স্কলারশিপ 2024

PNB Scholarship 2024: বার্ষিক ৪০ হাজার টাকা স্কলারশিপ জেতার সুবর্ণ সুযোগ! কিভাবে আবেদন করবেন? জেনে নিন বিস্তারিত

ভারতের প্রসিদ্ধ রাষ্ট্রায়ত্ত ব্যাঙ্ক দিচ্ছে দারুণ স্কলারশিপের সুযোগ। পাঞ্জাব ব্যাঙ্কের এই বিশেষ স্কলারশিপের মাধ্যমে পাওয়া যাবে ৪০ হাজার টাকা। বিস্তারিত জানতে আজকের প্রতিবেদনটি সম্পূর্ণ পড়ুন।

Advertisement

ছাত্রছাত্রীদের পড়াশোনার সুবিধার্থে সরকারি ও বেসরকারি তরফে সাহায্যের হাত বাড়িয়ে দেওয়া হয়। আর্থিকভাবে অনগ্রসর ছাত্রছাত্রীরা যাতে কোনোভাবেই অর্থের কারণে পড়াশোনা থামিয়ে না দেন, তার জন্যই স্কলারশিপ স্কিমের সুবিধা চালু রয়েছে। আজকের প্রতিবেদনে আমরা আলোচনা করব PNB স্কলারশিপ বা PNB হাউজিং ফাইন্যান্স স্কলারশিপ ২০২৪-এর বিষয়ে। এই স্কলারশিপে ছাত্রছাত্রীরা বার্ষিক ৪০ হাজার টাকার বৃত্তি পেতে পারেন। স্কলারশিপের আবেদন যোগ্যতা, আবেদন পদ্ধতির বিষয়ে বিস্তারিত জেনে নেওয়া যাক।

PNB Housing Finance Scholarship 2024

এই স্কলারশিপটি প্রদান করা হয় PNB হাউজিং ফাইন্যান্সের তরফে। সারা দেশের সমস্ত রাজ্যের যে কোনো ছাত্রছাত্রী এই স্কলারশিপে অংশ নিতে পারবেন। তবে আবেদন জানানোর আগে জেনে নিতে হবে স্কলারশিপের আবেদন যোগ্যতা সম্বন্ধে।

স্কলারশিপের আবেদন যোগ্যতা

যে সকল ছাত্রছাত্রীরা এই স্কলারশিপে আবেদন জানাতে ইচ্ছুক, তাঁরা একনজরে দেখে নিন কী কী যোগ্যতা রাখা হয়েছে।
✦ PNB স্কলারশিপে আবেদন জানাতে হলে প্রার্থীর পারিবারিক বার্ষিক আয় হতে হবে ৩ লক্ষ টাকার নীচে।
✦ আবেদনকারীর মাধ্যমিকের প্রাপ্ত নম্বর ৬০ শতাংশ, উচ্চমাধ্যমিকের প্রাপ্ত নম্বর ৬০ শতাংশ ডিপ্লোমা কোর্সে পাঠরত হলে সংশ্লিষ্ট পরীক্ষায় ৬০ শতাংশ নম্বর পেয়ে থাকতে হবে।
✦ আবেদনকারীকে ভারতের স্থায়ী বাসিন্দা হতে হবে।
✦ প্রার্থীর বৈধ ব্যাঙ্ক অ্যাকাউন্ট থাকতে হবে।

আরও পড়ুনঃ মাধ্যমিক পাশে সরকারি স্কলারশিপ

স্কলারশিপ জেতার সুবর্ণ সুযোগ

আবেদন জানাবেন কিভাবে?

এই স্কলারশিপে আবেদন জানাতে হলে প্রার্থীকে বিদ্যাভারতীর অফিসিয়াল পোর্টালে যেতে হবে। সেই পোর্টালেই রেজিস্ট্রেশন করে আবেদনপত্র পূরণ করতে হবে। ধাপে ধাপে সবকটি কাজ করার পর অনলাইনে আপনার অ্যাপ্লিকেশনটি সাবমিট করে দিন। আবেদন জানানোর জন্য যে যে ডকুমেন্ট লাগবে সেগুলি হল- 1) পারিবারিক ইনকাম সার্টিফিকেট 2) আগের পরীক্ষার রেজাল্ট বা মার্কশিট 3) স্থায়ী ঠিকানার প্রমাণ 4) প্রতিষ্ঠানে ভর্তির প্রমাণ 5) পাসপোর্ট সাইজ ছবি ইত্যাদি।

স্কলারশিপের টাকার পরিমাণ

এই স্কলারশিপে শ্রেণী উত্তরণের সঙ্গে সঙ্গে বৃত্তির পরিমাণ বাড়তে থাকে। নবম ও দশম শ্রেণীতে ১০ হাজার টাকা, একাদশ-দ্বাদশ শ্রেণী ও IT পড়ুয়াদের জন্য ১২৫০০ টাকা ডিপ্লোমাতে ২৫ হাজার টাকা, আন্ডার গ্র্যাজুয়েট ও MTech কোর্সে ৩০ হাজার টাকা এবং পোস্ট গ্র্যাজুয়েট কোর্সে ৪০ হাজার টাকার স্কলারশিপ দেওয়া হয়।

আবেদনের সময়সীমা

আগ্রহী ছাত্রছাত্রীরা অফিসিয়াল ওয়েবসাইটে গেলে আবেদনের সময়সীমা সম্পর্কে বিস্তারিত তথ্য পেয়ে যাবেন।

স্কলারশিপ জেতার সুবর্ণ সুযোগ

Related Articles