শিক্ষার খবর

HS Exam 2024: পরীক্ষা শুরুর আগে উচ্চ মাধ্যমিক নিয়ে নতুন ঘোষণা, হেল্প লাইন নম্বর সহ অন্যান্য বিষয়গুলি জেনে নিন

আগামী পরশু অর্থাৎ ১৬ ফেব্রুয়ারি, ২০২৪ তারিখ থেকে শুরু হচ্ছে এবারের উচ্চ মাধ্যমিক পরীক্ষা। পরীক্ষা শুরুর প্রাক মুহুর্তে পরীক্ষার্থীদের উদ্দেশ্যে বেশ কিছু নতুন ঘোষণা করল উচ্চ মাধ্যমিক শিক্ষা সংসদ।

Advertisement

আগামী ১৬ ফেব্রুয়ারি অর্থাৎ শুক্রবার রাজ্যে শুরু হতে চলেছে উচ্চ মাধ্যমিক পরীক্ষা ২০২৪। এদিন সাংবাদিক বৈঠক করে পরীক্ষা কেন্দ্র এবং পরীক্ষার নিয়ম সম্পর্কে বিবৃতি দিল শিক্ষা সংসদ। চলতি বছরের পরীক্ষায় ৭ লক্ষ ৯০ হাজার পরীক্ষার্থী অংশগ্রহণ করছেন। গতবারের তুলনায় পরীক্ষার্থীর সংখ্যা কিছুটা কম হলেও ব্যবস্থাপনায় কোনো খামতি রাখতে চাইছেনা শিক্ষা সংসদ। এবছর মোট ২৩৪১টি পরীক্ষা কেন্দ্রে পরীক্ষা নেওয়া হবে। সংসদ জানিয়েছে, এগুলির মধ্যে ১৭৬টি কেন্দ্র স্পর্শকাতর। এই কারণে পরীক্ষা কেন্দ্রগুলিতে মেটাল ডিটেক্টর, রেডিও ফ্রেকুয়েন্সি ডিটেক্টর সহ অন্যান্য সুরক্ষা ব্যবস্থা অবলম্বন করা হয়েছে। সেইসঙ্গে বিশেষ কিছু নিয়ম লাগু করা হয়েছে এই পরীক্ষাকে কেন্দ্র করে। নিয়মগুলি দেখে নিন।

উচ্চ মাধ্যমিক

● প্রতিটি ঘরে দু’জন ইনভিজিলেটর বা গার্ড থাকবেন।
● প্রত্যেক প্রশ্নপত্রে সিরিয়াল নম্বর থাকবে।
● প্রত্যেক ২৫ জন ছাত্রের জন্য একজন ইনভিজিলেটর বা গার্ড থাকবেন।
● পরীক্ষাকেন্দ্রের মূলগেটে থাকবে সিসিটিভি।
● ভেন্যু সুপারভাইজারের রুমেও সিসিটিভি নজরদারির ব্যবস্থা থাকছে।

উচ্চ মাধ্যমিক শিক্ষা সংসদের তরফে একটি ২৪ ঘন্টার হেল্প লাইন চালু করা হয়েছে। পরীক্ষার দিনগুলিতে কোনো প্রকার সমস্যার সম্মুখীন হলে পরীক্ষার্থী অথবা তার অভিভাবকরা এই নম্বরে সরাসরি যোগাযোগ করতে পারবেন। সংসদের তরফে জারি করা হেল্পলাইন নম্বরটি হল ০৩৩-২৩৩৭ ০৭৯২। মাধ্যমিকের মত এখানেও প্রশ্নপত্রের সিরিয়াল নম্বর উত্তরপত্রে লিখতে হবে। উচ্চ মাধ্যমিকের প্রশ্নতেও থাকছে বিশেষ QR Code -এর ব্যবস্থা।

উচ্চ মাধ্যমিক

Related Articles