অন্যান্য খবর

পশ্চিমবঙ্গের সাব ইন্সপেক্টর ও কনস্টেবলের জন্য জারি হল নতুন নিয়ম! বিজ্ঞপ্তি দিয়ে জানাল রাজ্য প্রশাসন

পশ্চিমবঙ্গ পুলিশ রিক্রুটমেন্ট বোর্ড জারি করল নতুন নিয়ম। নতুন নিয়ম সম্পর্কে বিস্তারিত পড়ুন আজকের প্রতিবেদনে।

Advertisement

একই থানায় দিনের পর দিন চাকরি করা পুলিশ কর্মীদের বিরুদ্ধে অভিযোগ নতুন নয়। বদলির নামগন্ধ না থাকায় একই জায়গায় দীর্ঘদিন থেকে যেতেন তাঁরা। অনেকেরই দাবি, পুলিশ কর্মীরা তাঁদের ক্ষমতার অপব্যবহার করতেন। যাঁদের হাতে আইন তাঁরাই যদি দুর্নীতিতে লিপ্ত হন, তবে সাধারণ মানুষ আর যায় কোথায়! অনেকদিন ধরে ওঠা জনসাধারণের এই সকল অভিযোগকে এবার আমল দিল প্রশাসন। পুলিশ কর্মীদের জন্য জারি করা হল কড়া ফরমান।

সম্প্রতি রাজ্য প্রশাসনের তরফে বিজ্ঞপ্তি জারি করে বলা হয়েছে, কোনোও থানা কিংবা ফাঁড়িতে একটানা তিন বছর চাকরি করা সাব-ইন্সপেক্টর বা এসআইদের (SI) অন্যত্র বদলি করা হবে। শুধু তাই নয়, একই জায়গায় দুই বছর কাজের পর রাজ্য পুলিশের অ্যাসিস্টেন্ট সাব ইন্সপেক্টর এবং কনস্টেবলদেরও অন্য থানায় বদলির নির্দেশ দিয়েছে রাজ্য। বিজ্ঞপ্তি প্রকাশের পর পশ্চিমবঙ্গের সমস্ত জেলার এসপি ও সব ইউনিট প্রধানদের নির্দেশ কার্যকরের রিপোর্ট পাঠাতে বলা হয়েছে এর মধ্যেই।

আরও পড়ুনঃ সরকারের নতুন প্রকল্পে প্রতি মাসে ১ হাজার টাকা পাবেন

পুলিশ কর্মীদের বদলি সংক্রান্ত এই নিয়ম জারি করেছে রাজ্য পুলিশের এডিজি (প্রশাসন)। নয়া নির্দেশ জারির ফলে পুলিশ কর্মীদের বিরুদ্ধে ওঠা অভিযোগ কমবে বলে মনে করছে এক পক্ষ। তবে আরেক পক্ষের মতে, এই আদেশের পিছনে রয়েছে রাজনৈতিক অভিসন্ধি। তাঁদের মতে, আসন্ন লোকসভা ভোটের আগে থানাগুলিতে নিজেদের লোক রাখার জন্য এহেন নির্দেশ দিয়েছেন প্রভাবশালীরা। নয়া নিয়ম প্রসঙ্গে পুলিশের এক কর্তা বলেন, আগে বদলির সিদ্ধান্ত চলত ঘন ঘন। কিন্তু কোভিড পরিস্থিতির পর থেকে এ ব্যবস্থায় ছেদ পড়ে।

সাব ইন্সপেক্টর ও কনস্টেবলের জন্য জারি হল নতুন নিয়ম

Related Articles