অন্যান্য খবর

’12th FAIL’ -এর আসল মনোজ কুমার শর্মা কে চিনে নিন, জানুন তার সাফল্যের কাহিনী

দ্বাদশ শ্রেণীতে ফেল। ব্যর্থতা আর পরাজয় কে পেছনে ফেলে অদম্য জেদ আর অধ্যাবসায় কে কাজে লাগিয়ে আইপিএস অফিসার হলেন মনোজ কুমার শর্মা। সম্প্রতি তার জীবন কাহিনীর ওপর নির্মিত চলচিত্র '12th FAIL' সাড়া ফেলেছে দর্শক মহলে। আজকের প্রতিবেদনে থাকছে তাঁর সাফল্যের কাহিনী।

Advertisement

যেকোনও জয়ের জন্য অধ্যাবসায়ের কোনো বিকল্প হয় না। ভারতের সিভিল সার্ভিস ডিউটিতে যোগ দেওয়ার জন্য পাশ করতে হয় UPSC পরীক্ষায়। কঠিন অধ্যাবসায়ের জোরে অক্লান্ত পরিশ্রম কে কাজে লাগিয়ে সেই স্বপ্ন জয় করে দেখিয়েছেন অনেকে। তবে এমন কিছু মানুষ আছেন যারা জীবনের কোনো না কোনো পর্যায়ে চরম ব্যর্থ হওয়ার পরেও ভুল থেকে শিক্ষা নিয়ে সাফল্যের শিখরে পৌঁচেছেন। আজ আপনাদের জানাব এমনই একজন আইপিএস অফিসারের সাফল্যের কাহিনী। সম্প্রতি তাঁর সাফল্যের কাহিনীর ওপর নির্মিত সিনেমা ’12th FAIL’ দর্শক মহলে খুব সাড়া ফেলেছে।

মধ্যপ্রদেশের মোরেনার বাসিন্দা এই মনোজ কুমার শর্মা। ছোট থেকেই পড়াশোনায় খুব ভালো ছিলেন না। দশম শ্রেণীর পরীক্ষাতে পাশ করেছিলেন থার্ড ডিভিশনে। দ্বাদশ শ্রেণীর পরীক্ষায় মাতৃ ভাষা হিন্দি ছাড়া বাকি সব বিষয়ে ফেল। শোনা যায় পরীক্ষায় টুকলি করতে না পেরে ফেল করে যান মনোজ। পড়াশোনায় এই ব্যর্থতার দরুন অটো চালাতে শুরু করেন। সেখানেই তাঁর জীবনে আসে নতুন মোড়। পরিবহন দপ্তর থেকে একবার তার অটো আটক করে নেওয়া হয়। আটক অটো ছাড়াতেই মহকুমা শাসকের দ্বারস্থ হয়েছিলেন মনোজ। ভাগ্যের ফেরে অটো ছাড়ানো হয়নি কিন্তু মহকুমা শাসকের থেকে জেনেছিলেন UPSC পরীক্ষার ব্যাপারে।

আরও পড়ুনঃ ৩৫ বার ফেল করেও হাল ছাড়েননি বিজয় বর্ধন

'12th FAIL' -এর আসল মনোজ কুমার শর্মা

এরপর গোয়ালিয়রে এসে ছোট খাটো কাজ করতে শুরু করেন। ছোট গাড়ি, টেম্পো ইত্যাদি চালিয়ে জীবিকা নির্বাহের পাশাপাশি চলতে থাকে পরীক্ষার প্রস্তুতি। কখনও তিনি ফুটপাতে ভিখারিদের সঙ্গে রাত কাটিয়েছেন, কখনও দিল্লিতে ধনী পরিবারের কুকুর দেখভালের কাজও করেছেন। একসময় একটা লাইব্রেরিতে পিয়নের কাজ পেয়ে যান। সেখানেই বিভিন্ন বই পড়ে জীবনের নতুন দিশা দেখেন তিনি। তিনবার পরীক্ষায় ব্যর্থ হওয়ার পর চতুর্থবারে AIR 121 স্থান নিয়ে উত্তীর্ণ হন UPSC পরীক্ষায়। তারপরের কাহিনী সবার জানা। IPS মনোজ কুমার শর্মার বন্ধু অনুরাগ পাঠকের বই, ‘টুয়েলফথ ফেল, হারা ওহি জো লড়া নেহি’ -তে তাঁর জীবন কাহিনী লেখা হয়েছে। সম্প্রতি এই বইয়ের অনুকরণে তৈরি হয়েছে সিনেমা।

'12th FAIL' -এর আসল মনোজ কুমার শর্মা

Related Articles