অন্যান্য খবর

রাজ্যে লাইব্রেরিয়ান পরীক্ষা কি স্থগিত থাকবে? সামনে এল বিরাট বিতর্ক

লাইব্রেরিয়ান পরীক্ষা নিয়ে নয়া বিতর্ক। তাহলে কি স্থগিত হবে পরীক্ষা? বিস্তারিত পড়ুন আজকের প্রতিবেদনে।

Advertisement

দীর্ঘ জটিলতা কাটিয়ে লাইব্রেরিয়ান নিয়োগ হতে চলেছে রাজ্যে। আগামিকাল রবিবার আয়োজিত হতে চলেছে লাইব্রেরিয়ান নিয়োগের লিখিত পরীক্ষা। প্রতিটি জেলার তরফে পৃথকভাবে এই পরীক্ষার আয়োজন হবে। এদিকে সমস্ত জেলার পরীক্ষা একই দিনে পড়ায় চূড়ান্ত অসুবিধার সম্মুখীন হচ্ছেন পরীক্ষার্থীরা। পরীক্ষার দিনক্ষণ নিয়ে শুরু হয়েছে বিতর্ক। এহেন জটিলতার কারণে পরীক্ষা আদৌ হবে কিনা সে বিষয়ে প্রশ্ন উঠছে। ইতিমধ্যে বেশ কয়েকটি জায়গায় পরীক্ষা স্থগিত থাকার খবরও প্রকাশ্যে আসছে।

কিছুদিন আগেই রাজ্যের তরফে ঘোষণা করা হয়েছিল, মোট ৭৩৮ টি শূন্যপদে লাইব্রেরিয়ান নিয়োগ হবে। প্রত্যেকটি জেলার তরফে আলাদা করে বিজ্ঞপ্তি প্রকাশের পর অ্যাডমিট কার্ড দেওয়া হয়। এমনকি এও জানা যায় যে প্রশ্নপত্র তৈরি থেকে পরীক্ষা পরিচালনা, দায়িত্ব থাকবে জেলার নিজস্ব সিলেকশন কমিটির উপর। ফলে জেলা বিশেষে প্রশ্নের ধরনে থাকছে পার্থক্য। বিজ্ঞপ্তি প্রকাশের পর বহু পরীক্ষার্থী চাকরির সুযোগের আশায় একের পরিবর্তে একাধিক জেলার লাইব্রেরিয়ান পরীক্ষায় বসার জন্য আবেদন জানিয়েছেন। ফলে তাঁদের হাতে রয়েছে একাধিক জেলার অ্যাডমিট কার্ড। চাকরিপ্রার্থীদের বক্তব্য, যেহেতু প্রতিটি জেলা আলাদা করে পরীক্ষা পরিচালনা করছে সেক্ষেত্রে আলাদা দিনেই পরীক্ষা ফেলা উচিত। তেমনটা চিন্তা করেই আবেদন জানিয়েছিলেন তাঁরা। কিন্তু রাজ্য জুড়ে একই দিনে পরীক্ষার নোটিশে দোটানায় পড়ে গিয়েছেন পরীক্ষার্থীরা। তাঁদের দাবি, একদিনে পরীক্ষা পড়ায় যেকোনো এক জেলাতেই পরীক্ষা দিতে পারবেন তাঁরা। ফলে সুযোগ কমবে তাঁদের। যার কারণে অসন্তুষ্ট চাকরিপ্রার্থীদের একাংশ। বিতর্ক ক্রমশ জোরালো হওয়ায় পরীক্ষা আয়োজন নিয়ে সংশয় দানা বাঁধছে। শেষ মূহুর্তে আদৌ পরীক্ষা হবে কিনা তা নিয়ে দ্বিধায় জড়িয়েছেন চাকরিপ্রার্থীরা।

চাকরির খবরঃ রাজ্যের হোস্টেলে গ্রুপ- ডি কর্মী নিয়োগ

প্রসঙ্গত, কেবল দিনক্ষণ নয়, পরীক্ষার যোগ্যতা ও প্রশ্নের ধরণ নিয়েও তুমুল বিতর্ক সৃষ্টি হয়েছে। সংশ্লিষ্ট লাইব্রেরিয়ান পদটি গ্রুপ সি পর্যায়ের। এখানে লিখিত পরীক্ষায় প্রশ্ন আসবে অষ্টম শ্রেণী মানের। আর এ বিষয়ে আধিকারিকদের প্রশ্ন, লাইব্রেরিয়ান নিয়োগের ন্যুনতম যোগ্যতা যেখানে উচ্চমাধ্যমিক পাশ ও লাইব্রেরি সায়েন্সের সার্টিফিকেট কোর্স, সেখানে অষ্টম বা দশম শ্রেণীর প্রশ্ন পরীক্ষায় আসবে কেন? প্রশ্নপত্রে লাইব্রেরি সায়েন্সের প্রশ্নের জন্য কেন বরাদ্দ থাকবে মাত্র পাঁচ নম্বর! একদিকে লিখিত পরীক্ষার তারিখ আর অন্যদিকে প্রশ্নপত্রের ধরন, প্রাথমিক পর্যায়েই একাধিক বিতর্কের সম্মুখীন রাজ্যের লাইব্রেরিয়ান নিয়োগ। শেষমেশ সমস্ত বিতর্ক কাটিয়ে আগামীকাল পরীক্ষা হয় কিনা তাই এখন দেখার।

রাজ্যে লাইব্রেরিয়ান পরীক্ষা

Related Articles