স্কলারশিপ 2024

National Means Cum-Merit Scholarship | অষ্টম শ্রেণী পাশে সরকার দিচ্ছে ১২ হাজার টাকা

অষ্টম শ্রেণী পাশে সরকার দিচ্ছে ১২ হাজার টাকার বৃত্তি। কেন্দ্রীয় সরকারের স্কলারশিপে আবেদন গ্রহণ শুরু হল।

Advertisement

দেশের ছাত্রছাত্রীদের পড়াশোনায় অগ্রগতিতে যাতে কোনোও সমস্যা না হয়, তার জন্য বেশ কিছু স্কলারশিপের বন্দোবস্ত করেছে কেন্দ্রীয় সরকার। তার মধ্যে একটি উল্লেখযোগ্য স্কলারশিপ হলো ন্যাশনাল মিনস কাম মেরিট স্কলারশিপ। ২০১৮ সাল থেকে চালু হওয়া এই বৃত্তিতে লাভবান হয়েছেন দেশের অসংখ্য পড়ুয়া। দেশের মেধাবী ছাত্রছাত্রীদের পড়াশোনা যাতে আর্থিক দিক থেকে বাধাপ্রাপ্ত না হয় ও অষ্টম শ্রেণী পাশ স্কুল ছুট কমানো যায়, তা এই স্কলারশিপের প্রধান উদ্দেশ্য। সম্প্রতি কেন্দ্রীয় শিক্ষা মন্ত্রকের তরফে বিজ্ঞপ্তি দিয়ে জানানো হয়েছে, চলতি বছরের জন্য ন্যাশনাল মিনস কাম মেরিট স্কলারশিপের আবেদন
শুরু হয়েছে।

National Means Cum-Merit Scholarship

কেন্দ্রীয় সরকারের একটি গুরুত্বপূর্ণ স্কলারশিপ হল ‘মিনস কাম মেরিট’ স্কলারশিপ। অনগ্রসর শ্রেণীভুক্ত অষ্টম শ্রেণী পাশ পড়ুয়ারা এই স্কলারশিপের জন্য আবেদন জানাতে পারেন। মেধাবী অথচ আর্থিকভাবে পিছিয়ে পড়া পড়ুয়াদের বৃত্তি প্রদান করে কেন্দ্রীয় সরকার। তবে স্কলারশিপ পাওয়ার জন্য একটি নির্বাচনী পরীক্ষার আয়োজন করা হয়। আবেদন জানানোর জন্য পড়ুয়াদের সপ্তম শ্রেণীতে অন্ততপক্ষে ৫৫ শতাংশ নম্বর থাকতে হবে। এক্ষেত্রে এসসি ও এসটি শ্রেণীভুক্তরা পাঁচ শতাংশ ছাড় পান। এছাড়া, আবেদনকারী পড়ুয়ার পরিবারের বার্ষিক আয় অবশ্যই হতে হবে ৩.৫ লক্ষ টাকার কম। এই স্কলারশিপের মাধ্যমে ছাত্রছাত্রীরা বার্ষিক ১২ হাজার টাকা করে বৃত্তি পেতে পারবেন।

আরও পড়ুনঃ প্রতি মাসে ৫০০ টাকার বৃত্তি পাবেন রাজ্যের স্কুল পড়ুয়ারা

National Means Cum-Merit Scholarship

প্রতি বছরের মতো এ বছরেও ন্যাশনাল মিনস কাম মেরিট স্কলারশিপের আবেদন শুরু করেছে কেন্দ্রীয় সরকার। আবেদন জানানো যাবে ন্যাশনাল স্কলারশিপ পোর্টাল (এনএসপি)-এর মাধ্যমে। ফর্ম ফিল আপ করে অনলাইনে জমা করতে পারবেন আগ্রহীরা। আবেদন জানানোর লাস্ট ডেট আগামী ৩০ নভেম্বর। আগ্রহী পড়ুয়ারা স্কুল থেকেও এই স্কলারশিপের বিষয়ে বিস্তারিত জানতে পারবেন।

National Means Cum-Merit Scholarship

Related Articles