অন্যান্য খবর

তীব্র গরমের মধ্যেই আগামীকাল রাজ্যের জয়েন্ট এন্ট্রাস পরীক্ষা! শেষ মুহূর্তের আপডেট দেখে নিন

Advertisement

তীব্র গরমের দাবদাহের মধ্য দিয়ে দিন কাটছে পশ্চিমবঙ্গবাসীর। সকাল থেকে গরমের প্রকোপ অসহ্যরকম। ইতিমধ্যেই এবছরের সর্বোচ্চ তাপমাত্রা বিগত ৪৪ বছরের রেকর্ড ভেঙে দিয়েছে। এই অবস্থায় তীব্র রোদের প্রকোপে হিটস্ট্রোক অর্থাৎ সানস্ট্রোকের সম্ভাবনা প্রবল। এই অসহ্য গরমের মধ্যেই আগামীকাল রাজ্যে আয়োজিত হতে চলেছে এবছরের জয়েন্ট এন্ট্রান্স পরীক্ষা। পরীক্ষার্থীদের যাতে কোনো রকম অসুবিধার মধ্যে না পড়তে হয় সেজন্য বিশেষ ব্যবস্থা নিচ্ছে পশ্চিমবঙ্গ জয়েন্ট এন্ট্রান্স এক্সামিনেশন বোর্ড। পরীক্ষা কেন্দ্রে ব্যবস্থা করা হয়েছে কড়া নজরদারির। সেক্ষেত্রে একজন ভ্রাম্যমান পরিদর্শক তিনটি করে পরীক্ষা কেন্দ্র পরিদর্শন করবেন। পরীক্ষা কেন্দ্রে মোবাইল বা বৈদ্যুতিন যন্ত্র নিয়ে প্রবেশ করা সম্পূর্ণ নিষিদ্ধ।

গরমের কারণে জয়েন্ট এন্ট্রান্স এক্সামিনেশন বোর্ডের পক্ষ থেকে প্রত্যেক পরীক্ষা কেন্দ্রের ইনচার্জকে বিশেষ নির্দেশিকা দেওয়া হয়েছে। প্রত্যেকটি পরীক্ষা কেন্দ্রে পর্যাপ্ত পরিমাণ জল এবং ওআরএস -এর ব্যবস্থা রাখার কথা বলা হয়েছে। বৈদ্যুতিক ত্রুটির কারণে যাতে পরীক্ষা কেন্দ্রে পরীক্ষার্থীরা কোনও অসুবিধার সম্মুখীন না হন সেজন্য প্রত্যেক পরীক্ষা কেন্দ্রে জেনারেটরের ব্যবস্থা রাখার কথা বলা হয়েছে। এ বিষয়ে বোর্ডের চেয়ারম্যান মলয়েন্দু সাহা জানিয়েছেন, সংশ্লিষ্ট বিষয়গুলির ব্যাপারে প্রত্যেকটি পরীক্ষা কেন্দ্রের ইনচার্জকে অবগত করা হয়েছে। পরিস্থিতি অনুযায়ী প্রত্যেক অসুবিধার জন্য তৎক্ষণাৎ পদক্ষেপ করার নির্দেশ দেওয়া হয়েছে। যেহেতু জলের বোতল নিয়ে পরীক্ষা কেন্দ্রে প্রবেশ সম্পূর্ণ নিষিদ্ধ তাই পরীক্ষা কেন্দ্রে পরিমাণ মতো জলের ব্যবস্থা রাখার ব্যাপারে বিশেষ নজর দিতে বলা হয়েছে।

আরও পড়ুনঃ মোবাইলের মাধ্যমে মাধ্যমিক রেজাল্ট ২০২৪ দেখার পদ্ধতি

আগামীকাল রাজ্যের জয়েন্ট এন্ট্রাস পরীক্ষা

উল্লেখ্য, আগামীকাল সকাল ১১ টা থেকে প্রথমপত্র অর্থাৎ গণিত বিষয়ের পরীক্ষা শুরু হবে। এরপর দ্বিতীয়পত্র অর্থাৎ পদার্থবিদ্যা এবং রাসায়ন বিষয়ের পরীক্ষা শুরু হবে দুপুর ২ টা থেকে। পরীক্ষার্থীদের হিটস্ট্রোকের সম্ভাবনা এড়ানোর জন্য সকাল সকাল পরীক্ষা কেন্দ্রে পৌঁছানোর পরামর্শ দেওয়া হয়েছে। পরীক্ষার্থীরা সকাল ৯ টা থেকে পরীক্ষা কেন্দ্রে প্রবেশ করতে পারবেন। সাড়ে ৯ টার মধ্যে সকল পরীক্ষার্থীকে পরীক্ষা কেন্দ্রে প্রবেশ করতে হবে। এরই পাশাপাশি পরীক্ষাকে ঘিরে পরিবহন ব্যবস্থা সচল রাখার জন্য পরিবহন দপ্তর এবং প্রশাসনের কাছে আবেদন জানিয়েছে জয়েন্ট এন্ট্রান্স এক্সামিনেশন বোর্ড। প্রসঙ্গত এবারের জয়েন্ট এন্ট্রান্সে মোট আবেদনকারীর সংখ্যা ১ লক্ষ ৪২ হাজার ৬৯২ জন। গতবারের তুলনায় এবারে পরীক্ষার্থীর সংখ্যা বেশি হওয়ার কারণে ৮২ টি পরীক্ষা কেন্দ্র বাড়ানো হয়েছে। গতবারই পরীক্ষা কেন্দ্রের সংখ্যা ছিল ৩০৬ টি, এবার মোট পরীক্ষা কেন্দ্রের সংখ্যা হল ৩৮৮ টি।

আগামীকাল রাজ্যের জয়েন্ট এন্ট্রাস পরীক্ষা

Related Articles