শিক্ষার খবর

রাজ্যে প্রাইমারি স্কুলে ভর্তির ক্ষেত্রে আসছে আমূল পরিবর্তন! নির্দেশিকা জারি করে জানাল শিক্ষা দফতর

প্রাথমিক শিক্ষা ব্যবস্থাকে প্রান্তিক শ্রেণীর জনসাধরণের মধ্যে পৌঁছে দেওয়ার উদ্দেশ্যে নয়া উদ্যোগ নিল শিক্ষা দফতর। বিস্তারিত তথ্য পড়ুন আজকের প্রতিবেদনে।

Advertisement

পশ্চিমবঙ্গের প্রাথমিক স্কুলের পড়াশোনা নিয়ে গুরুত্বপূর্ণ সিদ্ধান্ত জানাল শিক্ষা দফতর। এবার থেকে প্রাইমারি স্কুলে আর্থিকভাবে পিছিয়ে পড়া ছাত্রছাত্রীদের জন্য সংরক্ষিত থাকবে আসন। সম্প্রতি একটি বিজ্ঞপ্তি প্রকাশ করে স্কুল ভর্তির নিয়মাবলী বিস্তারিতভাবে ব্যাখ্যা করেছে রাজ্য শিক্ষা দফতর। সেখানে বলা হয়েছে, প্রাইমারি স্কুলের দশ শতাংশ আসন থাকছে আর্থিকভাবে পিছিয়ে পড়া শ্রেণীর পড়ুয়াদের জন্য।

মঙ্গলবার শিক্ষা দফতরের তরফে প্রকাশ হওয়া নির্দেশিকায় উল্লেখ করা হয়েছে, অর্থিকভাবে পিছিয়ে পড়া ছাত্রছাত্রীদের মধ্যে তফসিলি জাতির ২২ শতাংশ, তফসিলি জনজাতিরা ৬ শতাংশ, অনগ্রসর শ্রেণি (A) -এর ১০ শতাংশ, অনগ্রসর শ্রেণি (B) -এর ৭ শতাংশের আসন সংরক্ষিত থাকবে। সূত্রের খবর, এর আগেই স্কুলে আর্থিক অনগ্রসরদের জন্য আসন সংরক্ষণের দাবি তুলেছিল শিক্ষা দফতর। কিন্তু বিশেষ কিছু কারণে সে বিষয়ে পদক্ষেপ নেওয়া হয়নি। তবে এবার নির্দেশিকা জারি করে বিস্তারিত জানাল রাজ্য।

প্রাইমারি স্কুলে ভর্তির ক্ষেত্রে আসছে আমূল পরিবর্তন

আরও পড়ুনঃ প্রাথমিকের শিক্ষক নিয়োগ নিয়ে বড় সিদ্ধান্ত শিক্ষা পর্ষদের

এর পাশাপাশি, প্রাথমিক স্কুলের ভর্তির বয়স নিয়ে বিস্তারিত জানানো হয়েছে নির্দেশিকায়। শিক্ষা দফতর জানিয়েছে, শিক্ষার অধিকার আইন (২০০৯) অনুসারে ছয় থেকে চোদ্দ বছর বয়সী পড়ুয়ারা বয়স অনুযায়ী প্রাথমিক স্কুলের নির্দিষ্ট ক্লাসে ভর্তি হতে পারবেন। তবে বিশেষভাবে সক্ষম পড়ুয়াদের জন্য এই বয়স ৬ থেকে ১৮ বছর ধরা হয়েছে। তবে প্রাক প্রাথমিকে ভর্তি হওয়ার ক্ষেত্রে ২০২৪ সালের ১ জানুয়ারি অনুসারে পড়ুয়ার বয়স হতে হবে পাঁচ থেকে ছয় বছরের মধ্যে। এছাড়া অন্যান্য ক্লাসে ভর্তির বয়সের বিবরণীও জানানো হয়েছে নির্দেশিকায়।

প্রাইমারি স্কুলে ভর্তির ক্ষেত্রে আসছে আমূল পরিবর্তন

Related Articles