স্কলারশিপ 2024

উচ্চশিক্ষার সুবিধার্থে সেরা তিন স্কলারশিপ! পড়ুয়ারা পাবেন হাজার হাজার টাকা

দুস্থ ও মেধাবী ছাত্রছাত্রীদের জন্য সরকারি এবং বেসরকারি উদ্যোগে বিভিন্ন স্কলারশিপের ব্যবস্থা করা হয়। এমন কিছু স্কলারশিপের বিষয়ে জানুন আজকের প্রতিবেদনে।

Advertisement

দরিদ্র অথচ মেধাবী ছাত্রছাত্রীদের জন্য কেন্দ্রীয় সরকার ও রাজ্য সরকারের তরফে বেশ কিছু স্কলারশিপের ব্যবস্থা রয়েছে। আবার বেসরকারি তরফেও মেলে একাধিক বৃত্তির সুবিধা। মেধাবী ছাত্রছাত্রীদের পড়াশোনায় যাতে কোনোও বাধা না আসে তার জন্য চালু রয়েছে এই সকল স্কলারশিপ। আজকের এই প্রতিবেদনে দুটি স্কলারশিপের বিষয়ে আলোচনা করা হল। স্কলারশিপগুলির আবেদন যোগ্যতা, আবেদন পদ্ধতি-সহ বিস্তারিত জেনে নিন।

এপিজে আবদুল কালাম স্কলারশিপ

ভারতের প্রাক্তন রাষ্ট্রপতি এপিজে আবদুল কালাম-এর নামে বেশ কিছু স্কলারশিপ প্রদান করা হয়। ন্যাশনাল ইনোভেশন ফাউন্ডেশনের তরফে প্রদান করা হয় ডঃ এপিজে আবদুল কালাম ইগনাইট অ্যাওয়ার্ড। সায়েন্স অ্যান্ড ইঞ্জিনিয়ারিং রিসার্চ বোর্ড (SERB)-এর তরফে দেওয়া হয় আবদুল কালাম টেকনোলজি ইনোভেশন ফেলোশিপ ও অন্যান্য। শুধুমাত্র দেশীয় নয় ‘মিসাইল ম্যান’ আব্দুল কালামের নামে বেশ কিছু আন্তর্জাতিক স্কলারশিপও রয়েছে। ফ্লোরিডা ও সিডনি বিশ্ববিদ্যালয়ে এই স্কলারশিপ দেওয়া হয়ে থাকে।

আরও পড়ুনঃ মাধ্যমিক পাশে এই স্কলারশিপে আবেদন করুন

গেটস স্কলারশিপ

সাধারণত নিম্ন আয়ের অন্তর্গত মেধাবি পড়ুয়াদের জন্য প্রচলিত রয়েছে গেটস স্কলারশিপ। এই বৃত্তি পড়ুয়াদের উচ্চশিক্ষায় সাহায্য করে। তবে উচ্চ অ্যাকাডেমিক পারফরম্যান্স বিচার করে এই বৃত্তির জন্য ছাত্রছাত্রীদের চিহ্নিত করা হয়। এই বৃত্তি পাওয়ার জন্য অনলাইনে আবেদন জানাতে হবে। উচ্চ মেধার অধিকারী পড়ুয়ারা এই স্কলারশিপ থেকে টিউশন ফি, থাকার খরচ, পরিবহন খরচ, বই ইত্যাদির সুবিধা পান।

ব্যাক্তিগত উদ্যোগে দেওয়া স্কলারশিপ

বলিউড অভিনেতা সোনু সুদের মা সরোজ সুদের নামে একটি বৃত্তি প্রদান করা হয়। ছাত্র উচ্চশিক্ষায় অংশগ্রহণের জন্য সাহায্য করে এই বৃত্তি। তবে, এই বৃত্তি কেবলমাত্র বৈধ অংশীদারি বিশ্ববিদ্যালয়গুলি যেমন, বুদ্ধ বিশ্ববিদ্যালয়, দেশ ভগত বিশ্ববিদ্যালয়। এই স্কলারশিপের জন্য অনলাইনে আবেদন করতে হয়। যে সমস্ত পড়ুয়া কোভিডের সময় তাঁদের পিতা মাতা বা অভিভাবককে হারিয়েছেন, তাঁরা এই বৃত্তি পাওয়ার জন্য অগ্রাধিকার পান। এই স্কলারশিপের বিষয়ে বিস্তারিত জানতে ওয়েবসাইটে নজর রাখতে হবে।

চাকরির খবরঃ এই মুহূর্তের সেরা ১০ টি চাকরির খবর

সেরা তিন স্কলারশিপ

Related Articles