চাকরির খবর

SSC -র মাধ্যমে 2 হাজার শূন্যপদে গ্ৰুপ- সি কর্মী নিয়োগ, উচ্চ মাধ্যমিক পাশে আবেদন করুন

পশ্চিমবঙ্গের চাকরিপ্রার্থীদের জন্য বিরাট সুখবর। স্টাফ সিলেকশন কমিশন 2 হাজার শূন্যপদে গ্রুপ- সি কর্মী নিয়োগের বিজ্ঞপ্তি প্রকাশ করেছে। আবেদনের যোগ্যতা লাগবে উচ্চ মাধ্যমিক পাশ।

Advertisement

SSC Group- C Recruitment 2024: কেন্দ্রীয় সরকারের স্টাফ সিলেকশন কমিশনের তরফ থেকে গ্রুপ- সি পদে কর্মী নিয়োগের বিজ্ঞপ্তি প্রকাশিত হয়েছে। 2 হাজারেরও বেশি শূন্যপদে নিয়োগ করা হবে। উচ্চ মাধ্যমিক পাশ করে থাকলে যেকোন ভারতীয় নাগরিক অর্থাৎ পশ্চিমবঙ্গের যেকোন জেলা থেকে পুরুষ ও মহিলা উভয় প্রার্থীরাই আবেদন করতে পারবেন। এই নিয়োগ প্রক্রিয়া পরিচালনা করবে Staff Selection Commission (SSC)। কোন কোন পদে নিয়োগ করা হবে, শিক্ষাগত যোগ্যতা, বয়সসীমা, আবেদন পদ্ধতি ও নিয়োগ পদ্ধতি সহ রইল বিস্তারিত প্রতিবেদন।

SSC -র মাধ্যমে 2 হাজার শূন্যপদে গ্ৰুপ- সি কর্মী নিয়োগ

2 হাজার শূন্যপদে গ্ৰুপ- সি কর্মী নিয়োগ

Employment No.- E/7/2024-C-2 SECTION (E-9267)

পদের নাম- স্টেনোগ্রাফার গ্রেড- সি ও গ্রেড- ডি।
শূন্যপদ- প্রকাশিত বিজ্ঞপ্তি অনুযায়ী শূন্যপদের সংখ্যা 2006 টি। পরবর্তীকালে স্টাফ সিলেকশন কমিশনের অফিসিয়াল ওয়েবসাইটে এই শূন্যপদের বিন্যাস প্রকাশ করা হবে।
বয়সসীমা- স্টেনোগ্রাফার গ্রেড- সি পদের ক্ষেত্রে বয়স হতে হবে 18 থেকে 30 বছরের মধ্যে। স্টেনোগ্রাফার গ্রেড- ডি পদের ক্ষেত্রে বয়স হতে হবে 18 থেকে 27 বছরের মধ্যে। উভয় ক্ষেত্রে বয়স হিসাব করতে হবে 1 আগস্ট, 2024 তারিখ অনুযায়ী। সংরক্ষিত শ্রেণীর প্রার্থীরা (যেমন- SC, ST, OBC, PwD, ExSM) সরকারি নিয়ম অনুযায়ী সর্বোচ্চ বয়সসীমায় ছাড় পাবেন।

চাকরির খবরঃ রাজ্যের মহিলাদের জন্য চাকরির সুযোগ 

বেতনক্রম- কেন্দ্রীয় সরকারের পে স্কেল অনুযায়ী বেতন দেওয়া হবে।
শিক্ষাগত যোগ্যতা- আবেদন করার জন্য শিক্ষাগত যোগ্যতা লাগবে যেকোনো শাখায় উচ্চ মাধ্যমিক পাশ। আবেদনকারীকে 17 আগস্ট, 2024 তারিখের মধ্যে উচ্চমাধ্যমিক পাশ করে থাকতে হবে। পাশাপাশি আবেদনকারীকে স্টেনোগ্রাফি জানতে হবে।

