শিক্ষার খবর

এবার থেকে বছরে দুবার উচ্চমাধ্যমিক পরীক্ষা! ছাত্র ছাত্রীদের নতুন নিয়ম জানাল শিক্ষা সংসদ

উচ্চমাধ্যমিকে সেমিস্টার সিস্টেম চালুর পথে শিক্ষা সংসদ। এই মর্মে প্রস্তাব জমা পড়ল রাজ্য সরকারের কাছে। বিস্তারিত পড়ুন আজকের প্রতিবেদনে।

Advertisement

রাজ্যের নয়া শিক্ষা নীতি প্রকাশের পর থেকেই সেমিস্টার সিস্টেম চালুর বিষয়ে ধারণা স্পষ্ট হয়। কিছুদিন আগে উচ্চমাধ্যমিক শিক্ষা সংসদের সভাপতির কথায় সে আভাস মিলছিল। বছরে দুবার করে পরীক্ষা নিয়ে উচ্চমাধ্যমিকের মূল্যায়ন করতে চায় সংসদ। অর্থাৎ একটি বোর্ড পরীক্ষার বদলে সেমিস্টার সিস্টেমে দুটি পরীক্ষা দেবেন ছাত্রছাত্রীরা। আর এবার কথা মতোই হল কাজ। রাজ্য সরকারের কাছে এ নিয়ে প্রস্তাব যাচ্ছে বলে জানাল উচ্চ মাধ্যমিক শিক্ষা সংসদ।

মঙ্গলবার সংবাদমাধ্যমকে দেওয়া সাক্ষাৎকারে সংসদ সভাপতি চিরঞ্জীব ভট্টাচার্য গোটা বিষয়টি খোলসা করেন। তিনি জানিয়েছেন, নতুন শিক্ষা নীতি অনুসারে রাজ্যে চালু হতে চলেছে সেমিস্টার। দুটি পরীক্ষার গড় মানের উপর তৈরি হবে মার্কশিট। সংসদ সভাপতি জানিয়েছেন, আগামী ২০২৪-২৫ শিক্ষাবর্ষ থেকে লাগু হবে নয়া নিয়ম। সেমিস্টারের একটি পরীক্ষা হবে নভেম্বরে আর অপর পরীক্ষা হবে মার্চ মাসে।

আরও পড়ুনঃ নতুন পাঠ্যবই আনছে মধ্যশিক্ষা পর্ষদ, সিলেবাস বদলের ইঙ্গিত?

এবার থেকে উচ্চমাধ্যমিক পরীক্ষার প্রথম সেমিস্টারে থাকবে মাল্টিপল চয়েস (এমসিকিউ) প্রশ্ন। এই পরীক্ষাটি হবে ওএমআর শিটে। আর দ্বিতীয় সেমিস্টারে থাকবে সংশ্লিষ্ট ও ডেসক্রিপ্টিভ বা বর্ণনামূলক প্রশ্ন। দুটি পরীক্ষাতেই সমান গুরুত্ব দিতে হবে পরীক্ষার্থীদের। তবে এ কথাও স্পষ্ট করা হয়েছে যে, কেবলমাত্র লিখিত পরীক্ষাটি দুই দফায় নেওয়ার সিদ্ধান্ত হয়েছে। প্র্যাকটিক্যাল পরীক্ষা হবে একবার করেই। এই প্রস্তাব সরকারের কাছে পাঠানো হচ্ছে। অতি দ্রুত এ বিষয়ে চূড়ান্ত সিদ্ধান্ত জানতে পারবেন পরীক্ষার্থীরা। যেহেতু নয়া নিয়ম লাগু হবে পরের শিক্ষাবর্ষ থেকে তাই এই বছর আগের নিয়মেই পরীক্ষা দেবেন ছাত্রছাত্রীরা।

উচ্চমাধ্যমিক পরীক্ষা

Related Articles