চাকরির খবর

WB Forest Volunteer: প্রচুর শূন্যপদে রাজ্যে ফরেস্ট ভলেন্টিয়ার নিয়োগ! বেতন ১২ হাজার টাকা

সিভিক ভলেন্টিয়ারের মতই ফরেস্ট ভলেন্টিয়ার নিয়োগ করবে রাজ্যের বন দপ্তর। প্রকাশ পেল শূন্যপদের সংখ্যা। বিস্তারিত তথ্য জানতে আজকের প্রতিবেদনটি সম্পূর্ণ পড়ুন।

Advertisement

পশ্চিমবঙ্গের চাকরিপ্রার্থীদের জন্য দারুণ সুখবর। ফের একগুচ্ছ শূন্যপদে নিয়োগ কর্মসূচি গ্রহণ করতে চলেছে রাজ্য সরকার। বাংলার বন দপ্তরে এবার নিয়োগ হতে চলেছে সিভিক ভলেন্টিয়ার। সম্প্রতি নয়া নির্দেশিকা জারি করে তেমনটাই জানিয়েছে ফরেস্ট ডিপার্টমেন্ট। বন দপ্তরে নিয়োগ হওয়া সিভিক ভলেন্টিয়ারদের পদের নাম দেওয়া হয়েছে ‘ফরেস্ট ভলেন্টিয়ার’। অতি শীঘ্রই শূন্যপদে প্রার্থী নেওয়া শুরু হবে বলে জানা যাচ্ছে।

সূত্রের খবর, গত ১৭ নভেম্বর ২০২৩ রাজ্য ফরেস্ট ডিপার্টমেন্টের তরফে একটি নয়া নির্দেশিকা জারি হয়েছে। যেখানে বলা হয়েছে, যে সমস্ত পরিবারের কোনো সদস্য বন্য পশুর দ্বারা নিহত হয়েছেন, সেই পরিবারের অন্ততঃ একজনকে উক্ত পদে চাকরির জন্য নিয়োগ করা হবে। এক সংবাদমাধ্যমে প্রকাশিত খবর অনুযায়ী, মোট ১০০০ শূন্যপদে নিয়োগ নিয়োগ কর্মসূচি চলবে। নিযুক্তদের বেতন হবে ১২ হাজার টাকা। রাজ্যের তরফে খবর, এই নিয়োগ প্রক্রিয়ার অন্যতম উদ্দেশ্য হল, বন্যপ্রাণী ও মানুষের মধ্যে সংঘাত কমানো। আর সেই উদ্দেশ্য বাস্তবায়নে নিয়োগ প্রক্রিয়া দ্রুত করতে উদ্যোগী হয়েছে রাজ্য সরকার।

প্রচুর শূন্যপদে রাজ্যে ফরেস্ট ভলেন্টিয়ার নিয়োগ

চাকরির খবরঃ কেন্দ্রীয় সরকারের অধীনস্থ সংস্থায় কর্মী নিয়োগ

প্রসঙ্গত, এর আগে মন্ত্রীসভার বৈঠকে ‘ফরেস্ট ভলেন্টিয়ার’ নিয়োগের বিষয়টি মুখ্যমন্ত্রীর সামনে তোলা হয়। তারপরই এই নিয়োগে সম্মতি মিলেছে মুখ্যমন্ত্রীর তরফে। রাজ্যে একাধিক কর্মসূচির মাধ্যমে সিভিক ভলেন্টিয়ার নিয়োগ চলছে। সেই মতো নতুন করে বন দপ্তরেও নিয়োগ পাবেন ভলেন্টিয়াররা। আপাতত এই নিয়োগ নিয়ে বিস্তারিত তথ্য প্রকাশ হয়নি। আশা করা যাচ্ছে, চলতি বছরের মধ্যেই পূর্ণ বিজ্ঞপ্তি প্রকাশ করবে ফরেস্ট ডিপার্টমেন্ট। তাই পরবর্তী আপডেট পেতে বন বিভাগের অফিসিয়াল ওয়েবসাইট ও ‘Exam Bangla’ -র ওয়েবসাইটে নজর রাখবেন প্রার্থীরা।

প্রচুর শূন্যপদে রাজ্যে ফরেস্ট ভলেন্টিয়ার নিয়োগ

Related Articles