অন্যান্য খবর

PM WANI Scheme: বিনামূল্যে WiFi পরিষেবা দিচ্ছে কেন্দ্রীয় সরকার, আপনিও আবেদন করুন

Advertisement

একবিংশ শতাব্দীর প্রাত্যহিক জীবনে ইন্টারনেট একটি অত্যন্ত গুরুত্বপূর্ণ প্রয়োজনীয় বস্তু হয়ে উঠেছে। পূর্বের তুলনায় ভারতে বর্তমানে ইন্টারনেট ব্যবহারের পরিমাণ যথেষ্ট পরিমাণে বৃদ্ধি পেয়েছে। উন্নত পরিষেবার সঙ্গে দ্রুত গতি সম্পন্ন ইন্টারনেট কানেকশন ভারতের বিভিন্ন প্রান্তিক এলাকায় স্থাপন করা হয়েছে বিগত কয়েক বছরে। ভারতের টেলিকম সার্ভিস বিগত বছরগুলিতে উন্নত প্রযুক্তির সঙ্গে স্বল্প মূল্যে ইন্টারনেট পরিষেবা প্রদান করছে গ্রাহকদের। এমন অবস্থায় এবার কেন্দ্রীয় সরকারের পক্ষ থেকে সম্পূর্ণ দেশবাসীকে বিনামূল্যে WiFi পরিষেবা দেওয়ার কথা ঘোষণা করা হয়েছে। কেন্দ্রীয় সরকারের PM WANI প্রকল্পের মাধ্যমে সম্পূর্ণ বিনামূল্যে WiFi পরিষেবা দেওয়া হবে গ্রাহকদের। কেন্দ্রীয় সরকারের নতুন এই প্রকল্প সম্পর্কে সমস্ত বিস্তারিত তথ্য জেনে নিন।

PM WANI Scheme

PM WANI যোজনার সম্পূর্ণ নাম হল প্রাইম মিনিস্টার ওয়াইফাই অ্যাক্সেস ইন্টারফেস। পাবলিক প্লেসে বিনামূল্যে WiFi হটস্পট পরিষেবার সুবিধা প্রদান করতে এই প্রকল্প চালু করা হয়েছে। বর্তমানে দৈনন্দিন ব্যবহার থেকে বাণিজ্যিক প্রয়োজনে ইন্টারনেট ব্যবহার করা হয় প্রতিনিয়ত। দৈনন্দিন ব্যবহারের এই ইন্টারনেট পরিষেবাকে আরো উন্নত করার জন্য নতুন এই প্রকল্পের সূচনা করা হয়েছে। প্রথম ধাপে জিও বা এয়ারটেল এই ধরনের টেলিকম কোম্পানিগুলির মাধ্যমে ইন্টারনেট পরিষেবা প্রদানের ব্যবস্থা করা হয়েছে। পরবর্তীতে পাবলিক ডেটা অফিসের মাধ্যমে প্রত্যেক দেশবাসীকে ইন্টারনেট পরিষেবা প্রদানের পরিকল্পনা করেছে কেন্দ্রীয় সরকার। সবশেষে গ্রাহকরা WiFi পরিষেবার মাধ্যমে নিজেদের বাড়িতে বিনামূল্যে ইন্টারনেট পরিষেবা পাবেন।

আরও পড়ুনঃ ৪ জুনের পর বন্ধ হয়ে যাবে ‘গুগল পে’ সার্ভিস

PM WANI Scheme

এই প্রকল্পের সুবিধা গ্রহণ করার জন্য গ্রাহকদের প্রথমে সরল সঞ্চার ওয়েবসাইটে রেজিস্ট্রেশন এবং সাইন আপ করতে হবে। আইডি ব্যবহার করে লগইন করার পর উপযুক্ত সার্টিফিকেশনের জন্য আবেদন করতে হবে। এরপর বৈধ নিরাপত্তা শংসাপত্র যোগ করে ওয়াইফাই হটস্পট -এর বিবরণ যোগ করতে হবে। ক্যাপটিভ পোর্টাল এবং প্রমাণিকরণ URL যোগ করার পর এই আবেদন প্রক্রিয়া সম্পূর্ণ হয়ে যাবে। উন্নত এই পরিসেবার ফলে বিনামূল্যে ইন্টারনেটের সুবিধা লাভ করে ব্যবসায়ীরা আয় বাড়াতে পারবেন যার ফলে কর্মসংস্থান বৃদ্ধি পাবে। পাবলিক ডেটা সেন্টার খোলার জন্য কোন আবেদন ফি বা রেজিস্ট্রেশন ফি দিতে হবে না। তবে এক্ষেত্রে ইন্টারনেট প্রদানকারীদের টেলিযোগাযোগ বিভাগে নাম নথিভুক্ত করা বাধ্যতামূলক। যেহেতু দেশের সমস্ত পাবলিক প্লেসে এই পরিসেবা দেয়া হবে তাই এই পরিষেবা সকল মানুষের কাছে সহজেই পৌঁছে যাবে।

PM WANI Scheme

Related Articles