অন্যান্য খবর

Primary TET 2023: প্রাইমারি টেট পরীক্ষার মডেল প্রশ্নপত্র প্রকাশ করল প্রাথমিক শিক্ষা পর্ষদ

মাস ফুরালেই আবার টেট পরীক্ষা রাজ্যে। জোর কদমে চলছে প্রস্তুতি। সেই আবহেই এবার নমুনা প্রশ্নপত্র প্রকাশ করল প্রাথমিক শিক্ষা পর্ষদ। বিস্তারিত জেনে নিন আজকের প্রতিবেদনে।

Advertisement

ডিসেম্বরে আয়োজিত হতে চলেছে প্রাইমারি টেট পরীক্ষা। আগের বছরের মতো এবছরেও প্রাইমারি টেট নিয়ে বাড়তি সতর্ক প্রাথমিক শিক্ষা পর্ষদ। একমাস আগের থেকেই তাই শুরু হয়েছে তোড়জোড়। টেট পরীক্ষায় কোন কোন বিষয় থেকে কত নম্বরের প্রশ্ন আসবে, সে ধারণা খোলসা করতে এবার মডেল প্রশ্নপত্র প্রকাশ করেছে প্রাথমিক শিক্ষা পর্ষদ। সম্প্রতি পর্ষদের তরফে প্রকাশিত বিজ্ঞপ্তিতে এই বিষয়ে বিস্তারিত জানানো হয়েছে।

চলতি বছরের টেট পরীক্ষার সিলেবাস ও প্রশ্নপত্র সম্পর্কে স্পষ্ট ধারণা দেওয়া হয়েছে পর্ষদের বিজ্ঞপ্তিতে। প্রত্যেকটি বিষয়কে ধরে আলাদা ভাবে ব্যাখ্যা করা হয়েছে। পর্ষদ জানিয়েছে, চলতি বছরে প্রাইমারি টেট পরীক্ষা হবে মোট ১৫০ নম্বরের। এর জন্য প্রশ্ন থাকবে মোট ১৫০টি। পরীক্ষায় কোনো নেগেটিভ মার্কিং থাকছে না। প্রথম ভাষা বাংলা থেকে থাকছে ৩০ টি প্রশ্ন, দ্বিতীয় ভাষা থেকে থাকছে ৩০ টি প্রশ্ন, অঙ্ক থেকে ৩০ টি প্রশ্ন, পরিবেশবিদ্যা থেকে ৩০ টি প্রশ্ন এবং চাইন্ড ডেভেলপমেন্ট ও পেডালজি থেকে ৩০ টি প্রশ্ন থাকবে।

Primary TET 2023

Primary TET 2023

আরও পড়ুনঃ পাবলিক সার্ভিস কমিশনের মাধ্যমে বিরাট নিয়োগ রাজ্যে

পর্ষদের তরফে জানানো হয়েছে, প্রথম ও দ্বিতীয় ভাষার প্রশ্নপত্র ছাড়া বাকি প্রত্যেকটি প্রশ্নপত্র বাংলা ও ইংরেজি এই দুই ভাষায় করা হবে। সর্বমোট আড়াই ঘন্টার পরীক্ষা দেবে পরীক্ষার্থীরা। ডিসেম্বর মাসের ১০ তারিখটিকে টেট পরীক্ষার জন্য নির্দিষ্ট করেছে পর্ষদ। আপাতত টেট পরীক্ষাকে সর্বতোভাবে সফল করতে জোরকদমে চলছে প্রস্তুতি। পরীক্ষা সংক্রান্ত বিষয়ে আপডেট পেতে পর্ষদের অফিসিয়াল ওয়েবসাইটে নজর রাখবেন পরীক্ষার্থীরা।

Primary TET 2023

Model Question Paper: Download Now

Related Articles