অন্যান্য খবর

তীব্র তাপপ্রবাহে পুড়ছে দক্ষিণবঙ্গ! আগামী সপ্তাহেই কি বৃষ্টির সম্ভাবনা? দেখুন কি জানাচ্ছে আবহাওয়া দপ্তর

Advertisement

দক্ষিণবঙ্গের প্রতিটি জেলায় ইতিমধ্যেই তাপপ্রবাহ শুরু হয়েছে। সর্বোচ্চ তাপমাত্রা ৪৪° পর্যন্ত পৌঁছে গেছে। তীব্র এই দাবদাহের কারণে দক্ষিণবঙ্গের জেলাগুলিতে জারি করা হয়েছে হলুদ সর্তকতা। আগামী সোমবার থেকে সমস্ত রাজ্য সরকারি স্কুলগুলিতে ছুটি ঘোষণা করেছে রাজ্য সরকার। বাঁকুড়া, বীরভূম, পশ্চিম বর্ধমান, পশ্চিম মেদিনীপুর, ঝাড়গ্রাম সহ পূর্ব মেদিনীপুর জেলায় অতি তাপপ্রবাহের কারণে সতর্ক থাকতে বলা হয়েছে মানুষজনকে। আগামী দুই তিন দিন দক্ষিণবঙ্গের সর্বত্র এই একই আবহাওয়া থাকবে বলে জানিয়েছে আবহাওয়া দপ্তর।

উপকূলবর্তী জেলা সহ রাজ্যের পশ্চিম প্রান্তের জেলাগুলিতে দুপুরের পর লু বইবার সম্ভাবনা আছে বলে জানানো হয়েছে। এর কারণে তাপমাত্রা আরও বেশি বৃদ্ধি পাবে। সোমবার পর্যন্ত দক্ষিণবঙ্গের সাতটি জেলায় অতি তাপপ্রবাহের সর্তকতা জারি করা হয়েছে। প্রয়োজন ছাড়া দুপুরে বাইরে যেতে নিষেধ করছে হাওয়া অফিস। এদিন ২০শে এপ্রিল দক্ষিণবঙ্গের সর্বোচ্চ তাপমাত্রা পৌঁছেছিল ৪৩° তে। শনি এবং রবিবার দক্ষিণবঙ্গের জেলাগুলিতে দাবদাহের কারণে অস্বস্তি চরমে পৌঁছবে বলে জানিয়েছে আলিপুর আবহাওয়া দপ্তর। অতি তাপপ্রবাহের প্রকোপ থেকে বাঁচতে জরুরি পদক্ষেপ নেওয়ার নির্দেশ দিয়েছে আবহাওয়া দপ্তর।

আরও পড়ুনঃ আগামী সোমবার থেকে ছুটি পড়ছে রাজ্যের সমস্ত সরকারি স্কুল

তীব্র তাপপ্রবাহে পুড়ছে দক্ষিণবঙ্গ

তবে এই তাপপ্রবাহের সতর্কতার মাঝেই বৃষ্টির সম্ভাবনা দেখা দিয়েছে দক্ষিণবঙ্গে। আলিপুর আবহাওয়া দপ্তর থেকে জানানো হয়েছে সোমবার থেকে উপকূলের জেলাগুলিতে বৃষ্টি শুরু হতে পারে। মঙ্গলবার সেই বৃষ্টির পরিমাণ সোমবারের তুলনায় কিছুটা বৃদ্ধির সম্ভাবনা আছে। এদিন শনিবার দার্জিলিং, কালিম্পং, আলিপুরদুয়ার, কোচবিহার ও জলপাইগুড়িতে হালকা থেকে মাঝারি পরিমাণে বৃষ্টিপাত হতে পারে। বজ্র বিদ্যুৎ সহ বৃষ্টির পূর্বাভাস জারি করা হয়েছে উত্তরবঙ্গের জেলাগুলির জন্য। ২৩শে এপ্রিল মঙ্গলবার থেকে বৃষ্টির পরিমাণ বৃদ্ধির সম্ভাবনা আছে দক্ষিণবঙ্গের জেলাগুলিতে। তীব্র এই গরমের মধ্যে আবহাওয়া দপ্তরের অনুমান অনুযায়ী বৃষ্টি হলে কিছুটা স্বস্তি পাবেন রাজ্যবাসী।

তীব্র তাপপ্রবাহে পুড়ছে দক্ষিণবঙ্গ

Related Articles