শিক্ষার খবর

HS Examination 2024: উচ্চমাধ্যমিক পরীক্ষায় লাগু হতে চলেছে একগুচ্ছ নিয়ম

আসন্ন উচ্চ মাধ্যমিক পরীক্ষা ২০২৪ -এর কথা মাথায় রেখে সমস্ত বিভ্রান্তি এড়ানোর জন্য একগুচ্ছ নিয়ম লাগু করল শিক্ষা সংসদ। বিস্তারিত পড়ুন আজকের প্রতিবেদনে।

Advertisement

বছর পড়তেই মাধ্যমিক ও উচ্চ মাধ্যমিক পরীক্ষার প্রস্তুতি শুরু হবে রাজ্যে। লোকসভা নির্বাচনের কারণে দিনক্ষণ এগিয়ে আসায় ফেব্রুয়ারিতে হবে উচ্চ মাধ্যমিক। প্রতি বছরের মতো এ বছরেও লাখ লাখ পরীক্ষার্থী বসবেন পরীক্ষায়। উচ্চ মাধ্যমিককে সঠিকভাবে পরিচালনা করতে তাই আগেই তৎপর হলো উচ্চ মাধ্যমিক শিক্ষা সংসদ। চলতি বছরের উচ্চ মাধ্যমিকে লাগু হতে চলেছে একগুচ্ছ নিয়ম। সাম্প্রতিক বৈঠকের পরেই ইঙ্গিত দিলেন সংসদ সভাপতি চিরঞ্জীব ভট্টাচার্য।

সংসদ সূত্রে খবর, ২০২৪ সালের উচ্চ মাধ্যমিকে আরও বেশি করে কাজে লাগানো হবে অনলাইন প্রযুক্তিকে। উত্তরপত্রে নকল, প্রশ্নফাঁস রুখতে নেওয়া হবে টেকনোলজির সাহায্য। আগের বারের মতো এবারেও পরীক্ষা কেন্দ্রে থাকছে সিসিটিভি নজরদারি, থাকতে পারে মেটাল ডিটেক্টরও। এছাড়া কেন্দ্রে নিষিদ্ধ হবে মোবাইল ফোন ও স্মার্টওয়াচ। পরীক্ষা কেন্দ্রে যে কোনো ইলেকট্রনিক্স গ্যাজেট নিয়ে প্রবেশ সম্পূর্ণ নিষিদ্ধ করতে থাকছে রেডিও ফ্রিকোয়েন্সি ডিটেকশন সিস্টেম। এর পাশাপাশি পুলিশি পাহারা ও হঠাৎ পরিদর্শন চলবে পরীক্ষা সেন্টারগুলিতে।

উচ্চমাধ্যমিক পরীক্ষায় লাগু হতে চলেছে একগুচ্ছ নিয়ম

আরও পড়ুনঃ মাধ্যমিক ২০২৪ পরীক্ষার্থীদের জন্য বিরাট নিয়ম লাগু করল পর্ষদ

প্রসঙ্গত, ২০২৪ সালের ১৬ ফেব্রুয়ারি থেকে আরম্ভ হচ্ছে উচ্চ মাধ্যমিক যা চলবে ২৯ ফেব্রুয়ারি পর্যন্ত। দুপুর বারোটা থেকে সোয়া তিনটে পর্যন্ত চলবে পরীক্ষা। অন্যদিকে, ডিসেম্বর থেকেই স্কুলে স্কুলে শুরু হয়েছে উচ্চ মাধ্যমিকের প্র্যাকটিক্যাল পরীক্ষা। উত্তরপত্র মূল্যায়নের দায়িত্ব থাকছে স্কুলের উপর। মূল্যায়নের পর সেই নম্বর আপলোড করা হবে অনলাইনে। অন্যদিকে ফেব্রুয়ারির ২ তারিখ থেকে শুরু হচ্ছে মাধ্যমিক পরীক্ষা। দুই বোর্ড পরীক্ষায় দিনগুলিতে পরীক্ষার্থীদের নিরাপত্তা সুনিশ্চিত করতে আগের থেকেই উদ্যোগী হচ্ছে রাজ্য সরকার।

উচ্চমাধ্যমিক পরীক্ষায় লাগু হতে চলেছে একগুচ্ছ নিয়ম

Related Articles