অন্যান্য খবর

মহার্ঘ ভাতা বৃদ্ধির সুখবর পেতে আর কতদিন? অপেক্ষার প্রহর কাটছে না সরকারি কর্মীদের

মহার্ঘ ভাতা বৃদ্ধির সুখবর পেতে আর কতদিন সময় লাগবে? শীর্ষ আদালতের নির্দেশ আসার অপেক্ষায় রাজ্যের আন্দোলনকারীরা।

Advertisement

শীঘ্রই মহার্ঘ ভাতা বৃদ্ধি করতে চলেছে সরকার। অনেকদিন ধরেই এহেন খবর শুনে অপেক্ষায় আছেন সরকারি কর্মীরা। একদিকে যেমন কেন্দ্রের ঘোষণা শোনার অপেক্ষা করছেন কেন্দ্রীয় সরকারি কর্মীরা তেমনই ডিএ সংক্রান্ত জটিলতা কাটার অপেক্ষা করছেন রাজ্য সরকারি কর্মীরা। বিভিন্ন রিপোর্ট বলছে, লোকসভা ভোটের আগে তিন শতাংশ ডিএ বাড়াবে কেন্দ্র। আর সেই সিদ্ধান্ত জানা যাবে আর এক-দুই মাসের মধ্যেই।

মূল্যবৃদ্ধির বাজারে দিনযাপন করা যখন কার্যতই কঠিন হচ্ছে, সে সময় কেন্দ্রের ডিএ বৃদ্ধির সুখবর পাওয়ার আশায় দিন গুনছেন কেন্দ্রীয় সরকারি কর্মীরা। তিন শতাংশ ডিএ বাড়লে বেতনও যে বাড়বে সে ধারণা করেই কিছুটা স্বস্তিতে রয়েছেন তাঁরা। কিন্তু, অগাস্ট মাস শেষ হতে চললেও মোদী সরকারের মুখে কুলুপ এঁটে থাকা চিন্তায় ফেলছে কর্মীদের। অন্যদিকে, সুপ্রিম কোর্টে থমকে থাকা ডিএ মামলা ক্রমশই অস্বস্তি বাড়াচ্ছে রাজ্য সরকারি কর্মীদের। যা বোঝা যাচ্ছে, নভেম্বরের আগে এই মামলার জট কাটার আশা নেই। ফলে পুজোর আগে আদৌ ডিএ বৃদ্ধির সুখবর মিলবে কিনা, তা নিয়ে সংশয়ে রয়েছেন কর্মীরা। এদিকে সরকার পক্ষের দাবি, প্রকল্পের টাকা থেকে কর্মীদের ডিএ বাড়াচ্ছে কেন্দ্র। ফলে বারংবার বঞ্চনার শিকার হচ্ছেন রাজ্য সরকারের কর্মীরা।

আরও পড়ুনঃ বিপুল কর্মসংস্থানের লক্ষ্যমাত্রা নিল পশ্চিমবঙ্গ সরকার

তাহলে ডিএ বৃদ্ধির খবর আসবে কবে? ইতিমধ্যে একটি ধারণা থেকে বলা যায়, সেপ্টেম্বরের শুরু থেকে অক্টোবরের মধ্যে মহার্ঘ ভাতা বৃদ্ধির সিদ্ধান্ত জানাবে কেন্দ্র। লোকসভা নির্বাচনের আগেই ডিএ বাড়বে কেন্দ্রীয় সরকারি কর্মীদের। আবার অন্যদিকে, উৎসবের মরশুম কাটিয়ে সুপ্রিম কোর্টে ডিএ মামলার শুনানি হবে নভেম্বর মাসে। আর এই শুনানিতে রায় ঘোষণা করতে পারে শীর্ষ আদালত। এই রায় আসতে পারে সরকারি কর্মীদের দিকেই। ফলে নভেম্বর থেকে ডিসেম্বর মাসের মধ্যে মহার্ঘ ভাতা সম্পর্কিত জট কেটে মুখে হাসি ফোটার সম্ভাবনা রয়েছে কর্মীদের। ফলে আর কিছুদিনের অপেক্ষা, তার পরেই দীর্ঘ অপেক্ষার সুখবর পাবেন কেন্দ্রীয় ও রাজ্য সরকারি কর্মীরা।

মহার্ঘ ভাতা বৃদ্ধি

Related Articles