অন্যান্য খবর

Success Story: নিজে পড়াশোনা করে AIR 28 চন্দ্রজ্যোতি সিং! মাত্র ২২ বছর বয়সে হলেন IAS অফিসার

সেল্ফ স্টাডির মন্ত্র নিয়ে মাত্র ২২ বছর বয়সে আইএএস অফিসার হলেন চন্দ্রজ্যোতি সিং। আজকের প্রতিবেদনে জেনে নিন তার সফলতার অনন্য গল্প।

Advertisement

ভারত তথা বিশ্বের কঠিন পরীক্ষাগুলির মধ্যে অন্যতম ইউনিয়ন পাবলিক সার্ভিস কমিশন (UPSC)-এর পরীক্ষা গুলি। এই পরীক্ষায় পাশ করা মোটেই মুখের কথা নয়। বছর বছর পরীক্ষা দিয়ে তবে পাশ করতে পারেন পরীক্ষার্থীরা। তবে সঠিক পথ জানলে ও সঠিক সূত্র মানলে ইউপিএসসি পরীক্ষাতেও বাজিমাত করা সম্ভব। আর সেটাই করে দেখিয়েছেন অফিসার চন্দ্রজ্যোতি সিং। মাত্র ২২ বছর বয়সেই তিনি দেশের উচ্চপদস্থ অফিসার হিসেবে নিযুক্ত হলেন।

চন্দ্রজ্যোতির ইউপিএসসি (UPSC) পরীক্ষার প্রস্তুতি শুরু হয়েছিল ছোটবেলা থেকেই। বরাবরই তিনি চাইতেন দেশের জন্য কাজ করবেন। তাঁর পরিবার ছিল দেশ সেবায় নিয়োজিত। চন্দ্রজ্যোতির বাবা দলবারা সিং একজন অবসরপ্রাপ্ত সেনা কর্মী। মা মীনা সিং সেনাবাহিনীর সঙ্গে যুক্ত। ফলে শৈশবেই চন্দ্রজ্যোতির মনে জায়গা করে নিয়েছিল দেশ সেবার আকাঙ্খা। দশম শ্রেণীতে পড়ার সময় থেকেই নিয়মিত খবরের কাগজ পড়তেন তিনি। আশেপাশে ঘটতে থাকা খবরের হদিশ থাকত তাঁর কাছে। যা ইউপিএসসির পরীক্ষায় উত্তীর্ণ হওয়ার জন্য অত্যন্ত গুরুত্বপূর্ণ। গ্র্যাজুয়েশন কমপ্লিট করে এক বছরের বিরতি নেন চন্দ্রজ্যোতি। তারপর থেকেই শুরু হয় তাঁর পরীক্ষা প্রস্তুতি। তবে এই সময়ে একটি গুরুত্বপূর্ণ সিদ্ধান্ত নিয়েছিলেন তিনি। কোচিংয়ে গিয়ে পড়াশোনার পরিবর্তে নিজেই পরীক্ষা প্রস্তুতির সিদ্ধান্ত নেন চন্দ্রজ্যোতি।

নিজে পড়াশোনা করে AIR 28 চন্দ্রজ্যোতি সিং

আরও পড়ুনঃ ১৬ বারের ব্যর্থতা কাটিয়ে সরকারি চাকরি পাওয়ার অবাক করা গল্প

এরপর চলে দিবারাত্র একাগ্রতা ও কঠোর পরিশ্রম। চন্দ্রজ্যোতির মতে, যে কোনও পরীক্ষায় উত্তীর্ণ হওয়ার জন্য সঠিক স্ট্র্যাটেজি মানা ভীষণ জরুরী। আর ইউপিএসসির ক্ষেত্রে এটিই সফলতা পাওয়ার অন্যতম সূত্র। তিনি জানিয়েছেন, প্রথমে দিনে আট ঘন্টা করে পড়লেও একসময় তা বাড়িয়ে ১০ ঘন্টা ও পরে ১২ ঘন্টা করে দেন চন্দ্রজ্যোতি। এর সঙ্গে নিয়মিত পেপার পড়ার অভ্যাস ও কারেন্ট অ্যাফেয়ার্স চর্চা জারি রেখেছিলেন তিনি। সমস্ত প্রস্তুতি সারা হলে ২০১৯ সালের ইউপিএসসি সিভিল সার্ভিস পরীক্ষায় অংশ নেন চন্দ্রজ্যোতি সিং। আর প্রথম চেষ্টাতেই করলেন বাজিমাত। সারা দেশের মধ্যে ২৮ তম স্থান অর্জন করে উচ্চ পদস্থ অফিসার হিসেবে নির্বাচিত হন চন্দ্রজ্যোতি সিং। বর্তমানে তিনি পরীক্ষার্থীদের কাছে একজন অনুপ্রেরণা।

নিজে পড়াশোনা করে AIR 28 চন্দ্রজ্যোতি সিং

Related Articles