেশ ছিল, বি.এড প্রশিক্ষিতরা প্রাথমিক ও উচ্চ প্রাথমিক, ও উচ্চ মাধ্যমিক তিন ক্ষেত্রের চাকরির জন্যই আবেদন জানাতে পারতেন। তবে গতকালের নির্দেশের পর প্রাথমিকের শিক্ষক নিয়োগে বি.এড প্রশিক্ষিত প্রার্থীদের অংশ নেওয়ার ক্ষেত্রে সম্পূর্ণ নিষেধাজ্ঞা জারি হল। পাশাপাশি, খারিজ করা হল হাইকোর্টের রায়ও। সুপ্রিম কোর্টের নির্দেশ শোনার পর শুক্রে আশাহত হলেন বি.এড প্রশিক্ষিতরা। তবে এই নির্দেশের কারণে প্রাথমিকের চাকরি পাওয়ার ক্ষেত্রে প্রতিযোগিতা কমায় চাকরি পাওয়ার সম্ভাবনা বাড়ল ডি.এল.এড উত্তীর্ণদের।

বি.এড পাশ করলেও প্রাইমারি টেটে বসা যাবে না

Related Articles