অন্যান্য খবর

WBPSC Clerkship Exam 2023 | ক্লার্কশিপ পরীক্ষার বিজ্ঞপ্তি কবে বেরোবে জেনে নিন

পশ্চিমবঙ্গ পাবলিক সার্ভিস কমিশন আয়োজিত ক্লার্কশিপ নিয়োগ পরীক্ষার অনলাইন আবেদন শুরু হবে কবে থেকে? বিস্তারিত তথ্য জানতে আজকের প্রতিবেদনটি সম্পূর্ণ পড়ুন।

Advertisement

রাজ্যের চাকরিপ্রার্থীদের জন্য দারুণ সুখবর। প্রচুর শূন্যপদে নিয়োগের বার্তা দিল পশ্চিমবঙ্গ পাবলিক সার্ভিস কমিশন (WBPSC)। ক্লার্কশিপ পরীক্ষার মাধ্যমে নিয়োগ দেওয়া হবে প্রার্থীদের। বেশ কিছু দিন আগেই এই নিয়োগ সংক্রান্ত বিজ্ঞপ্তি কমিশন অফিসিয়াল ওয়েবসাইটে প্রকাশ করে। তবে এই নিয়োগের ডিটেলস যেমন, আবেদন শুরুর তারিখ, আবেদন যোগ্যতা-সহ বিস্তারিত বিবরণ এখনও প্রকাশ করা হয়নি। সূত্রের খবর, এই বিজ্ঞপ্তি প্রকাশ পাবে শীঘ্রই। ডিসেম্বর মাসে ক্লার্কশিপ পরীক্ষার বিজ্ঞপ্তি প্রকাশ করবে পশ্চিমবঙ্গ পাবলিক সার্ভিস কমিশন।

WBPSC Clerkship Examination

রাজ্য পাবলিক সার্ভিস কমিশন দ্বারা পরিচালিত একটি গুরুত্বপূর্ণ নিয়োগ পরীক্ষা হল ক্লার্কশিপ এক্সামিনেশন। মূলত প্রিলিমিনারি ও মেন পরীক্ষার মাধ্যমে এই নিয়োগ পরিচালিত হয়। মাধ্যমিক পাশ যোগ্যতা সম্পন্ন প্রার্থীরা পরীক্ষায় বসার জন্য আবেদন করতে পারবেন। কমিশনের তরফে খবর, এই নিয়োগের মোট শূন্যপদের সংখ্যা থাকতে পারে ৬০০০। যার জন্য আবেদন জানাবেন কয়েক লক্ষ চাকরিপ্রার্থী। কঠিন প্রতিযোগিতার মাধ্যমে যোগ্যদের বেছে নেবে পিএসসি।

আরও পড়ুনঃ মাধ্যমিক পাশে কনস্টেবল নিয়োগ

WBPSC Clerkship

WBPSC Clerkship Syllabus 2023

প্রিলিমিনারি ও মেন এই দুই ধাপে ক্লার্কশিপ পরীক্ষা পরিচালিত হয়। প্রিলিমিনারি পরীক্ষা হয় মোট ১০০ নম্বরের। পরীক্ষায় থাকে অবজেকটিভধর্মী প্রশ্ন। প্রতিটি প্রশ্নের মান ১ নম্বর। পরীক্ষায় প্রশ্ন আসে তিনটি বিষয় থেকে। ইংরেজি, জেনারেল স্টাডিজ ও এরিথমেটিক। যার মধ্যে ইংরেজি থেকে আসে ৩০ নম্বর মোট প্রশ্নের সংখ্যা ৩০টি। জেনারেল স্টাডিজ থেকে আসে মোট ৪০ নম্বর, মোট প্রশ্নের সংখ্যা ৪০টি। আর এরিথমেটিক থেকে আসে ৩০ নম্বর মোট প্রশ্নের সংখ্যা ৩০টি। সব মিলিয়ে ১০০ নম্বরের পরীক্ষা দেবেন প্রার্থীরা। যার জন্য বরাদ্দ থাকবে মোট ১ ঘন্টা ৩০ মিনিট। পরীক্ষার প্রশ্নপত্র আসবে ইংরেজি ও বাংলা ভাষায়।

প্রসঙ্গত, আগামী ডিসেম্বর মাসেই প্রকাশ পেতে পারে বহু প্রতীক্ষিত ক্লার্কশিপ পরীক্ষার অফিসিয়াল নোটিফিকেশন। যার জন্য অপেক্ষায় রয়েছেন হাজার হাজার চাকরিপ্রার্থী। আবেদন জানানো যাবে অনলাইনে সরাসরি পিএসসির ওয়েবসাইট (wbpsc.gov.in) মারফত। এছাড়া, পরীক্ষার বিষয়ে বিস্তারিত জানতে সংশ্লিষ্ট ওয়েবসাইটে নজর রাখবেন। এ বিষয়ে নতুন কোনো আপডেট এলে ‘Exam Bangla’-এর ওয়েবসাইটে আপডেট পাবেন চাকরিপ্রার্থীরা।

WBPSC Clerkship

Related Articles