অন্যান্য খবর

রাজ্যের লেডি কনস্টেবল নিয়োগে এবার বিরাট ছাড়, বড় সিদ্ধান্তের পথে নবান্ন

সম্প্রতি রাজ্য পুলিশের কনস্টেবল পদে বিপুল নিয়োগের ইঙ্গিত পাওয়া গেছে রাজ্য সরকার মারফত। কনস্টেবল নিয়োগের ক্ষেত্রে বিশেষ ভাবে আসন সংরক্ষণ করা হয় মহিলা প্রার্থীদের জন্য। এবার এই মহিলা প্রার্থী অর্থাৎ লেডি কনস্টেবলদের নিয়োগের ক্ষেত্রে বেশকিছু ছাড়ের ব্যবস্থা করবে রাজ্য সরকার।

Advertisement

লোকসভা ভোটের আগেই মুখ্যমন্ত্রী মমতা বন্দ্যোপাধ্যায় ঘোষণা করেছেন, রাজ্যের পুলিশ বিভাগে বিপুল পরিমাণ কনস্টেবল নিয়োগ করা হবে। পাশাপাশি জোর দেওয়া হবে লেডি কনস্টেবল নিয়োগের ক্ষেত্রেও। রাজ্যে পুলিশে ১২ হাজার কনস্টেবল নিয়োগের বিষয়টি চর্চায় আছে বহুদিন। সংশ্লিষ্ট মহলের খবর অনুযায়ী বিষয়টি নিয়ে অন্তিম পর্যায়ের প্রস্তুতি চলছে। খুব শীঘ্রই এই নিয়োগের বিজ্ঞপ্তি প্রকাশ পাবে। এমনও খবর উঠে আসছে যে, এই নিয়োগের ক্ষেত্রে কিছু নিয়ম বদল করা হতে পারে।

রাজ্য পুলিশে কনস্টেবল নিয়োগের ক্ষেত্রে প্রিলিমিনারি এবং মেন্ পরীক্ষার পরিবর্তে একটি মাত্র লিখিত পরীক্ষার কথা উঠে এসেছে ইতিমধ্যে। পুলিশ রিক্রুটমেন্ট বোর্ডের পক্ষ থেকে এই বিষয়ে প্রস্তাব পাঠানো হয়েছে নবান্নতে। এবার লেডি কনস্টেবল নিয়োগের ক্ষেত্রে শারীরিক যোগ্যতায় বিশেষ ছাড় দেওয়ার কথা ভাবছে পুলিশ রিক্রুটমেন্ট বোর্ড। জানা যাচ্ছে উত্তরপ্রদেশ, মধ্যপ্রদেশ, মহরাষ্ট্রের মত রাজ্য গুলিতে লেডি কনস্টেবল নিয়োগের ক্ষেত্রে উচ্চতার মাপকাঠি রাখা হয়েছে ১৫৫ – ১৫৮ সেন্টিমিটার। পশ্চিমবঙ্গের মহিলাদের গড় উচ্চতা যেখানে ১৫১.১ সেন্টিমিটার সেখানে পুলিশ নিয়োগের ক্ষেত্রে যোগ্যতার মাপকাঠি রাখা হয়েছে ১৬০ সেন্টিমিটার।

রাজ্যের লেডি কনস্টেবল নিয়োগে এবার বিরাট ছাড়

আরও পড়ুনঃ ৫০ হাজার শূন্যপদে প্রাথমিক শিক্ষক নিয়োগ

এই বিষয়টি নিয়েই এবার নবান্নে লেডি কনস্টেবল নিয়োগের ক্ষেত্রে উচ্চতার মাপকাঠিতে ছাড় দেওয়ার প্রস্তাব পাঠাবে পুলিশ রিক্রুটমেন্ট বোর্ড। রাজ্যের আইন শৃঙ্খলার প্রশ্নে জেরবার রাজ্য সরকার এককালীন বিপুল শূন্যপদে পুলিশ কর্মী নিয়োগ করে সেই সমস্যার সমাধান করতে চাইছে। অল্প সময়ের মধ্যে এত সংখ্যক কর্মী নিয়োগ করতে হলে নিয়োগ প্রক্রিয়া সহজ এবং জটিলতা মুক্ত হতে হবে। লেডি পুলিশ নিয়োগের ক্ষেত্রে উচ্চতার মাপকাঠি কমিয়ে সেই পাথেই হাঁটতে চাইছে পুলিশ রিক্রুটমেন্ট বোর্ড। এই সিধান্ত কার্যকর হলে সুবিধা পাবেন রাজ্যের অনেক চাকরিপ্রার্থী। তাই, এই সিধান্ত দ্রুত লাগু হওয়ার অপেক্ষায় আছেন তাঁরা।

রাজ্যের লেডি কনস্টেবল নিয়োগে এবার বিরাট ছাড়

Related Articles