অন্যান্য খবর

টেট পরীক্ষার তারিখ প্রকাশিত হল! জেনে নিন কবে থেকে অ্যাডমিট ডাউনলোড করতে পারবেন

Advertisement

ছোট থেকেই শিক্ষক হওয়ার স্বপ্ন থাকে অসংখ্য ছাত্রছাত্রীর। উচ্চশিক্ষা লাভের পর কেরিয়ার গড়ার পথে এগিয়ে চলেন তাঁরা। শিক্ষকতার পেশায় যুক্ত হওয়ার জন্য দিতে হয় যোগ্যতা নির্ণায়ক পরীক্ষা ‘টিচার এলিজিবিলিটি টেস্ট’ বা ‘টেট’। রাজ্যের তরফে টেট পরীক্ষার আয়োজন যেমন করা হয়, তেমনই কেন্দ্রীয় ভাবেও পরিচালিত হয় টেট। কেন্দ্রের এই টেট পরীক্ষা ‘সিটেট’ নামে পরিচিত। এলিমেন্টারি ও সেকেন্ডারি স্কুলে শিক্ষক নিয়োগ করা হয় এই পরীক্ষার মাধ্যমে। পরীক্ষার আয়োজন করে সেন্ট্রাল বোর্ড অফ সেকেন্ডারি এডুকেশন (CBSE)। চলতি বছরেও এই পরীক্ষার আয়োজন করা হচ্ছে। আগামী ২০ অগাস্ট নির্ধারিত হয়েছে ‘সিটেট’ পরীক্ষার দিন।

ইতিমধ্যে কেন্দ্রের টেট পরীক্ষায় বসার জন্য আবেদন জানিয়েছেন লক্ষ লক্ষ চাকরিপ্রার্থী। আবেদন চলেছিল গত ২৭ এপ্রিল থেকে ২৬ মে পর্যন্ত। চলতি মাসের শেষে পরীক্ষা হওয়ায় দ্রুত পরীক্ষার্থীদের হাতে অ্যাডমিট কার্ড পৌছে দিতে তৎপর বোর্ড। সম্প্রতি বোর্ডের তরফে ঘোষণা করা হয়েছে, আগামী ১৮ অগাস্ট পরীক্ষার অ্যাডমিট কার্ড প্রকাশ করা হবে। সেক্ষেত্রে পরীক্ষার্থীরা (ctet.nic.in) থেকে পরীক্ষার অ্যাডমিট কার্ড ডাউনলোড করতে পারবেন। ওয়েবসাইটে ভিজিট করে, অ্যাডমিট ডাউনলোডের লিঙ্কে ক্লিক করে, প্রয়োজনীয় তথ্যাবলী পূরণ করলে নিজেদের অ্যাডমিট পেয়ে যাবেন পরীক্ষার্থীরা।

আরও পড়ুনঃ সরকারের নতুন প্রকল্পে আবেদন করে পেয়ে যান ১ লক্ষ টাকা

প্রসঙ্গত, চলতি বছরের ‘সিটেট’ পরীক্ষাটি নেওয়া হবে দুটি শিফটে। একটি সকাল সাড়ে নটা থেকে বেলা বারোটা এই শিফটে হবে পেপার ১-এর পরীক্ষা। আর অন্যটি হবে বেলা আড়াইটে থেকে বিকেল সাড়ে পাঁচটা পর্যন্ত। এই শিফটে নেওয়া হবে পেপার ২-এর পরীক্ষা। এছাড়া বিস্তারিত নিয়মাবলী ও পরবর্তী আপডেট পেতে সিবিএসইর (CBSE) ওয়েবসাইটে নজর রাখতে হবে পরীক্ষার্থীদের।

টেট পরীক্ষার তারিখ প্রকাশিত হল

Related Articles