অন্যান্য খবর

প্রাইমারি টেট পরীক্ষার নিয়মে আমূল পরিবর্তন! পরীক্ষার আগেই জানাল প্রাথমিক শিক্ষা পর্ষদ

অনেক কিছুই বদলে গেল প্রাথমিক নিয়োগের টেট পরীক্ষার নিয়মে। পরীক্ষা হলে প্রবেশ করার আগে মানতে হবে এই নিয়মগুলি। বিস্তারিত জানতে আজকের প্রতিবেদনটি সম্পূর্ণ পড়ুন।

Advertisement

ডিসেম্বরের ২৪ তারিখ রাজ্য জুড়ে আয়োজিত হবে প্রাইমারি টেট পরীক্ষা (Primary TET 2023)। আগের বছরের মতো এ বছরের টেটেও একাধিক পদক্ষেপ নিচ্ছে পর্ষদ। প্রশ্নফাঁস, নকল রোধ, ভুয়ো পরীক্ষার্থী চিহ্নিতকরণ-সহ বিভিন্ন দিকে আলাদা ভাবে নজর দেওয়া হচ্ছে। আগের বছরের যাবতীয় ভুলভ্রান্তি এ বছরে শুধরে নেবে পর্ষদ। পরীক্ষা পরিচালনার কোনো দিকেই বিন্দুমাত্র গাফিলতি বরদাস্ত করা হবে না বলে জানান পর্ষদ সভাপতি। আর তাই পরীক্ষা শুরুর দিন কয়েক আগেই নতুন নিয়ম জারি করা হল।

আগের বছর থেকেই প্রাইমারি টেটে বায়োমেট্রিক চালু করেছে পর্ষদ। কিন্তু বেশ কয়েকটি পরীক্ষা কেন্দ্রে এ নিয়ে অসন্তোষ দেখা যায়। ২০২২ সালের টেটে প্রতিটি টেট পরীক্ষা কেন্দ্রেই বায়োমেট্রিক যাচাইকরণ ব্যাবস্থা রাখা হয়েছিল। কোনো ভুয়ো পরীক্ষার্থী যাতে কেন্দ্রে প্রবেশ না করতে পারে, তার জন্য এই ব্যবস্থা রেখেছিল পর্ষদ। লাইন দিয়ে দাঁড়িয়ে বায়োমেট্রিকে ছাপ দেওয়ার পরই পরীক্ষা কেন্দ্রে প্রবেশ করতে পেরেছিলেন পরীক্ষার্থীরা। আর এখানেই ওঠে অভিযোগ। পরীক্ষার্থীদের বক্তব্য ছিল, বায়োমেট্রিক যাচাইকরণের জন্য দীর্ঘ লাইন পড়ে গিয়েছিল। আর সে কারণে ভোগান্তির শিকার হন বহু পরীক্ষার্থী। বিষয়টি নিয়ে অসন্তোষ তৈরি হওয়ায় পরের বছরের টেটে তা শোধরানোর বার্তা দিয়েছিলেন পর্ষদ সভাপতি গৌতম পাল।

প্রাইমারি টেট পরীক্ষার নিয়মে আমূল পরিবর্তন

আরও পড়ুনঃ নতুন ৫৯০ টি শূন্যপদে শিক্ষক নিয়োগের নির্দেশ দিলেন মুখ্যমন্ত্রী

প্রাইমারি টেট পরীক্ষার নিয়মে আমূল পরিবর্তন

সূত্রের খবর, চলতি বছরের টেট পরীক্ষার্থীরা যাতে পুনরায় ভোগান্তির মুখে না পড়েন তার জন্য আগের থেকেই ব্যবস্থা নিচ্ছে পর্ষদ। সাম্প্রতিক সাংবাদিক বৈঠকে সভাপতি গৌতম পাল জানিয়েছেন, এবছর টেট পরীক্ষা কেন্দ্রের বাইরে বায়োমেট্রিক পরিচয় যাচাই হবে না। বদলে পরীক্ষার্থীরা সকলে যে যার নিজের আসনে বসবেন। পরীক্ষা শুরুর পর অথবা শুরুর আগে সেখানে গিয়ে বায়োমেট্রিক যাচাই করা হবে। পর্ষদের এহেন নতুন সিদ্ধান্তে সাধুবাদ জানিয়েছেন টেট পরীক্ষার্থীরা। ২৪ ডিসেম্বরের টেট যাতে সুষ্ঠুভাবে সম্পন্ন হয়, তার জন্য তৎপর হয়েছে রাজ্য প্রশাসনও।

প্রাইমারি টেট পরীক্ষার নিয়মে আমূল পরিবর্তন

Related Articles