আবেদন পদ্ধতি- আগ্রহী প্রার্থীদের সরাসরি অনলাইনে আবেদন করতে হবে। Staff Selection Commission -এর অফিসিয়াল ওয়েবসাইটে অনলাইনে আবেদন করা যাবে। ওয়েবসাইটটি হল www.ssc.gov.in , এই ওয়েবসাইটে সমস্ত প্রার্থীদের One Time Registration করতে হবে।

প্রকাশিত বিজ্ঞপ্তি অনুযায়ী, স্টাফ সিলেকশন কমিশনের পুরনো ওয়েবসাইটে যেসব প্রার্থীদের রেজিস্ট্রেশন করা আছে, সেই রেজিস্ট্রেশন নম্বর নতুন ওয়েবসাইটে কার্যকর হবে না। নতুন করে রেজিস্ট্রেশন করতে হবে। রেজিস্ট্রেশন প্রক্রিয়া সম্পূর্ণ হওয়ার পরে আবেদনকারীর মোবাইল নম্বর এবং ইমেইলে রেজিস্ট্রেশন নম্বর ও পাসওয়ার্ড আসবে। প্রাপ্ত রেজিস্ট্রেশন নম্বর ও পাসওয়ার্ড দিয়ে লগইন করে আবেদন করা যাবে।

আবেদন ফি- আবেদন ফি বাবদ 100 টাকা পেমেন্ট করতে হবে। মহিলা প্রার্থী, তপশিলি জাতি, তপশিলি উপজাতি, শারীরিক প্রতিবন্ধী, প্রাক্তন সরকারি কর্মীদের ক্ষেত্রে আবেদন ফি জমা দিতে হবে না। আবেদন কি জমা দেওয়া যাবে BHIM UPI, Net Banking, Visa Card, Mastercard ইত্যাদির মাধ্যমে।

আবেদনের শেষ তারিখ- ইতিমধ্যেই অনলাইনে আবেদন শুরু হয়ে গেছে। অনলাইনে আবেদন চলবে 17 আগস্ট, 2024 তারিখ পর্যন্ত। অনলাইনে টাকা জমা দেওয়ার শেষ তারিখ 18 আগস্ট, 2024।

চাকরির খবরঃ এইট পাশে গ্রুপ- ডি কর্মী নিয়োগ 

আবেদন সংশোধনের তারিখ- অনলাইনে আবেদন করার সময় অনিচ্ছাকৃত কোন ভুল হয়ে থাকলে ভুল সংশোধনের সুযোগ দেবে স্টাফ সিলেকশন কমিশন। অনলাইন আবেদনের ভুলগুলি সংশোধন করা যাবে 27 আগস্ট থেকে 28 আগস্ট, 2024 তারিখ পর্যন্ত।

হেল্পলাইন নম্বর- অনলাইন ফর্ম ফিলাপ করার সময় কোনোপ্রকার অসুবিধার সম্মুখীন হলে Staff Selection Commission -এর হেল্পলাইন নম্বরে কল করতে বলা হয়েছে। Helpline Number- 18003093063

নিয়োগ পদ্ধতি- দুটি ধাপে নিয়োগ করা হবে। প্রথমে হবে Computer Based Examination (CBE), এই পরীক্ষায় পাশ করলে পরবর্তী ধাপে Skill Test (Stenography Test) -এর জন্য ডাকা হবে।

Computer Based Examination Syllabus

  • জেনারেল ইন্টেলিজেন্স ও রিজনিং- 50 নম্বর
  • জেনারেল অ্যাওয়ারনেস- 50 নম্বর
  • ইংরেজি- 100 নম্বর

মোট 200 নম্বরের পরীক্ষা হবে। সময়সীমা থাকবে 2 ঘন্টা। প্রশ্ন হবে MCQ টাইপের। নেগেটিভ মার্কিং থাকবে 0.25 নম্বর।

Official Notice: Download Now
Apply Now: Registration
Login: Click Here

Related Articles