শিক্ষার খবর

উচ্চ মাধ্যমিকের মেধা তালিকা তৈরিতে নতুন নিয়ম! ছাত্র-ছাত্রীদের মূল নম্বরের পাশাপাশি দেওয়া হবে ‘পার্সেন্টাইল’

Advertisement

চলতি বছরের উচ্চ মাধ্যমিক পরীক্ষা শেষ হয়েছে ইতিমধ্যেই। খুব শীঘ্রই ছাত্র-ছাত্রীদের ফলাফল প্রকাশের আশ্বাস দিয়েছেন উচ্চমাধ্যমিক শিক্ষা সংসদের সভাপতি। একাদশ এবং দ্বাদশ শ্রেণীতে চলতি বছর থেকে সেমিস্টার পদ্ধতিতে পঠন-পাঠনের কথা আগেই জানানো হয়েছিল সংসদের পক্ষ থেকে। এবার ছাত্র-ছাত্রীদের পরীক্ষায় প্রাপ্ত নম্বরের পাশাপাশি দেওয়া হবে ‘পার্সেন্টাইল’। নতুন এই পদ্ধতিতে মেধা তালিকায় ছাত্র-ছাত্রীদের অবস্থান স্পষ্ট করতে সুবিধা হবে বলেই জানানো হয়েছে।

সংসদের সভাপতি চিরঞ্জীব ভট্টাচার্য এদিন বৃহস্পতিবার জানালেন, “২০২৬ সালে যারা উচ্চ মাধ্যমিক পরীক্ষা দেবে তাদের মোট নম্বরের ‘পার্সেন্টাইল’ যেমন দেওয়া হবে সে রকমই বিষয়ভিত্তিক ‘পার্সেন্টাইল’ও দেওয়া হবে।” এই পদ্ধতির মাধ্যমে একজন পরীক্ষার্থী মেধা তালিকায় তার অবস্থান পরিষ্কারভাবে বুঝতে পারবে। ‘পার্সেন্টাইল’ জানার ফলে উচ্চ শিক্ষা প্রতিষ্ঠানে ভর্তির ক্ষেত্রেও সুবিধা হবে ছাত্র-ছাত্রীদের।

উচ্চ মাধ্যমিকের মেধা তালিকা তৈরিতে নতুন নিয়ম

উদাহরণস্বরূপ বলা যেতে পারে কোন পরীক্ষার্থী যদি উচ্চমাধ্যমিক পরীক্ষায় ৫০০ নম্বরের মধ্যে ৪৯০ পেয়ে থাকে এবং এটাই যদি চলতি বছরে উচ্চ মাধ্যমিকের সর্বোচ্চ নম্বর হয়ে থাকে তাহলে সেই পরীক্ষার্থীকে ১০০ ‘পার্সেন্টাইল’ দেওয়া হবে। এই নম্বরকে সর্বোচ্চ ধরে বাকি পরীক্ষার্থীদের ‘পার্সেন্টাইল’ দেওয়া হবে। কেউ যেকোনো একটি বিষয়ে ১০০ ‘পার্সেন্টাইল’ পেলে বোঝা যাবে ওই বিষয়ে উক্ত পরীক্ষার্থী সর্বোচ্চ নম্বর পেয়েছে।

আরও পড়ুনঃ রাজ্যের স্কুলগুলির জন্য গরমের ছুটি ঘোষণা করল শিক্ষা দপ্তর

কেন্দ্রীয় স্তরের বিভিন্ন পরীক্ষাগুলির ক্ষেত্রে এই ‘পার্সেন্টাইল’ নম্বর দেওয়ার প্রথা প্রচলিত আছে। বিশ্বের বিভিন্ন বড় পরীক্ষার ক্ষেত্রে মোট নম্বরের পাশাপাশি পরীক্ষার্থীদের ‘পার্সেন্টাইল’ দেওয়া হয়। তাই এবার রাজ্যের উচ্চ মাধ্যমিক পরীক্ষার্থীদের জন্যও এই নিয়ম চালু করতে চলেছে শিক্ষা সংসদ। এর ফলে দেশে এবং বিদেশে উচ্চশিক্ষায় ভর্তি হওয়ার ক্ষেত্রে ছাত্র-ছাত্রীরা বিশেষ সুবিধা পাবে। সভাপতি জানিয়েছেন, দ্রুততার সঙ্গে উচ্চ মাধ্যমিকের মূল্যায়নের কাজ চলছে। অনলাইন মাধ্যমে প্রায় ৮০ শতাংশ পরীক্ষার্থীর নম্বর জমা পড়েছে সংসদের কাছে। খুব দ্রুতই উচ্চ মাধ্যমিকের ফলাফল প্রকাশ করা হবে মাধ্যমিকের ফল প্রকাশের ঠিক পরেই।

উচ্চ মাধ্যমিকের মেধা তালিকা তৈরিতে নতুন নিয়ম

Related Articles