পরীক্ষা প্রস্তুতি

Madhyamik 2024: পরীক্ষার হলে কি কি করণীয়? এক্ষুনি দেখে নাও

সপ্তাহ ঘুরলেই মাধ্যমিক পরীক্ষা। হাতে একদম সময় নেই। পরীক্ষার প্রস্তুতি সঠিক ভাবে নেওয়ার সঙ্গে জেনে নিতে হবে কিছু প্রয়োজনীয় বিষয়। পরীক্ষা হলে বসে কি করণীয় আজকের প্রতিবেদনে সেগুলি উল্লেখ করা হল।

Advertisement

Madhyamik 2024: শুরু হয়েছে চলতি বছরের মাধ্যমিক পরীক্ষার কাউন্টডাউন। আর দিন কয়েক বাদেই আরম্ভ হবে মাধ্যমিক। মাধ্যমিক ছাত্র-ছাত্রীদের জীবনে প্রথম বড় পরীক্ষা। অভিভাবক থেকে পরীক্ষার্থী সকলেই মাধ্যমিক নিয়ে কমবেশি চিন্তিত। পরীক্ষায় ভালো নম্বর পাওয়ার লক্ষ্য থাকে সবারই, কিন্তু শত চেষ্টা করেও আশানুরূপ নম্বর না পাওয়ায় হতাশ হন অনেকে। আসলে যে কোনো বোর্ড পরীক্ষায় ভালো নম্বর পেতে বেশ কিছু বিষয় খেয়াল রাখতে হবে। আজকের এই প্রতিবেদনে তেমনই কিছু গুরুত্বপূর্ণ টিপস তুলে ধরা হলো পরীক্ষার্থীদের জন্য। এই টিপস মানলে পরীক্ষায় ভালো নম্বর আসবেই।

মাধ্যমিক পরীক্ষার প্রস্তুতি যেমন গুরুত্বপূর্ণ প্রতিটি অধ্যায়ের সঠিক পঠনপাঠন যেমন গুরুত্বপূর্ণ, তেমনই প্রয়োজন বিষয়বস্তুর সঠিক উপস্থাপন। অর্থাৎ পরীক্ষার খাতায় উত্তর লেখা, প্রশ্ন নির্বাচন ও খাতা সঠিকভাবে সাজানো অত্যন্ত গুরুত্বপূর্ণ। কয়েকটি বিষয় খেয়াল রাখলেই পরীক্ষায় ভালো নম্বর আসবে হাতের মুঠোয়। কী কী বিষয় খেয়াল রাখতে হবে পরীক্ষার্থীদের? আসুন জেনে নেওয়া যাক।

☑️ পরীক্ষার হলে কী কী করণীয় পরীক্ষার্থীদের?

❖ মধ্যশিক্ষা পর্ষদের তরফে জানানো হয়েছে এবছর মাধ্যমিক পরীক্ষা শুরু হবে সকাল ৯:৪৫ থেকে। শেষ হবে দুপুর ১ টায়। পরীক্ষার্থীদের সাড়ে আটটার মধ্যে পরীক্ষা কেন্দ্রে আসতে হবে। পরীক্ষার দিন সময়সীমা খেয়াল রেখে পরীক্ষা কেন্দ্রে আসবেন। দেরি করবেন না।

❖ সকাল ৯:৫৫ মিনিটের মধ্যে খাতা পেয়ে যাবেন। খাতা পাওয়ার সঙ্গে সঙ্গে চারিদিকে পরিষ্কার করে মার্জিন কেটে নেবেন। নাম, রেজিস্ট্রেশন নম্বর, রোল নম্বর সহ নিজের যাবতীয় বিবরণী দেখে নির্ভুলভাবে পূরণ করবেন।

❖ রেজিস্ট্রেশন নম্বর, রোল নম্বর যেন কোনোভাবে ভুল না হয়, নচেৎ সমস্যায় পড়তে পারেন। এমনকি খাতা বাতিলও হতে পারে।

❖ প্রশ্নপত্র হাতে পাওয়ার পর তাড়াহুড়ো করবেন না। ভালোভাবে গোটা প্রশ্নটি পড়বেন। তারপর যে যে প্রশ্নগুলির উত্তর সবচেয়ে ভালোভাবে জানেন সেগুলি নির্বাচন করে লিখতে শুরু করবেন।

❖ প্রতি প্রশ্নের নম্বর ঠিকভাবে লিখবেন। নাম্বারিং যেন ভুল না হয়।

আরও পড়ুনঃ Madhyamik 2024 All Subject Suggestion PDF

Madhyamik 2024

❖ পার্ট প্রশ্নের উত্তর করলে তার দাগ নম্বর সঠিক ভাবে বসাতে হবে। এই ব্যাপারটিও খেয়াল রাখতে হবে পরীক্ষার্থীদের।

