অন্যান্য খবর

এক হাজার শূন্যপদে অধ্যাপক নিয়োগের পথে রাজ্য সরকার! তোড়জোড় শুরু হল পুজোর আগেই

খুব শীঘই রাজ্যের কলেজগুলিতে অধ্যাপক নিয়োগ করবে রাজ্যসরকার। বিস্তারিত পড়ুন আজকের প্রতিবেদনে।

Advertisement

পশ্চিমবঙ্গের চাকরিপ্রার্থীদের জন্য ফের একগুচ্ছ শূন্যপদে নিয়োগ কর্মসূচি গ্রহণ করতে চলেছে রাজ্য সরকার। বিগত মাসগুলিতে বিভিন্ন সরকারি দফতরের নিয়োগে জোর দেওয়া হয়েছে। পুলিশ বিভাগ, স্বাস্থ্য দফতর, শিক্ষক-সহ নানান সরকারি ক্ষেত্রে নিয়োগ চলছে। আর এবার কলেজের অধ্যাপক নিয়োগ নিয়ে জোরদার কাজ শুরু হল রাজ্যের অন্দরে। পুজোর আগেই অধ্যাপক নিয়োগ নিয়ে প্রয়োজনীয় পদক্ষেপ নেবে রাজ্য কলেজ সার্ভিস কমিশন।

বছরের শুরুতেই সহকারি অধ্যাপক নিয়োগের যোগ্যতা নির্ধারক প্রক্রিয়া স্টেট এলিজিবিলিটি টেস্ট (SET)-এর আয়োজিত হয়েছিল বঙ্গে। মোট ৩৩ টি বিষয়ে আয়োজিত এই পরীক্ষায় এ বছরের পরীক্ষার্থীর সংখ্যা ছিল ৮৫ হাজার ৭১২ জন। পরীক্ষা হয়েছিল মোট ১০৮ টি পরীক্ষা কেন্দ্রে। এই লক্ষ লক্ষ পরীক্ষার্থীদের মধ্যে যোগ্যতা অনুসারে বেছে নেওয়া হবে মোট এক হাজার পরীক্ষার্থীকে। সূত্রের খবর, যোগ্য প্রার্থীদের বিবেচনা করে মোট ৩০ টি বিষয়ের অধ্যাপক পদে নিয়োগ করবে কলেজ সার্ভিস কমিশন। জোরকদমে চলছে কাউন্সেলিং প্রক্রিয়া। হাজার খানেক শূন্যপদে প্রার্থী নিয়োগ প্রক্রিয়া সারতে তৎপর হয়েছে রাজ্য সরকার।

আরও পড়ুনঃ রাজ্যে অঙ্গনওয়াড়ি কর্মী নিয়োগের বিজ্ঞপ্তি প্রকাশ

উল্লেখ্য, অনেকদিন ধরেই কলেজগুলিতে অধ্যাপক ঘাটতির অভিযোগ উঠছে। বেশ কিছু বিষয়ের শিক্ষক নেই ও অন্য বিষয়ের শিক্ষককে দিয়ে পড়ানোর অভিযোগ তুলেছেন ছাত্রছাত্রীদের একাংশ। কলেজের পঠনপাঠন এভাবে চললে তা শিক্ষার্থীদের ভবিষ্যতে প্রভাব ফেলতে পারে বলে আশঙ্কা করেছেন বিশেষজ্ঞেরা। তাছাড়া, রাজ্যে এখন চার বছরের স্নাতক কোর্সের পাঠ্যক্রম চালু হয়েছে। ফলে কলেজগুলিতে অধ্যাপক নিয়োগের প্রয়োজনীয়তা আরও স্পষ্ট। অন্যদিকে, চাকরির দাবিতে যেভাবে আন্দোলন, বিক্ষোভ চলছে তাতে অশান্তির বাতাবরণ রাজ্য জুড়ে। এমতাবস্থায়, কলেজের অধ্যাপক নিয়োগ কর্মসূচি যাতে আরও দ্রুত সারা যায় যে পথেই উদ্যোগী হয়েছে রাজ্য সরকার।

এক হাজার শূন্যপদে অধ্যাপক নিয়োগের

Related Articles