অন্যান্য খবর

পশ্চিমবঙ্গে বিপুল কর্মসংস্থানের সুযোগ! কর্মসংস্থান বাড়াতে নতুন পোর্টাল খুলছে রাজ্য সরকার

বিপুল কর্মসংস্থানের উদ্দ্যেশ্যে নতুন পোটার্ল চালু করছে রাজ্য সরকার। কাজ পাবেন রাজ্যের বেকার চাকরিপ্রার্থীরা। কীভাবে, কবে থেকে শুরু হবে আবেদন জেনে নিন বিস্তারিত।

Advertisement

পশ্চিমবঙ্গের কর্মসংস্থান বাড়াতে উদ্যোগী মমতা সরকার। দরিদ্র নাগরিকদের কাজ দেওয়ার জন্য এবার বিশেষ ব্যবস্থা নেওয়া হল সরকারের তরফে। একশো দিনের প্রকল্পের টাকা দিচ্ছে না কেন্দ্র। এ নিয়ে বারংবার সরব হয়েছেন মুখ্যমন্ত্রী মমতা বন্দোপাধ্যায়। সম্প্রতি রাজ্য সরকারের তরফে ঘোষণা করা হয়েছে, গরিব মানুষরা যাতে তাঁদের পরিশ্রমের ফল পান, তার জন্য নিজ উদ্যোগে প্রকল্প চালু করবে রাজ্য। যার নাম দেওয়া হচ্ছে ‘খেলা হবে’ প্রকল্প।

ইতিমধ্যে ‘খেলা হবে’ প্রকল্প বাস্তবায়নের লক্ষ্যে এগোচ্ছে সরকার। রাজ্যের জবকার্ড হোল্ডারদের কাজ দেওয়ার উদ্দেশ্যে বিভিন্ন দফতরকে নিয়োগ বৃদ্ধির নির্দেশ দেওয়া হয়েছে। তার জন্য প্রার্থীদের নাম নথিভুক্ত করা একান্ত জরুরী। সেই কারণে একটি আলাদা পোর্টাল চালুর সিদ্ধান্ত নিয়েছে রাজ্য। সূত্রের খবর, বর্তমানে ১০০ দিনের প্রকল্পের জন্য যে পোর্টালটি রয়েছে নতুন পোর্টালটিকে তার সঙ্গে যুক্ত করা হবে। পোর্টালটি চালুর বিষয়ে জানা গেলেও কবে থেকে এটি চালু হতে চলেছে তা এখনও খোলসা হয়নি। তবে সরকার তরফে জানানো হয়েছে, পোর্টালটি দ্রুত চালুর জন্য তৎপরতার সঙ্গে কাজ চলছে।

আরও পড়ুনঃ ৫০ হাজার শূন্যপদে নিয়োগ হতে চলেছে রাজ্যে

কেন্দ্রীয় সরকারের বঞ্চনার বিরুদ্ধে বারংবার অভিযোগ তুলেছেন মুখ্যমন্ত্রী। একশো দিনের কাজ, আবাস যোজনার টাকা আসছে না বলে জানিয়েছেন তিনি। পশ্চিমবঙ্গের সরকারি কর্মীদের ডিএ বৃদ্ধি না পাওয়ার কারণ হিসেবেও কেন্দ্রকেই দুষেছেন মুখ্যমন্ত্রী। তাঁর সপাট বক্তব্য, প্রকল্পের টাকা দিয়ে কেন্দ্রীয় সরকারি কর্মীদের ডিএ মেটায় মোদী সরকার। তাই ভোটের আগেই মহার্ঘ ভাতা বৃদ্ধির খবর পাওয়া যায়। তবে এবার বঞ্চনার বিরুদ্ধে গিয়ে দরিদ্র মানুষদের পাশে দাঁড়াতে ‘খেলা হবে’ প্রকল্পের সূচনা করছে সরকার। রাজ্যের অদক্ষ শ্রমিকরা দুয়ারে সরকার ক্যাম্পে নাম নথিভুক্ত করতে পারবেন বলে জানা যাচ্ছে।

পশ্চিমবঙ্গে বিপুল কর্মসংস্থানের সুযোগ

Related Articles