শিক্ষার খবর

মাধ্যমিক ২০২৪ পরীক্ষার্থীদের জন্য বিরাট নিয়ম লাগু করল পর্ষদ! এই নিয়ম না জানলে বাতিল হবে পরীক্ষা

মাধ্যমিক পরীক্ষায় প্রশ্নপত্র ফাঁস রুখতে গুরুত্তপূর্ণ নিয়ম লাগু করল মাধ্যমিক শিক্ষা পর্ষদ। এই নিয়ম না মানলে বাতিল হবে পরীক্ষা। বিস্তারিত পড়ুন আজকের প্রতিবেদনে।

Advertisement

২০২৪ সালের মাধ্যমিক পরীক্ষায় বড় পদক্ষেপ পর্ষদের। সকল মাধ্যমিক পরীক্ষার্থীদের জন্য এটি অত্যন্ত গুরুত্বপূর্ণ খবর। আগামী মাধ্যমিক সুষ্ঠু ভাবে পরিচালনা করতে প্রথম থেকেই সতর্ক হয়েছে পর্ষদ। প্রশ্নফাঁস রুখতে চালু হচ্ছে বিশেষ ব্যবস্থা। সূত্রের খবর, মাধ্যমিক পরীক্ষায় এবার বিশেষ কোড ব্যবহারের সিদ্ধান্ত নিয়েছে মধ্যশিক্ষা পর্ষদ। যার দ্বারা সরাসরি আটকানো যাবে প্রশ্ন ফাঁসের ঘটনা। কিভাবে ব্যবহার হবে এই কোড? উত্তর খোলসা করেছে পর্ষদ।

সম্প্রতি এক সাক্ষাতকারে পর্ষদ সভাপতি রামানুজ গঙ্গোপাধ্যায় জানিয়েছেন, প্রায় প্রতিবছরই প্রশ্নের ছবি তুলে সোশ্যাল সাইটে ভাইরাল করার ঘটনা ঘটছে, যা রোখা অত্যন্ত গুরুত্বপূর্ণ। তাই এ বছর পদক্ষেপ নিতে চলেছে মধ্যশিক্ষা পর্ষদ। মাধ্যমিকে ব্যবহার হবে বিশেষ প্রযুক্তি। প্রশ্নপত্রের প্রত্যেক পাতায় থাকবে কোডের ব্যবহার। এই প্রযুক্তি এমন ভাবেই কাজ করুক না কেন, ফোনে ছবি উঠলেই তা পর্ষদের নজরে চলে আসবে। আর যদি কোনো পরীক্ষার্থী ছবি তুলে সোশ্যাল সাইটে ছড়িয়ে দেওয়ার মতলব করেন, তবে প্রযুক্তির সাহায্যেই তাঁকে শনাক্ত করা হবে ও তাঁর পরীক্ষা বাতিল করা হবে।

মাধ্যমিক ২০২৪ পরীক্ষার্থীদের জন্য বিরাট নিয়ম

আরও পড়ুনঃ চলতি বছরের মাধ্যমিক ও উচ্চমাধ্যমিক পরীক্ষার্থীদের বিশেষ সুবিধা দেবে শিক্ষা দপ্তর

পর্ষদ সূত্রে খবর, প্রত্যেক পরীক্ষার্থীর জন্য আলাদা আলাদা প্রশ্নে কোড থাকবে। উত্তরপত্রে সেই কোড লিখতে হবে পরীক্ষার্থীকে। সবদিক থেকেই প্রযুক্তি নজরে থাকবেন প্রত্যেক পরীক্ষার্থী। প্রসঙ্গত, বিগত বছরগুলির মতো এবছরেও লাখ লাখ পরীক্ষার্থী বসবেন মাধ্যমিকে। পরীক্ষা চলাকালীন যাতে কোনো বিশৃঙ্খলার সৃষ্টি না হয়, তাই আগের থেকেই সতর্ক হচ্ছে পর্ষদ। বিভিন্ন চাকরির পরীক্ষায় এখন নিয়মিত ব্যবহার হচ্ছে প্রযুক্তি। যার ভালো ফল মিলছে হাতেনাতেই। মাধ্যমিক পরীক্ষাতেও তাই প্রযুক্তিকে ফেরাতে তাই পিছপা হচ্ছে না পর্ষদ। আগামী মাধ্যমিককে নিরাপত্তার বেড়াজালে মুড়ে স্বচ্ছ পথে পরীক্ষা পরিচালনা করতে চাইছে রাজ্য প্রশাসন।

মাধ্যমিক ২০২৪ পরীক্ষার্থীদের জন্য বিরাট নিয়ম

Related Articles