অন্যান্য খবর

MGNREGA Wage New Rate 2024: ১০০ দিনের কাজের মজুরি বাড়াল কেন্দ্রীয় সরকার, এই মাস থেকে একাউন্টে আসবে টাকা

Advertisement

MGNREGA Wage New Rate 2024: ২০২৪-২৫ অর্থ বর্ষের জন্য ১০০ দিনের কাজের শ্রমিকদের মজুরি বৃদ্ধি করল কেন্দ্রীয় সরকার। বিভিন্ন রাজ্যের ভিত্তিতে মজুরির হার ৩ শতাংশ থেকে ১০ শতাংশ বৃদ্ধি করা হল। এই বৃদ্ধির ফলে শ্রমিকরা প্রতিদিন বর্ধিত হারে মজুরি পাবেন। সংশ্লিষ্ট ঘোষণার পর শ্রমিকদের গড়মজুরি ২৬১ টাকা থেকে বেড়ে ২৮৯ টাকা হল। ২০১৭ সালের পর প্রথমবার ১০০ দিনের কাজের মজুরি বৃদ্ধি করা হল। লোকসভা ভোটের পূর্বে শ্রমিকদের মজুরি বৃদ্ধি করল কেন্দ্রীয় সরকার। নির্বাচন কমিশনের অনুমতি অনুযায়ী এই বেতন বৃদ্ধি করা হয়েছে বলে কেন্দ্র সরকার মারফত জানানো হয়েছে।

উল্লেখ্য ২০২৪-২৫ সালের কেন্দ্রীয় বাজেটে ১০০ দিনের কাজের প্রকল্পের জন্য মোট ৮৬ হাজার কোটি টাকা বরাদ্দ করা হয়েছে। এতে জানানো হয়েছে, কেন্দ্রীয়ভাবে বিজ্ঞপ্তি জারি করে মজুরির হার বাড়ানোর পরে রাজ্য সরকার গুলি নিজেদের রাজ্যের সুবিধাভোগীদের জন্য মজুরির হার বৃদ্ধি করতে পারে। দেশে চালু থাকা ন্যূনতম মজুরি হার অনুযায়ী শ্রমিকদের মজুরি নির্ধারণ করা হয়েছে। বর্তমান অবস্থায় শ্রমের উৎপাদনশীলতা ও দক্ষতার ভিত্তিতে মজুরি নির্ধারণ করা হয়। আলাদা আলাদা রাজ্যের জন্য কর্মরত লোকেদের মজুরি নির্ধারণ করা হয় সেই রাজ্যের গড় ব্যয় অনুযায়ী।

আরও পড়ুনঃ রাজ্যের স্কুলগুলিতে ভোকেশনাল শিক্ষক নিয়োগ

MGNREGA Wage New Rate 2024

সংশ্লিষ্ট বিজ্ঞপ্তি জারি হওয়ার পর হরিয়ানা রাজ্যের সর্বোচ্চ মজুরি লক্ষণীয় হয়েছে। হরিয়ানা রাজ্যে প্রাত্যহিক কাজের জন্য ৩৭৪ টাকা মজুরি প্রদান করা হবে। সর্বনিম্ন হার লক্ষ্য করা গেছে অরুণাচল প্রদেশ এবং নাগাল্যান্ড রাজ্যের জন্য। এই দুটি রাজ্যে প্রাত্যহিক কাজের জন্য ২৩৪ টাকা মজুরি প্রদান করা হবে। উত্তর প্রদেশ এবং উত্তরাখন্ডের মতো রাজ্যগুলিতে মজুরির হার ৩ শতাংশ বৃদ্ধি করা হয়েছে। অন্ধ্রপ্রদেশ এবং তেলেঙ্গানা তে ১০.২৯ শতাংশ, ছত্রিশগড়ে ৯.৯৫ শতাংশ মজুরি বৃদ্ধি করা হয়েছে। অন্যদিকে পশ্চিমবঙ্গে এই মজুরির হার দৈনিক ২২৩ টাকা থেকে বেড়ে ২৫০ টাকা করা হয়েছে। তালিকায় দেখা গেছে এখানে সর্বনিম্ন মজুরি হল ১৭৬ টাকা। আগামী এপ্রিল মাস থেকে এই বর্ধিত মজুরির হার কার্যকর হবে।

MGNREGA Wage New Rate 2024

Related Articles