অন্যান্য খবর

শিক্ষক নিয়োগে নতুন সিদ্ধান্ত রাজ্যের শিক্ষা দপ্তরের! নিয়ম অমান্য করলে হবে না চাকরি

শিক্ষক নিয়োগে এবার কড়া সিদ্ধান্ত গ্রহণের পথে রাজ্যের শিক্ষা দপ্তর। নতুন নিয়ম না মানলে পাবেন না চাকরি। বিস্তারিত জানতে আজকের প্রতিবেদনটি সম্পূর্ণ পড়ুন।

Advertisement

শিক্ষক-শিক্ষিকাদের জন্য নতুন নিয়ম জারি করল রাজ্য সরকার। অতি শীঘ্রই গ্রাম্য শিক্ষকতাকে বাধ্যতামূলক করতে চলেছে রাজ্য। এই নিয়ম লাগু হতে চলেছে গোটা বাংলা জুড়ে। শিক্ষকদের গ্রামের স্কুলের প্রতি অনীহা ও শহর ঘেঁষা স্কুলের প্রতি আগ্রহের কারণে সমস্যার সম্মুখীন হচ্ছেন ছাত্রছাত্রীরা। এই বৈষম্য যাতে দূর করা যায়, তার জন্য পদক্ষেপ নিতে চলেছে পশ্চিমবঙ্গ সরকার।

সংশ্লিষ্ট বিষয়টি নিয়ে একধাপ এগিয়েছে সরকার। সূত্রের খবর, শিক্ষামন্ত্রী ব্রাত্য বসু জানিয়েছেন, গ্রামে শিক্ষকতাকে আমরা বাধ্যতামূলক করব এবং অতি শীঘ্রই যে এই পদক্ষেপ গৃহীত হবে, তারও আভাস দিয়েছেন শিক্ষামন্ত্রী। ব্রাত্য বসুর কথায়, হবু শিক্ষকেরা অনেকেই গ্রামে চাকরি করতে চাইছেন না, এটা ঠিক নয়। তাই এখানে একটা সামঞ্জস্য আনার প্রয়োজন রয়েছে। আর সে কারণেই পদক্ষেপ নিতে চলেছে রাজ্য সরকার। এই সিদ্ধান্ত কার্যকর করার জন্য চলতি সপ্তাহেই এসএসসি ও দফতরের সঙ্গে বৈঠকে বসবেন শিক্ষামন্ত্রী।

শিক্ষক নিয়োগে নতুন সিদ্ধান্ত রাজ্যের শিক্ষা দপ্তরের

আরও পড়ুনঃ রাজ্যের নতুন নিয়মে বয়স পেরিয়ে গেলে ভর্তি হবে না স্কুলে

কিছুদিন আগেই উচ্চপ্রাথমিকের কাউন্সেলিংয়ে দেখা যায়, চাকরিপ্রার্থীরা গ্রামের স্কুলে চাকরি নেওয়ার ক্ষেত্রে অনীহা প্রকাশ করছেন। প্রায় ২৫ জন চাকরিপ্রার্থী কাউন্সেলিংয়ে যোগ দেওয়া সত্ত্বেও স্কুল পছন্দ না হওয়ায় চাকরি নেননি। প্রধানত সমস্যা দেখা দিচ্ছে পশ্চিম মেদিনীপুর, ঝাড়গ্রাম, পুরুলিয়ার মতো প্রান্তিক অঞ্চলগুলির ক্ষেত্রে। এদিকে গ্রাম, শহরের বৈষম্য তীব্র হওয়ায় তার ফল ভুগতে হচ্ছে শিক্ষার্থীদের। এই পরিস্থিতির প্রতিকারে তাই গ্রাম্য শিক্ষকতাকে বাধ্যতামূলক করছে রাজ্য সরকার।

শিক্ষক নিয়োগে নতুন সিদ্ধান্ত রাজ্যের শিক্ষা দপ্তরের

Related Articles