অন্যান্য খবর

WB Recruitment: ৫০ হাজার শূন্যপদে নিয়োগ হতে চলেছে রাজ্যে! বিপুল কর্মসংস্থানের লক্ষ্যমাত্রা নিল পশ্চিমবঙ্গ সরকার

লোকসভা ভোটের আবহেই রাজ্যে একের পর নিয়োগের বিজ্ঞপ্তি প্রকাশিত হচ্ছে। এবার বড়সড় নিয়োগের পরিকল্পনা নিল রাজ্য সরকার। খুব শীঘই খুশির খবর পাবেন রাজ্যের চাকরিপ্রার্থীরা।

Advertisement

পশ্চিমবঙ্গের যুবক যুবতীদের জন্য দারুণ সুখবর। বিপুল শূন্যপদে নিয়োগ কর্মসূচি গ্রহণ করতে চলেছে রাজ্যে সরকার। বিশ্ব ব্যাঙ্কের হাত ধরে বাংলায় আসছে বিপুল অর্থের বরাদ্দ। এছাড়া, সামনেই বিশ্ববঙ্গ বানিজ্য সন্মেলন। এবছর ক্ষুদ্রশিল্পের অগ্রগতিকে মাথায় রেখে এগোতে চাইছে রাজ্য। শিল্পের যে সমস্ত ক্ষেত্রে কর্মসংস্থান বাড়তে পারে, সেই সমস্ত দিক বিবেচনা করে নিয়োগ বৃদ্ধির পরিকল্পনা করছে পশ্চিমবঙ্গ সরকার। সূত্রের খবর, প্রায় পঞ্চাশ হাজার কর্মসংস্থানের টার্গেট নেওয়া হয়েছে। সেই পথে দ্রুত অগ্রসর হচ্ছে রাজ্য।

পশ্চিমবঙ্গের শিল্পোন্নয়নে হাত বাড়িয়ে দিয়েছে বিশ্ব ব্যাংক। পশ্চিমবঙ্গের শিল্প সম্ভাবনা খতিয়ে দেখে ব্যতিক্রমীভাবে সিদ্ধান্ত নেওয়া হয়েছে। আর সেই প্রেক্ষিতেই বিশ্বব্যাঙ্কের হাত ধরে ভারতে আসছে আড়াই হাজার কোটি টাকার অর্থের বরাদ্দ। সাধারণত এহেন বিপুল অর্থের বরাদ্দ পেতে হলে বিশ্বব্যাঙ্কের নিকট দরবার করতে হয়। কিন্তু পশ্চিমবঙ্গের ক্ষেত্রে নিজে থেকে আগ্রহী হয়েছে বিশ্ব ব্যাংক। ফলে কোনোভাবেই সুযোগ ছাড়তে নারাজ রাজ্য। সূত্রের খবর, শুক্রবারই বিশ্বব্যাঙ্ক কর্তৃপক্ষের সঙ্গে বৈঠকে বসতে চলেছেন মুখ্যসচিব। যত দ্রুত সম্ভব এটি মন্ত্রিসভায় ছাড়পত্র পেশের জন্য পাঠানো হবে। এই অর্থে পশ্চিমবঙ্গের শিল্পোন্নতি যেমন হবে, তেমনই বিপুল কর্মসংস্থান সৃষ্টি হবে বলে ধারণা করা হচ্ছে।

আরও পড়ুনঃ অবশেষে প্রকাশ হতে চলেছে উচ্চ প্রাথমিকের মেধাতালিকা

সূত্রের খবর, রাজ্য সরকারের পরিকল্পনা অনুসারে পশ্চিমবঙ্গের উজ্জ্বল স্থানগুলিতে পরিকাঠামোগত উন্নতি ও রাস্তা নির্মাণ করা হবে। পরিবহণ ব্যবস্থা উন্নতকরণে রেল, সড়ক ও জনপথের সমন্বয়ের উপর জোর দেওয়া হচ্ছে। যার দরুণ বিভিন্ন ক্ষেত্রে ফের একগুচ্ছ চাকরির সুযোগ তৈরি হবে। ধারণা করা হচ্ছে, বিশ্ব ব্যাংকের এই প্রকল্প যদি সফল হয় তবে রাজ্যে প্রত্যক্ষ ও পরোক্ষভাবে পঞ্চাশ হাজার কর্মসংস্থান সৃষ্টি হবে। আপাতত বিষয়টি নিয়ে তৎপর হয়েছে রাজ্য সরকার। স্বাভাবিকভাবেই এ খবরে মুখে হাসি ফুটেছে রাজ্যের চাকরিপ্রার্থীদের।

৫০ হাজার শূন্যপদে নিয়োগ হতে চলেছে রাজ্যে

Related Articles