❖ দুটি প্রশ্নের উত্তরের মধ্যে পরিষ্কার ব্যবধান রাখতে হবে। যাতে পরীক্ষকের খাতা দেখতে সুবিধা হয়।

❖ পরীক্ষার খাতায় হাতের লেখা পরিষ্কার পরিচ্ছন্ন করতে হবে। এতে পরীক্ষক যখন উত্তরপত্র চেক করবেন তখন তাঁর সুবিধা হবে ও খাতায় নম্বর বাড়বে।

❖ ভূগোল, জীবন বিজ্ঞান, ভৌত বিজ্ঞান, অংক পরীক্ষার ক্ষেত্রে প্রশ্নের সঙ্গে আঁকাগুলি পরিষ্কার পরিচ্ছন্ন করতে হবে। ভূগোলের কোনো বিষয়বস্তু বুঝিয়ে লিখতে হলে আঁকা অবশ্য দিতে হবে।

❖ পরীক্ষার হলে অতিরিক্ত পাতা বা লুজ শিট নিলে তার মাথায় নাম, রোল নম্বর ও রেজিস্ট্রেশন নম্বর লিখতে ভুলবেন না।

❖ চেষ্টা করবেন পরীক্ষার খাতায় পয়েন্ট করে উত্তর লিখতে। এতে বিষয়বস্তুর উপস্থাপনা সবচেয়ে ভালো হয়।

❖ খাতায় অহেতুক কাটাকুটি করবেন না। এতে পরীক্ষক বিরক্ত হতে পারেন। যার দরুণ নম্বর কমবে।

❖ ঘড়ি ধরে টাইম মেনে প্রতিটি প্রশ্নের উত্তর লিখবেন কিছু উত্তরের জন্য অতিরিক্ত সময় দিয়ে কোনো উত্তরের জন্য একেবারেই কম সময় দিলে উত্তরপত্রের উপস্থাপনা সঠিক হবে না।

❖ সময়ের আগে লেখা শেষ করবেন যাতে শেষ মুহুর্তে অহেতুক তাড়াহুড়ো না হয়।

❖ পরীক্ষা কেন্দ্রে কোনো পরীক্ষার্থী ও পরীক্ষক -এর সঙ্গে খারাপ ব্যবহার করবেন না। এতে পরীক্ষা বাতিল হওয়ার সম্ভাবনা থাকছে।

❖ মাধ্যমিক পরীক্ষার খাতায় নীল ও কালো বল পেন ব্যবহার করবেন। অন্য কালি ব্যবহার করবেন না।

❖ প্রতিটি প্রশ্ন ভালো করে পড়ে, বুঝে তবেই উত্তর লিখবেন।

❖ পরীক্ষা কেন্দ্রে অন্যের থেকে সাহায্য চাওয়া এড়িয়ে চলুন। অসৎ উপায় অবলম্বনে করার চেষ্টা করবেন না। এতে সমস্যায় পড়তে পারেন। কারণ মাধ্যমিক পরীক্ষা কেন্দ্রের সর্বত্র থাকছে কড়া নজরদারির ব্যবস্থা।

❖ খাতা জমা দেওয়ার আগে নিজ উত্তরপত্রটি প্রথম থেকে শেষ পর্যন্ত মিলিয়ে নেবেন। কোনো প্রশ্ন বাদ গেল নাকি, নাম্বারিং ঠিক দেওয়া হয়েছে নাকি, নাম, রোল ইত্যাদি ঠিক ভাবে লেখা হয়েছে নাকি, এগুলি দেখে নেবেন।

আরও পড়ুনঃ আবারও বদলাতে চলেছে মাধ্যমিক পরীক্ষার সময়সূচি?

❖ উত্তরপত্র জমা দেওয়ার আগে অবশ্যই প্রতিটি পেজ পরপর সাজিয়ে জমা করবেন। এলোমেলো হলে পরে সমস্যা হবে।

উল্লেখ্য, বিগত বছরগুলিতে মাধ্যমিক পরীক্ষার প্রশ্নপত্র ফাঁসের বিষয় নিয়ে যথেষ্ট চিন্তিত মাধ্যমিক শিক্ষা পর্ষদ। তাই এবারে পরীক্ষা কেন্দ্রের বাইরে এবং ভিতরে থাকছে কড়া নজরদারির ব্যবস্থা। পরীক্ষার্থীদের এই বিষয়টা মাথায় রাখতে হবে। পরীক্ষা চলাকালীন অপ্রয়োজনীয় কাজগুলি এড়িয়ে চলতে হবে যেগুলি আপনাকে অসুবিধায় ফেলতে পারে।

Madhyamik 2024

Related Articles