অন্যান্য খবর

প্রায় ৯ হাজার টাকা বেতন বাড়তে চলেছে সরকারি কর্মীদের! পুজোর মরশুমে মুখে ফুটবে হাসি

কর্মীদের বেতন বৃদ্ধি নিয়ে নিজেদের অবস্থান স্পষ্ট করল সরকার। বিস্তারিত পড়ুন আজকের প্রতিবেদন।

Advertisement

কেন্দ্রীয় সরকারি কর্মীদের জন্য খুশির খবর। মহার্ঘ ভাতা বাড়তে চলেছে তাঁদের। বর্তমানে ৪২ শতাংশ হারে ডিএ পাচ্ছেন কর্মীরা। অক্টোবর থেকে নভেম্বরের মধ্যে আরও তিন থেকে চার শতাংশ ডিএ বাড়াতে পারে কেন্দ্রীয় সরকার। আর ডিএ বাড়লে তার সঙ্গে পাল্লা দিয়ে বাড়বে বেতন। মাসিক বেতন বৃদ্ধির পাশাপাশি বার্ষিক বেতন স্কেল বেশ কিছুটা বাড়বে। কয়েক হাজার টাকার বেতন বৃদ্ধি হবে সরকারি কর্মীদের।

সিপিআই সূচকের ওঠানামা অনুসারে বেশ কিছু মিডিয়া রিপোর্টে দাবি করা হচ্ছে, সরকারি কর্মীদের ডিএ (DA) বাড়তে পারে তিন নইলে চার শতাংশ। তিন শতাংশ হারকে বেশি গুরুত্ব দেওয়া হলেও চার শতাংশ ডিএ বৃদ্ধির সম্ভাবনাকে উড়িয়ে দিচ্ছেন না বিশেষজ্ঞেরা। অতএব ৪২ শতাংশ থেকে একলাফে ৪৫ শতাংশে পৌছতে পারে সরকারি কর্মীদের ডিএ হার। হিসেব বলছে, মহার্ঘ ভাতা ৩ শতাংশ বাড়লে কর্মীদের ডিএ বেড়ে হবে ১১,২৫০ টাকা। প্রতি মাসে বেতনের সঙ্গে যুক্ত হবে আরও ৭৫০ টাকা। যা বার্ষিক হিসেবে হবে ৯০০০ টাকা। তাই যদি কোনো সরকারি কর্মীর বেতন প্রতি মাসে ৫০ হাজার টাকা হয়, তবে তিনি বার্ষিক ৯০০০ টাকার সুবিধা পাবেন।

আরও পড়ুনঃ পুজোর আগে ডিএ বাড়বে কেন্দ্রের তরফে

সূত্রের খবর, কেবল সরকারি কর্মীরাই নয়, উপকৃত হতে পারেন পেনশনভোগীরাও। অর্থাৎ ডিএ-এর পাশাপাশি পেনশনভোগীদের ডিআর-ও বাড়াতে পারে সরকার। সবমিলিয়ে উৎসবের মরশুমে খুশির খবর পাবেন সরকারি কর্মীরা। আপাতত বিষয়টি নিয়ে চূড়ান্ত সিদ্ধান্ত জানানো হয়নি। তবে অতি শীঘ্রই যে ঘোষণা আসতে চলেছে, তা ইতিমধ্যে ধারণা করা যায়।

বেতন বাড়তে চলেছে সরকারি কর্মীদের

Related Articles