অন্যান্য খবর

WB Police Recruitment: মেধাতালিকা বাতিলের নির্দেশ দিল কলকাতা হাইকোর্ট, চাকরি হারাবেন কয়েকশ কনস্টেবল

পশ্চিমবঙ্গ পুলিশ কনস্টেবল নিয়োগের মেধা তালিকা বাতিলের নির্দেশ দিল কলকাতা হাইকোর্ট। চাকরি হারাতে পারেন কয়েকশ পুলিশ কর্মী। বিস্তারিত পড়ুন আজকের প্রতিবেদনে।

Advertisement

পশ্চিমবঙ্গের সরকারি চাকরির নিয়োগে বেনিয়মের অভিযোগ নতুন নয়। শূন্যনদের নিয়োগে মিলেছে দুর্নীতির গন্ধ। সেই তালিকায় এবার যুক্ত হল পুলিশ কনস্টেবলের নিয়োগ। বেশ কিছু দিন আগে ৮৪১৯ জন পুলিশ কনস্টেবলের নিয়োগে অনিয়মের অভিযোগ তুলে হাইকোর্টের দ্বারস্থ হন চাকরিপ্রার্থীদের একাংশ। বুধবার এই মামলার রায় ঘোষণা করলেন হাইকোর্টের প্রধান বিচারপতির ডিভিশন বেঞ্চ। এদিন বিচারপতি নির্দেশ দেন কনস্টেবল নিয়োগের নতুন প্যানেল বাতিল করতে হবে।

২০১৯ সালে কনস্টেবল পদের নিয়োগ শুরু করে ওয়েস্ট বেঙ্গল পুলিশ রিক্রুটমেন্ট বোর্ড। নিয়োগ প্রক্রিয়ায় মোট দুটি ধাপে প্রকাশ করা হয়েছিল মেধা তালিকা। প্রথমটি প্রকাশ হয় ২০২১ সালে ও দ্বিতীয়টি ২০২২ সালে। এর মধ্যে প্রথম তালিকাটি নিয়ে বাঁধে গোলযোগ। মামলাকারীরা দাবি তোলেন এখানে বেশ কিছু বেনিয়ম হয়েছে। বোর্ডের বিরুদ্ধে তাঁরা মামলা করেন বেঙ্গল অ্যাডমিনিস্ট্রেটিভ ট্রাইবুনাল (স্য়াট)-এ। সবদিক বিবেচনা করে তালিকা সংশোধনের নির্দেশ দেয় স্য়াট। এরপর প্রকাশ পায় দ্বিতীয় মেধাতালিকা। চাকরি পান বহু প্রার্থী। কিন্তু এবার মামলাতে ভিন্ন মত পোষণ করল কলকাতা হাইকোর্ট।

WB Police Recruitment

আরও পড়ুনঃ কলকাতা পুলিশের কনস্টেবল ও লেডি কনস্টেবল পরীক্ষার রেজাল্ট প্রকাশিত

এদিন মামলায় প্রধান বিচারপতির ডিভিশন বেঞ্চ স্য়াটের নির্দেশকে খারিজ করেছেন। এছাড়া বিচারপতির নির্দেশ, দ্বিতীয় নয় প্রথম তালিকাকেই গুরুত্ব দিতে হবে। তাই বাতিল হচ্ছে নতুন নিয়োগ প্যানেল। পুনরুদ্ধার করা হবে ২০২১ সালের প্যানেলটি। এবার নিয়োগ হবে সেই প্যানেল মাফিক। এমতাবস্থায়, আশঙ্কা করা হচ্ছে দ্বিতীয় নিয়োগ প্যানেল বাতিলের হওয়ায় চাকরি যেতে পারে বহু প্রার্থীর। আবার নিয়োগ মিলতে পারে নতুন প্রার্থীদেরও।

WB Police Recruitment

Related Articles