শিক্ষার খবর

বদলে গেল মাধ্যমিক টেস্ট পেপার! একেবারে নতুন বই হাতে পেলেন পরীক্ষার্থীরা

প্রকাশ পেল মাধ্যমিক ২০২৪ সালের টেস্ট পেপার। অনেক কিছুই বদলে গেল নতুন টেস্ট পেপারে। বিস্তারিত জানতে আজকের প্রতিবেদনটি সম্পূর্ণ পড়ুন।

Advertisement

ফেব্রুয়ারি মাসের গোড়ার দিকে শুরু হচ্ছে ২০২৪ সালের মাধ্যমিক পরীক্ষা। প্রতি বছর মাধ্যমিক শুরুর মাসখানেক আগেই সকল ছাত্রছাত্রীদের হাতে টেস্ট পেপার তুলে দেয় পর্ষদ। অন্যান্য বছরের মতো এবছরেও তার অন্যথা হল না। দিন কয়েক আগেই প্রকাশ পেয়েছে মাধ্যমিক ২০২৪-এর টেস্ট পেপার। প্রকাশ পাওয়া টেস্ট পেপারে রয়েছে একাধিক বিশেষত্ব। একেবারে নতুন আঙ্গিকে প্রকাশ করা হয়েছে টেস্ট পেপারটি।

পশ্চিমবঙ্গ সরকারি বিদ্যালয় শিক্ষক সমিতি ও অপর একটি প্রকাশনার যৌথ উদ্যোগে প্রকাশ পেয়েছে মাধ্যমিকের টেস্ট পেপার। শনিবার হেয়ার স্কুল ক্যাম্পাসে আনুষ্ঠানিকভাবে প্রকাশ করা হয় বইটি। এর আগে শিক্ষক সমিতির উদ্যোগে মাধ্যমিক টেস্ট পেপার প্রকাশ হতো। কিন্তু এই প্রথম শিক্ষক সমিতি অন্য কোনো প্রকাশনা সংস্থার সঙ্গে যৌথ ভাবে কাজ করলো। মোট ৫৮৬ পাতা সমন্বিত টেস্ট পেপারটি ইতোমধ্যে সকল মাধ্যমিক পরীক্ষার্থীদের হাতে তুলে দেওয়া হয়েছে। পাশাপাশি, টেস্ট পেপার প্রকাশের পর সরকারি বিদ্যালয়ের বেশ কিছু ছাত্রছাত্রীর হাতে বিনামূল্যে বইটি তুলে দেওয়া হয়েছে।

আরও পড়ুনঃ মাধ্যমিক সাজেশন 2024 PDF

বদলে গেল মাধ্যমিক টেস্ট পেপার

প্রসঙ্গত উল্লেখ্য, লোকসভা নির্বাচনের কারণে এগিয়ে এসেছে আগামী বছরের মাধ্যমিক। পর্ষদের তরফে জানানো হয়েছে, ২ ফেব্রুয়ারি থেকে ২৩ ফেব্রুয়ারি পর্যন্ত চলবে পরীক্ষা। এবারের মাধ্যমিকে বিশেষ প্রযুক্তি ব্যবহার করতে চলেছে পর্ষদ। প্রশ্নফাঁস রুখতে পাতায় পাতায় ব্যবহার করা হবে বিশেষ কোড। যদি কোনো পরীক্ষার্থী প্রশ্নফাঁসের চেষ্টা করেন তবে প্রযুক্তির সাহায্যেই তাঁকে শনাক্ত করা হবে। এছাড়া, নকল রুখতেও থাকছে বিশেষ ব্যবস্থা। সব মিলিয়ে মাধ্যমিক পরীক্ষা যাতে সুষ্ঠুভাবে সম্পন্ন হয়, তার জন্য মাসখানেক আগেই তৎপর হয়েছে মধ্যশিক্ষা পর্ষদ থেকে রাজ্য প্রশাসন।

বদলে গেল মাধ্যমিক টেস্ট পেপার

Related Articles