অন্যান্য খবর

৫৮ হাজার শূন্যপদে প্রাথমিক শিক্ষক নিয়োগ করবে রাজ্য! নির্দেশ দিল কলকাতা হাইকোর্ট

কলকাতা হাইকোর্টের নির্দেশে শীঘ্রই প্রাথমিক শিক্ষক নিয়োগ শুরু হবে রাজ্যে। বিস্তারিত পড়ুন আজকের প্রতিবেদনে।

Advertisement

একগুচ্ছ শূন্যপদে প্রাথমিক শিক্ষক নিয়োগের তোড়জোড় শুরু হল রাজ্যে। বাধা কাটিয়ে নিয়োগ পেতে চলেছেন অপেক্ষারত তরুণ-তরুণীরা। শীঘ্রই ৫৮ হাজার শূন্যপদে প্রাথমিকের শিক্ষক নিয়োগ প্রক্রিয়ায় গতি আনার নির্দেশ পেল প্রাথমিক শিক্ষা পর্ষদ। সম্প্রতি এহেন নির্দেশ দিয়েছে কলকাতা হাইকোর্টের ডিভিশন বেঞ্চ। হাইকোর্টের নির্দেশ মতো পুজোর পরেই নিয়োগ পেতে পারেন যোগ্য চাকরিপ্রার্থীরা।

বুধবার প্রাথমিকের শিক্ষক নিয়োগ সংক্রান্ত একটি মামলায় কলকাতা হাইকোর্টের ডিভিশন বেঞ্চের নির্দেশ, ৫৮ হাজার শূন্যপদে প্রাথমিক শিক্ষক নিয়োগের জন্য ২০১৬ ও ২০২০ সালের বিস্তারিত প্যানেল প্রকাশ করতে হবে। আগামী ৩ নভেম্বরের মধ্যে প্যানেল প্রকাশের নির্দেশ দিয়েছে হাইকোর্ট। স্বাভাবিকভাবেই এই খবরে অত্যন্ত খুশি রাজ্যের চাকরিপ্রার্থী যুবক-যুবতিরা। উৎসবের মরশুমে হাইকোর্টের এই সিদ্ধান্তে চাকরি পাওয়ার পথ আরো সুগম হল তাঁদের।

প্রাথমিক শিক্ষক নিয়োগ

আরও পড়ুনঃ ১২ হাজার শূন্যপদে ‘গ্রুপ- ডি’ কর্মী নিয়োগ রাজ্যে

২০১৬ এবং ২০২২ সালের প্রাথমিকের নিয়োগ প্যানেল প্রকাশ হওয়ার পর ৯৮ জন শিক্ষক বেআইনিভাবে নিযুক্ত হয়েছে বলে অভিযোগ ওঠে। সংশ্লিষ্ট বিষয়টি আদালতের সামনে তুলে ধরা হলে বিচারপতি অমৃতা সিনহার সিঙ্গল বেঞ্চ নির্দেশ দেয়, অভিযোগ ওঠা ৯৮ জনের জায়গায় নতুন যোগ্য প্রার্থীদের নিয়োগ করতে হবে। বিচারপতির নির্দেশকে চ্যালেঞ্জ জানিয়ে ডিভিশন বেঞ্চের দ্বারস্থ হয় প্রাথমিক শিক্ষা পর্ষদ। বুধবার সেই কেসের শুনানি ছিল আদালতে। আর শুনানিতে ডিভিশন বেঞ্চের স্পষ্ট নির্দেশ, সিঙ্গল বেঞ্চের রায় অপরিবর্তিত থাকবে। পাশাপাশি ডিভিশন বেঞ্চের নির্দেশ, ৯৮ জন অযোগ্যদের সরিয়ে যোগ্য প্রার্থীদের নিয়োগ করতে হবে। আর কিভাবে সেই নিয়োগ হবে সে বিষয়ে বিস্তারিত জানাবেন বিচারপতি অমৃতা সিনহা।

প্রাথমিক শিক্ষক নিয়োগ

Related Articles