শিক্ষার খবর

নতুন পাঠ্যবই আনছে মধ্যশিক্ষা পর্ষদ! তাহলে কি বদলে যাচ্ছে মাধ্যমিকের সিলেবাস?

পরীক্ষা পদ্ধতির পর এবার বদলে যাচ্ছে পাঠ্যবই। আগামী বছর থেকে নতুন বই পড়বে শিক্ষার্থীরা। বিস্তারিত পড়ুন আজকের প্রতিবেদনে।

Advertisement

রাজ্যে মাধ্যমিক পরীক্ষার প্রশ্নপত্র নিয়ে একাধিক অভিযোগ সামনে এসেছে। কখনও সিলেবাস বহির্ভূত প্রশ্ন তো কখনও নির্দিষ্ট প্রশ্নে শুরু হয়েছে বিতর্ক। এ বছরের মাধ্যমিক প্রশ্নপত্রে ‘আজাদ কাশ্মীর’ নিয়ে বিস্তর জলঘোলা হয়েছিল। আবার অঙ্ক পরীক্ষার প্রশ্নপত্র নিয়েও সংশয়ে ভোগেন পরীক্ষার্থীরা। বারংবার এহেন অভিযোগ সামনে আসায় এবার পদক্ষেপ নিল মধ্যশিক্ষা পর্ষদ। মাধ্যমিকের বিতর্কিত ও সিলেবাস বহির্ভূত প্রশ্ন রুখতে এবার নবম-দশম শ্রেণীর জন্য তৈরি করা হচ্ছে নয়া পাঠ্যবই।

সূত্রের খবর, সিলেবাসে কোনওরকম বদল না এনে নতুন করে সাজানো হয়েছে পাঠ্যবইগুলি। বিতর্কিত প্রশ্নগুলি রুখতে পাঁচটি বিষয়ের চলতি বেসরকারী প্রকাশনার বই রিভিউতে বসিয়েছে পর্ষদ। খতিয়ে দেখে বাদ দেওয়া হচ্ছে সমস্ত সিলেবাস বহির্ভূত প্রশ্নগুলি। বাংলা ব্যাকরণ, ইতিহাস, ভূগোল, ভৌত বিজ্ঞান ও জীবন বিজ্ঞান বইগুলির রিভিউ শুরু হয়েছে। ইতিমধ্যে পর্ষদ সূত্রে খবর, ৫০ টি প্রকাশনা সংস্থা তাঁদের বই পাঠিয়েছে রিভিউয়ের জন্য। বই এসেছে মোট ২৪৪ টি। বিভিন্ন বিষয়ের বইগুলির রিভিউ করছেন সংশ্লিষ্ট বিষয়ের বিশেষজ্ঞেরা।

আরও পড়ুনঃ রাজ্যের ডি.এল.এড কোর্সে লাগু হল নতুন নিয়ম

মধ্যশিক্ষা পর্ষদের তরফে জানানো হয়েছে, বইগুলি থেকে যেমন বিতর্কিত প্রশ্নগুলি বাদ দেওয়া হবে তেমনই সিলেবাসের কোনোও গুরুত্বপূর্ণ প্রশ্ন যদি না থাকে তা যুক্তও করা হবে। নবম-দশম শ্রেণীর বইগুলি ২০১৭ সালের পর থেকে আর রিভিউ করা হয়নি। তাই সংশ্লিষ্ট দিকে এবার নজর দেওয়ার গুরুত্ব মেনেছেন পর্ষদ আধিকারিকরা। পর্ষদ সূত্রে খবর, পরিমার্জিত বইগুলি পড়ে ২০২৫ সালের মাধ্যমিকে বসতে পারবেন ছাত্রছাত্রীরা। বর্তমানে অত্যন্ত তৎপরতার সঙ্গে চলছে সেই কাজ।

নতুন পাঠ্যবই আনছে মধ্যশিক্ষা পর্ষদ

Related Articles