অন্যান্য খবর

IAS Priyanka Goel: ষষ্ঠ বারের চেষ্টায় UPSC জয়! হাল না ছাড়ার অবিশ্বাস্য কাহিনী IAS প্রিয়াঙ্কা গোয়েলের

পাঁচ বারের চেষ্টার পর ষষ্ঠ বারে উত্তীর্ণ হলেন UPSC পরীক্ষায়। সুন্দরী এই IAS অফিসারের পরিশ্রমের কাহিনী নতুন পরীক্ষার্থীদের অনুপ্রেরণা। আজকের প্রতিবেদনে থাকছে তার সাফল্যের কাহিনী।

Advertisement

ইউনিয়ন পাবলিক সার্ভিস কমিশন (UPSC) সকল পরীক্ষার্থীদেরই টিকে থাকার পরীক্ষা নেয়। এই টিকে থাকার লড়াইয়ে দাঁতে দাঁত চেপে লড়ে যাওয়া সহজ নয়। আবার মন থেকে চাইলে অসম্ভব নয় কিছুই। বিভিন্ন সময় IAS, IPS দের স্বপ্নপূরণের গল্প অনুপ্রেরণা জোগায় বর্তমান পরীক্ষার্থীদের। আজ তেমনই কৃতী পরীক্ষার্থীর কাহিনী তুলে ধরবো এই প্রতিবেদনের মাধ্যমে। তিনি আর কেউ নন IAS অফিসার প্রিয়াঙ্কা গোয়েল। একটানা পাঁচবার ফেল করেও যিনি হাল ছাড়েননি। ষষ্ঠবারে ইউপিএসসি জয় করে আজ তিনি দেশের উচ্চপদস্থ অফিসার পদে কর্মরত।

রাজধানী দিল্লির মেয়ে ছিলেন প্রিয়াঙ্কা গোয়েল। পড়াশোনা করেছেন কেশব মহাবিদ্যালয়ে। কমার্স নিয়ে স্নাতক পাশ করেছেন প্রিয়াঙ্কা। বি.কম পাশ করতেই ঠিক করেন তিনি ইউপিএসসি (UPSC) পরীক্ষায় বসবেন। সেই সময় থেকে তাঁর পাখির চোখ হয়ে ওঠে ইউপিএসসি সিভিল সার্ভিস। কিন্তু শুরু থেকেই শুরু হয় পরীক্ষা। খাতা-কলমের লড়াইয়ের সাথে মনোবল ও ইচ্ছাশক্তির যুদ্ধ লড়তে থাকেন প্রিয়াঙ্কা। হাড়ভাঙা পরিশ্রমের পরেও পর পর ব্যর্থতা। মানসিকভাবে ভেঙে পড়েন তিনি। তবে হাল ছাড়ার পাত্রী ছিলেন না তিনি। প্রতিবার ফেলের পর তিনি পরবর্তী প্রস্তুতি শুরু করতেন। এইভাবে পাঁচবার লাগাতার ফেলের পর অবশেষে হল স্বপ্নপূরণ। ষষ্ঠবারে লক্ষ্যভেদ করে আইএএস (IAS) অধিকারিক পদে নিয়োগ পান প্রিয়াঙ্কা গোয়েল।

IAS Priyanka Goel

আরও পড়ুনঃ বাইশ বছর বয়সে UPSC জয়ী বঙ্গতনয়া স্মিতা

ইউপিএসসি পরীক্ষার রেজাল্ট বেরোতেই নিজের চোখের জল আটকে রাখতে পারেননি প্রিয়াঙ্কা। এত বছরের পরিশ্রম অবশেষে সফল হয়েছে তাঁর। সারা দেশের মধ্যে মেধাতালিকায় তাঁর স্থান ছিল ৩৬৯, ২০২৩ সালে আইএএস (IAS) হিসেবে কাজে যোগ দিয়েছেন তিনি। সোশ্যাল মিডিয়াতেও যথেষ্ট সক্রিয় আইএএস প্রিয়াঙ্কা। সমাজ মাধ্যমে লক্ষ লক্ষ ফলোয়ার রয়েছে তাঁর। প্রিয়াঙ্কা গোয়েল সকল ইউপিএসসি পরীক্ষার্থীদের অনুপ্রেরণা। তিনি প্রমাণ করেছেন ইচ্ছেশক্তি, মনোবল ও হাল না ছাড়ার মানসিকতা থাকলে যে কোনো মানুষ যে কোনো অসম্ভবকেই সম্ভব করতে পারে।

IAS Priyanka Goel

Related Articles